۩۞۩ হাসির অপর পীঠ ۩۞۩ “রাত্রী জেগে থাকতে আনন্দ নাই, ঘুমেও মজা নাই; গভীর রাতে শুধু কাঁদতেই মজা।” ۩۞۩

লিখেছেন লিখেছেন সিটিজি৪বিডি ০৩ ফেব্রুয়ারি, ২০১৩, ০১:১৮:১৬ দুপুর



হাসির অপর পীঠঃ

হাসির অপর একটি ধিক আছে। দুনিয়াতে যারা সেই দিকটিতে বিচরণ করেছে তারাই কামিয়াব হয়ে গেছে। এই অপর দিকটির নাম হলো ক্রন্দন। বস্তুত হাসির পুরিপূরক হলো ক্রন্দন করা। পরিপূর্ণ মুমিন হলো সেই যে সামান্য হাসির পর অধিক ক্রন্দন করবে।

আল্লাহপাক এরশাদ করেনঃ “তোমরা কি আল্লাহর এই কালামে আশ্চর্য বোধ করছো? এবং হাসছো, ক্রন্দন করছো না?”

আল্লাহপাক আরো এরশাদ করেনঃ “ আর তারা রসুলের প্রতি যা অবতীর্ণ হয়েছে, তা যখন শুনে; তখন আপনি তাদের চোখ অশ্রু সজল দেখতে পাবেন, এ কারনে যে, তারা সত্যকে চিনে নিয়েছে।”

সুতারাং যারা সত্যকে চিনে নিয়েছে তারা হাসিতে আনন্দ পায় না। কারণ কঠিন দিবসটি সত্য এবং সমাগত। এখন হাসির চেয়ে কাঁদতেই অনেক মজা।

কবির ভাষায়-

“রাত্রী জেগে থাকতে আনন্দ নাই, ঘুমেও মজা নাই; গভীর রাতে শুধু কাঁদতেই মজা।”

নবী (সাঃ) এর হাসিঃ

হযরত আয়েশা (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেনঃ “আমি নবী (সাঃ) কে কখনও সবগুলো দাঁত বের করে হাসতে দেখিনি যার ফলে তাঁর মুখ গহবর বা কণ্ঠ তালু পর্যন্ত দেখা যায়; বরং তিনি কেবল মুচকি হাসতেন। (বুখারীঃ হাঃ নং ৬০৯২)

নবী (সাঃ) এর কান্নাঃ

ইবনে মাসউদ (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেনঃ“ নবী (সাঃ) আমাকে বললেন,“তুমি আমার প্রতি কুরআন তেলোয়াত কর।।” আমি বললাম হে আল্লাহর রসুল! আমি আপনার প্রতি কুরআন তেলোয়াত করব, অতচ কুরআন আপনারই উপর নাযিল হয়েছে? তিনি বললেন হ্যাঁ। আমি সুরা নিসা তেলোয়াত করে যখন এ আয়াত পর্যন্ত পৌছলামঃ “ যখন আমি প্রত্যেক উম্মতের মধ্য থেকে একজন করে সাক্ষী হাজির করব এবং সকল ব্যাপারে তোমাকে সাক্ষী হিসেবে পেশ করব। তখন তারা কি করবে?” তখন তিনি আমাকে বললেন:“এখন তোমার যতেষ্ট হয়েছে।” আমি তখন তার দিকে তাকিয়ে দেখলাম, তাঁর দু’চোখ থেকে অশ্র“ ধারা প্রবাহিত হচ্ছে।”

(বুখারীঃ হাঃ নং ৬০৮৯)

সুত্রঃ মুসলমানের হাসি

ஜ۩۞۩ஜ মোহাম্মদ জামাল উদ্দীন, দুবাই, ইউ,এ,ই ஜ۩۞۩ஜ

বিষয়: বিবিধ

১২৬২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File