۩۞۩ বন্ধূর জন্য পাত্রী দেখা ۩۞۩

লিখেছেন লিখেছেন সিটিজি৪বিডি ২৮ মে, ২০১৩, ০৭:৩৩:২৬ সন্ধ্যা



২০০৬ সাল। আমার বন্ধু নজরুলের জন্য পাত্রী খোজা হচ্ছে। ঘটকের মাধ্যমে একটি পাত্রীর খবর পেয়েছে। তাই আমাকে তাড়াতাড়ি শহরে থেকে গ্রামে গিয়ে সেই পাত্রী দেখতে যাবার জন্য অনুরোধ করেছে। তার অনুরোধে সাড়া দিয়ে সুন্দর করে সেজে বন্ধূর বাড়ীতে পৌছি। আমি অবিবাহিত ও প্রবাসী। জীবনে কোন দিন এই রকম সুযোগ আসে নাই। তাই সামনের কয়েকটা ঘন্টা কি হয় একমাত্র আল্লাহই জানে।

বিকেল ৫ টায় বন্ধূ নজরুল, তার আম্মা, আমি ও আমাদের আরেক বন্ধূ এজহারকে নিয়ে পাত্রীর বাড়ীতে পৌছি। পাত্রীর বাবা প্রবাসী। তাই পাত্রীর চাচা আমাদেরকে রিসিভ করে ঘরের মধ্যে বসতে দেয়। আমাদের সামনে মাত্র দশ মিনিটের মধ্যে একটার পর একটা নাস্তা আসতে থাকে।

টেবিল ভর্তি নাস্তার আইটেম দেখে সবাইকে কানে কানে বলি "যদি পাত্রী পছন্দ না হয়? তখন কি হবে?

পাত্রীর চাচাকে বললাম, আগে মেয়ে দেখান তারপর না হয় নাস্তা খাব।

আমার কথা শুনে কিছুক্ষণ পর পাত্রীকে আমাদের সামনে হাজির করা হল। পাত্রী জানে না তার হবু বর কে হবে। মাথা নীচ করে বসে আছে।

এখন শুরু হবে ইন্টারভিউ। প্রথমে আমি জানতে চাইলাম---

আপনি কি এইচ এস সিতে পড়েন?

পাত্রীঃ জ্বী! আমি এইচ এস সি তে পড়ি।

আমিঃ ধন্যবাদ।

এবার বন্ধূ এজহার প্রশ্ন করলঃ আপনার কি কি সাবজেক্ট আছে?

পাত্রীঃ পাত্রী একটার পর একট বলতে লাগল।

(জীবনের প্রথম পাত্রী দেখা বলে ভয়ে আর কোন প্রশ্ন করার সাহস পাইনি)

হবু বর ও তার আম্মা চুপচাপ বসে আছে। কোন কথা বলছে না। তারা শুধু পাত্রীর দিকে তাকিয়েই আছে। বন্ধূর আম্মা হঠাৎ করে ওনার গলার হারটা খুলে পাত্রীর গলায় পরিয়ে দিয়ে বলেন.. "পাত্রী আমার খুব পছন্দ হয়েছে। দেখতে আমার মায়ের মত। এই মেয়েকেই আমি পুত্রবধূ করবো।"

বন্ধূ নজরুল নড়েচড়ে উঠল। খালাম্মার এই আচরণে আমরা তিন জন অবাক হই। তিন বন্ধূ ঘর থেকে বেরিয়ে উঠানে চলে আসি। নজরুলকে বলি "তোর কি পছন্দ হয়েছে? সে বলল, মা-তো হারটা পরিয়ে দিয়েছে। এখন কি করবো? তোদের কেমন লেগেছে বল। আমরা তাকে বলি, আমাদের ও ভাল লেগেছে। মানাবে ভাল। তারপর ঘরে গিয়ে একসাথে নাস্তা করে নজরুল তার হবু শাশুড়ীকে সালাম করে ।

পাত্রী দেখা পর্ব শেষ করে চলে আসার সময় পথে আমাদের বন্ধুর আম্মাকে বলি, আপনি হঠাৎ করে হার পরিয়ে দিলেন কেন? ওনি বললেন, ওই সময় আমার কেমন জানি লেগেছিল। (নাস্তার সাথে কি খাওয়াইছে একমাত্র আল্লাহই জানে)



তারপর......

কিছুদিন পরে ধূমধাম করে বিয়ে...বিয়ের পরের দিন বন্ধূর স্ত্রী আমাকে বলল, জামাল ভাই, সেদিন আমি এজহার ভাইকে পাত্র মনে করেছিলাম। তার এই কথা শুনে আমি হাসতে হাসতেই শেষ। কারণ এজহার ভাই আমাদের চাইতেও সুন্দরও হ্যান্ডসাম।

প্রিয় অবিবাহিত ব্লগার ভাই-বন্ধূগন!! পাত্রী দেখতে আপনার হ্যান্ডসাম বন্ধূকে সাথে নিবেন না। পাত্রী যদি বলে "ওনাকেই আমার পছন্দ...তখন কিন্তু পস্তাতে হবে....

২০০৯ সালে ছবি দেখেই পাত্রী পছন্দ। দেশে গিয়ে বিয়ে-- তাই নিজের বিয়েতে ইন্টারভিউ দেয়া-নেয়ার সুযোগ হয়নি।

বিষয়: সাহিত্য

৪৬৮৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File