۩۞۩ যারা ব্লগ জগতের সাথে পরিচিত নয় তারা যদি আপনাকে প্রশ্ন করে " ভাই ব্লগ কি জিনিষ? তখন কি উত্তর দিবেন? ۩۞۩

লিখেছেন লিখেছেন সিটিজি৪বিডি ০১ জানুয়ারি, ২০১৩, ০৬:১১:২০ সন্ধ্যা



যারা ব্লগ জগতের সাথে পরিচিত নয় তারা যদি আপনাকে প্রশ্ন করে " ভাই ব্লগ কি জিনিষ? তখন কি উত্তর দিবেন? সহজ উত্তর খুজে বের করার জন্য গতকাল থেকে নেটে স্টাডি করা শুরু করেছি। স্টাডি করে যা পেয়েছি আমার মনে হয় ব্লগ সম্পর্কে একটু ধারনা পাবেন। কেউ প্রশ্ন করলে মুখস্ত বলে দিতে পারবেন। ব্লগের জনপ্রিয়তা বৃদ্ধির কারনে আগামীতে এটিও পেশা হতে পারে। আর কিছু দিন পরে বিয়ের বায়োডাটায় পেশা হিসেবে " চাকরীজীবি বা ব্যবসায়ীর পাশাপাশি ব্লগার ও লিখতে পারবেন" তখন আপনাকে পাত্রী পক্ষকে সুন্দর করে ব্লগ জগতের ইতিহাস বনর্ণা করতে হবে।----------------------------আর কথা নয়---------------------------------!!!

۞۞۞ ব্লগ কি?

ব্লগ শব্দটি ইংরেজ Blog এর বাংলা প্রতিশব্দ, যা এক ধরণের অনলাইন ব্যক্তিগত দিনলিপি বা ব্যক্তি কেন্দ্রিক পত্রিকা। ইংরেজি Blog শব্দটি আবার Weblog এর সংক্ষিপ্ত রূপ। যিনি ব্লগে পোস্ট করেন তাকে ব্লগার বলার হয়। ব্লগাররা প্রতিনিয়ত তাদের ওয়েবসাইটে কনটেন্ট যুক্ত করেন আর ব্যবহারকারীরা সেখানে তাদের মন্তব্য করতে পারেন। এছাড়াও সাম্প্রতিক কালে ব্লগ ফ্রিলান্স সাংবাদিকতার একটা মাধ্যম হয়ে উঠছে। সাম্প্রতিক ঘটনাসমূহ নিয়ে এক বা একাধিক ব্লগার রা এটি নিয়মিত আপডেট করেন।

۞۞۞ ব্লগ-এর ইতিহাসঃ

১৯৯৭ এর ১৭ ডিসেম্বর, " Jorn Barger" নামক এক ব্যাক্তি সর্বপ্রথম 'WEBLOG' শব্দটির উদ্ভাবন করেন। পরবর্তীতে, 'Peter Merholz'- যিনি তার নিজস্ব ব্লগ Peterme.com- এ একরকম কৌতুক করেই 'WEBLOG' শব্দটিকে ভাগ করে 'BLOG' বলে সম্বোধন করেন ১৯৯৯ এর এপ্রিল বা মার্চের দিকে। তারপর থেকে 'BLOG' শব্দটির ব্যাবহার বেড়ে যেতে থাকে। Evan Williams নামক এক ব্যাক্তি BLOG শব্দটিকে যথাক্রমে ' বিশেষ্য' ও 'ক্রিয়াপদ'- দু ভাবেই কাজে লাগান। তিনিই 'Blogger' কথাটির উদ্ভাবন করেন।

۞۞۞ বাংলা ব্লগের ইতিহাসঃ

ভিনদেশি বিভিন্ন ভাষায় অনেক আগে শুরু হলেও ওয়েবে বাংলা ব্লগের যাত্রা শুরু হয় ২০০৫ সালে। শুধু মনের ভাব প্রকাশই নয়, সারা বিশ্বের বাঙালিদের ভার্চুয়াল মিলনমেলা হয়ে উঠেছে বাংলা ব্লগ। নিজ ভাষায় মত প্রকাশের দারুণ এক মাধ্যম হয়ে উঠছেব্লগসাইটগুলো।

শুরুর দিকে ইন্টারনেটের বিশাল দুনিয়ায় বাংলায় ব্লগ শুরু হয়েছে কিছু মানুষের ব্যক্তিগত আগ্রহে। তবে ব্যাপকভাবে এ কাজটি সামহোয়্যার ইন ব্লগের (http://www.somewhereinblog.net) হাত ধরে শুরু হয় ২০০৫ সালের ১৫ ডিসেম্বর। ‘বাঁধ ভাঙার আওয়াজ’ স্লোগানে ব্লগ-দুনিয়ায় বাংলার আগমন ঘটে এবং ধীরে ধীরে বাড়তে থাকে ব্লগের জনপ্রিয়তা।

۞۞۞ ব্লগিং করতে যা যা প্রয়োজনঃ

১. ব্লগিং করতে আপনার অবশ্যই যা প্রয়োজন তা হল আপনার কম্পিউটারে ইন্টারনেট কানেকশন।

২. একটা ইমেইল একাউন্ট।

৩. নির্দিষ্ট ব্লগের সাইটে আপনার একটা ব্লগ একাউন্ট।

৪. আপনার কম্পিউটারে অভ্র, বিজয় কিংবা যে কোন বাংলা টাইপিং সফটওয়্যার ইন্সটল থাকতে হবে।

৫. বাংলায় টাইপিং স্পিড মোটামুটি সন্তোষজনক হতে হবে।

৬. ব্লগ সাইটের কিছু শব্দের সাথে পরিচিত হতে হবে এবং ব্লগের নীতিমালা গুলো জানা থাকতে হবে।

۞۞۞ কিভাবে ব্লগিং করবেনঃ

ব্লগিং করতে প্রথমেই আপনাকে নির্দিষ্ট ব্লগ সাইটে একটি ব্লগ একাউন্ট খুলতে হবে। একাউন্ট খোলার সময় আপনার ই মেইল আইডি প্রয়োজন হবে। একটি নির্দিষ্ট নামে (বাংলায়) আপনাকে একটি একাউন্ট খুলতে হবে যেটা হবে আপনার পরিচয়। ব্লগে আপনাকে সবাই ঐ নামেই চিনবে। এই নামটি পরবর্তীতে পরিবর্তনযোগ্য নয়। এছাড়াও ব্লগ একাউন্টে লগইন করার জন্য প্রয়োজন হবে একটা Username এবং Password এর । এমন একটি Username হতে ববে যা ঐ ব্লগ সাইটে আর কারো দ্বারা ব্যবহৃত হচ্ছে না। আপনার ব্লগ একাউন্ট সফলভাবে খোলার পর আপনার দেয়া নির্দিষ্ট Username এবং Password দিয়ে লগইন করে আপনার একাউন্টে ঢুকতে হবে। লগইন করে ঢোকার পর আপনি নতুন ব্লগ বা নতুন পোষ্ট লিখতে পারবেন এবং তা ব্লগে প্রকাশ করতে পারবেন।

۞۞۞ ব্লগের প্রকারভেদঃ

কোন ব্লগে কি ধরনের পোস্ট দেওয়া হয় তার উপর ভিত্তি করে ব্লগকে বিভিন্ন ভাগে ভাগ করা হয়েছে। এদের মধ্যে কয়েকটি হল:

১. ব্যক্তিগত ব্লগ

২. সামাজিক ব্লগ

৩. ব্যবসায়িক ব্লগ

৪. প্রশ্ন ব্লগ

৫. খবর ব্লগ

۞۞۞ সামাজিক ব্লগঃ

সামাজিক ব্লগ হচ্ছে যেখানে বহু সংখ্যক ইন্টারনেট ব্যবহারকারী তাদের সুচিন্তিত মতামত ও লেখনীর মাধ্যমে একটি প্লাটফর্ম গড়ে তোলেন। প্রতিটি ব্লগেই রেজিস্ট্রেশন করে কয়েকটি ধাপ পেরোতে হয়। বাংলা ভাষায় বর্তমানে প্রচলিত ব্লগগুলো মুলত কমিউনিটি ব্লগ।

۞۞۞ বাংলা ব্লগ দিবসঃ

বাংলা ভাষায় ব্লগের এগিয়ে যাওয়াটা সুন্দর করে তুলতে ঘোষণা করা হয়েছে বাংলা ব্লগ দিবস। বাংলা ভাষাভাষীদের জন্য একটি বিশেষ দিন, যা বাংলা ব্লগকে তুলে ধরবে, ব্লগের ব্যাপারে সবাই জানবে এমনই উদ্দেশে ১৯ ডিসেম্বরকে বাংলা ব্লগ দিবস হিসেবে ঘোষণা করা হয়েছে।

۞۞۞ কাগুজে পত্রিকা ও ব্লগের মধ্যে পার্থক্য কি ?

কাগুজে পত্রিকায় শুধুমাত্র সাংবাদিকদের পাঠানো তথ্য প্রকাশ করা হয়। কাগুজে পত্রিকার সাংবাদিকরা বেতন পেয়ে থাকে। অন লাইন ভিত্তিক ব্লগে যে কেউ যে কোন বিষয় শেয়ার করতে পারে। ব্লগসাইট একটি সেবামুলক প্রতিষ্টান। ব্লগিং করার জন্য ব্লগ সাইট থেকে ব্লগারদের কোন বেতন দেয়া হয় না। তবে আগামীতে এটিও একটি পেশা হতে পারে।

۞۞۞ ব্লগ কি শুধুই আড্ডা ও ক্যাচালের জন্যে ?

ব্লগ থেকে সকল বিষয়ে জ্ঞান অর্জন করা যায়। ব্লগ একটি বিশাল লাইব্রেরী। এই লাইব্রেরীতে হাজার হাজার ব্লগার আছে। তাদের ব্লগ বাড়ীতে প্রবেশ করলেই বিভিন্ন লেখা পড়া যায়। বিভিন্ন বিষয় জানা যায়। তাই ব্লগ শুধু মাত্র আড্ডা ও ক্যাচালের জন্য নয়। ব্লগ থেকে পরিচয়-বন্ধুত্ব-ভালবাসা-পরিনয়ও হতে পারে।

۞۞۞ ব্লগ হচ্ছে- আলোকিত মানুষ তৈরীর ফ্লাটফর্ম ।

একটা কথা আছে" সৎ সঙ্গে স্বর্গবাস, অসৎ সঙ্গে সর্বনাশ। বিভিন্ন ধরনে ব্লগ সাইট আছে। ভাল সাইটের তুলনায় খারাপ সাইটে সংখ্যা বেশী। তাই কোন ব্লগে নিয়মিত ব্লগিং করলে ভাল হবে প্রথমেই সিদ্ধান্ত নিতে হবে। একটি ভাল ব্লগ সাইটে নিয়মিত ব্লগিং করতে পারলে নিজের জীবনকে পরিবর্তন করা খুব সহজ। ভাল মানুষের সংস্পর্শে এসে আলোকিত মানুষ হওয়া সময়ের ব্যাপার মাত্র।

۞۞۞ প্রবাসীরা ব্লগের মাধ্যমে কতটুকু উপকৃত হচ্ছেন ?

কিছু দিন আগেও প্রবাসীদের জন্য বাংলাদেশ থেকে দৈনিক পত্রিকা ও ম্যাগাজিন আসত। বর্তমানে অনলাইনে দৈনিক পত্রিকা ও ম্যাগাজিন পড়া যায় বলে কাগুজে পত্রিকা ও ম্যাগাজিনের কদর কিছুটা কমে গেছে। বেশীর ভাগ প্রবাসী এখন অন লাইনে পত্রিকা ও ম্যাগাজিন পড়ে আসছে। প্রবাসী ব্লগারদের সংখ্যা এখনো কম। তবে যারা অন লাইনে ব্লগিং করে তারা প্রবাসের বিভিন্ন সুখ-দুঃখের খবর শেয়ার করে আসছে। প্রবাসের বিভিন্ন তথ্য শেয়ার করে সকলের উপকার করছে। নিজেরদের মেধা প্রকাশের জন্য প্রবাসী ব্লগাররা একটি সুযোগ পেয়েছে।

۞۞۞ বাংলা ভাষায় জনপ্রিয় কিছু ব্লগ সাইটঃ

বাংলা ভাষায় শত শত ব্লগ সাইট আছে। কয়েকটি জনপ্রিয় ব্লগ সাইটের ঠিকানা দেয়া হলঃ

http://www.somewhereinblog.net/

http://www.sonarbangladesh.com/blog/

http:// http://www.techtunes.com.bd/

http://www.prothom-aloblog.com/

http://www.nirmaaan.com/blog/

http:// http://www.biggani.com/

http:// http://www.banglablog.bdnews24.com/

http://www.nishorga.com/

http://www.drishtipat.org/bangla/

http:// http://www.bishorgo.com/

http://www.amarbornomala.com

http://www.sachalayatan.com/

তথ্যসূত্রঃ

• দৈনিক পত্রিকা

• বাংলা ও ইংরেজি ব্লগ সাইট

• উইকিপিডিয়া

• এম. মিজানুর রহমান সোহেল এর ব্লগ (১৬ বছরে ব্লগিং : বাংলাদেশ ও বিশ্ব প্রেক্ষাপট (ব্লগিং এর সম্পূর্ণ ইতিহাস!)

প্রিয় ব্লগার, এই বিষয়ে আরো গুরত্বপূর্ণ তথ্য জানা থাকলে দয়া করে শেয়ার করবেন)

মোহাম্মদ জামাল উদ্দীন, দুবাই ইউ এ ই

বিষয়: বিবিধ

২৬৪৮ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

337608
২২ আগস্ট ২০১৫ রাত ১০:৩০
কুয়েত থেকে লিখেছেন : ভালো লাগলো অনেক অনেক ধন্যবাদ। চালিয়ে যান
১৮ অক্টোবর ২০১৫ সকাল ১১:৩১
287224
সিটিজি৪বিডি লিখেছেন : Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File