আসুন আমরা ভাল কাজের প্রতিযোগিতা করি

লিখেছেন লিখেছেন আবু তাহের মিয়াজী ১২ মার্চ, ২০১৩, ০৪:০৯:৩৯ বিকাল

ভাল কাজে প্রতিযোগিতার বিষয়টি খুব বিস্তৃত। নেক আমল, কল্যাণকর কাজ ও সৎকর্মে অগ্রগামী হওয়া, প্রতিযোগিতা করা মহান আল্লাহর একটি নির্দেশ। ইসলামী জীবনের একটি গুরুত্বপূর্ণ দিক।

আল্লাহ রাব্বুল আলামীন ইরশাদ করেনঃ

‘সুতরাং তোমরা কল্যাণকর্মে প্রতিযোগিতা কর।’ (সূরা বাকারা : ১৪৮)

আল্লাহ তাআলা আরো ইরশাদ করেনঃ

‘আর তোমরা দ্রুত অগ্রসর হও তোমাদের রবের পক্ষ থেকে মাগফিরাত ও জান্নাতের দিকে, যার পরিধি আসমানসমূহ ও যমীনের সমান, যা মুত্তাকীদের জন্য প্রস্তুত করা হয়েছে।’ (সূরা আলে ইমরান : ১৩৩)

হাদিস শরিফে এসেছে, হযরত আবু হুরাইরা রাদিয়াল্লাহ আনহু থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘তোমরা সৎকাজে দ্রুত অগ্রসর হও। শীঘ্রই অন্ধকার রাতের মত ফেতনা দেখা দিবে। তখন অবস্থা এমন হবে যে, সকাল বেলা একজন মানুষ মুমিন থাকবে আর সন্ধ্যায় কাফের হয়ে যাবে। আবার সন্ধ্যায় মুমিন থাকবে সকালে কাফের হয়ে যাবে। তারা পার্থিব সামান্য স্বার্থে নিজের ধর্ম বিক্রি করে দিবে।’ (সহিহ মুসলিম)

রাসূল (সাঃ) একদা তাবুকের যুদ্ধের সময় সাহাবীদের থেকে অর্থ গ্রহনের খেয়ালে সবাইকে অর্থ দিতে বললেন: সব সাহাবী সাধ্য মত নিয়ে আসলেন। উমর (রাঃ) মনে করলেন আজকে সুযোগ পাওয়া গেছে আবুবকরের চেয়ে আগে বাড়া যাবে। তিনি ঘরের সব সামান অর্ধেক করে নিয়ে এসেছেন। রাসূল (সাঃ) যখন বললেন: উমর কি নিয়ে এসেছো? উমর বললেন: সকল জিনিসের অর্ধেক নিয়ে এসেছি। তারপর আবুবকর (রাঃ) কে জিজ্ঞেস করলেন, আবুবকর তুমি কি এনেছো? তখন তিনি একটি গাট্টি আগে বাড়িয়ে বললেন: ইয়া রাসূলাল্লাহ! আমি ঘরে যা ছিল সব নিয়ে এসছি। তখন উমর (রঃ) বললেন: আবুবকরের সাথে পারা যাবেনা।

সাহাবীদের মধ্যে একাজটি সব চেয়ে বেশি পরিলক্ষিত হত। এর পর তাবেয়ীন, তবে তাবেয়ীনদের মধ্যেও এটা ছিল। যুগ যুগ ধরে মুসলিমদের মধ্যে এর প্রথা ছিল। এখনো অনেকের মধ্যে আছে। ইনশাআল্লাহ কিয়ামত পর্যন্ত থাকবে। কে কার চেয়ে বেশী মজবুত ঈমান নিয়ে অগ্রসর হতেপারে, কে কার চেয়ে বেশী ফরজ ইবাদত গুলি আদায়ের ব্যাপারে যত্নবান হতে পারে, কে কার চেয়ে বেশী আখলাক চরিত্রে আগে বাড়তে পারে, কে কার চেয়ে বেশী উত্তম লেন দেন করতে পারে? ইত্যাদি বিষয়ে প্রতিযোগিতা করা মুসলিমদের আবেগপূর্ণ কাজ হওয়া দরকার।

বিষয়: বিবিধ

১৭৩০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File