আজকে ফেসবুকে দেখিলাম জন্মদিন আমার।

লিখেছেন লিখেছেন আবু তাহের মিয়াজী ০৬ এপ্রিল, ২০১৫, ০২:৫৫:১০ দুপুর



প্রিয় পাঠক/ পাঠিকা আসসালামু আলাইকুম। আশা করি ভাল আছেন। আপনারা জানেন যে দীর্ঘদিন যাবত বিডিটুডে ব্লগে ফেসবুকে পাঠক এবংসামান্য কিছু লিখে আসছি। জানি না আপনাদেরকে কতটুকু আনন্দ দিতে পেরেছি।গতরাত্র থেকেই অনেকেই ফেসবুকে মেসেজ করে জন্মদিনের শুভেচ্ছা জানাচ্ছেন। আপনাদের এই ভালোবাসার মূল্যায়ন আমি অধম দিতে পারবনা এই কর্ম ব্যস্ততার কারণে প্রত্যাশা অনুযায়ী আমি প্রাণ খুলে এখানে লিখতে পারিনি।

এই"মাইল ফলক জন্মদিন দেখে আমি আসলে এখন আর খুশি হতে পারি না! অথচ দিন যত যাচ্ছে, এই জন্মদিন নিয়ে মাতামাতি আরো বেশি হচ্ছে! সবাই খবর পেয়েই যাচ্ছে! ফেসবুক এর মাধ্যমে।

জম্ম ব্যাপারটাকে যত খুশির বলে মনে করা হয়ে আসলে তা তেমন খুশির নয়। জম্ম হওয়া মানে মৃত্যু ফলে বিজ বোনা। আর মৃত্যুর কথা স্মরন হলেই মন খারপ হয়ে যায়। এই বুঝি আজরাইল (আ ) হাজির হইল। খালি ভয়। গত দু 'দিন আগেও হসপিটাল গিয়ে আসলাম।

অবশ্য আল্লাহ ও তার রাসুল (সা) মৃতুকে স্মরন করতে বলেছেন বেশী বেশী। এতে মন নরম হয়। জগতের প্রতি মোহ থাকেনা।

পছন্দ অপছন্দ যাই করি না কেন এটা চির সত্য প্রত্যেকটি আত্মাকেই মৃত্যুর স্বাধ পেতে হবে। বর্তমান মানব সম্প্রদায় এই চির সত্যকে ভুলে থাকতে চেষ্টা করছে। এর জন্য তারা গা ডুবিয়ে দিচ্ছে নান ধরনে বিলাস ব্যসনে। কিন্তু মৃত্যুকে ভুলে থাকলেই কি সব সমস্যার সামাধান হয়ে যাবে। জম্ম দিনের এতো আনন্দ কেক কাটা হই হুল্লোরের মাঝে ভুলে যাই আমার জীবন থেকে খসে পড়ল আরো একটি বছর। ঝড়ে যাচ্ছে বছরগুলো এক এক করে। হায়াত কমছে।

পবিত্র আলকোরআনে জম্মানো কারন হিসাবে বলা হয়েছে ইবাদতে কথা। অর্থাত আল্লাহর ইবাদত করার জন্যই প্রানের সৃষ্টি। প্রতিটি প্রানীই তার নিজস্ব ঢংগে ইবাদত করে। কিন্তু মানব সম্পদায় তার ইবাদত এর দায়িত্ব ঠিক ভাবে পালন করেনা। সে ভুলে থাকতে চায় মুত্যর মত তার জম্মের উদ্দেশ্যকেও। জম্ম –মৃত্যু যতই ভাল বা খারাপ হোক না কেন, মনে রাখতে হবে জম্মের মাধ্যাম বান্দার পরিক্ষার হলে প্রবেশ। মৃত্যর মাধ্যমে পরিক্ষার সমাপ্তী। পরীক্ষার হলে বসে বসে কেউ যদি না লেখে সময় ন্ষ্ট করে সে হবে ক্ষতিগ্রস্থ। তেমনি দুনিয়াতে যতক্ষন থাকা হবে ততক্ষন যদি মানুষ ভোগবিলাসে কাটিয়ে মূল্যবান জীবন নষ্ট করা হয় তাহেলে একইরকম ক্ষতিগ্রস্থ হবে।

আমরা দুনিয়াতে আমলে সলেহ করলে অর্থাত সত কাজ করলে একদিকে আল্লাহর ইবাদত হত অন্যদিকে মানুষের খেদমত হত। হক্কুল ইবাদ অর্থাত মানুষের হক যে আদায় করে সে আল্লাহর খুব পছন্দের। এই মানবিক চেতনা মানুষকে দিতে পারে শান্তির পথ।

ভাল থাকবেন। সঙ্গে থাকবেন দোয়া করবেন সবমসয়। শুভ হউক আপনার জীবন এই কামনায়-শুভেচ্ছান্তে শুভেচ্ছা।

বিষয়: বিবিধ

২৮৩৪ বার পঠিত, ১১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

313258
০৬ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৬:০১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : স্বাগতম শুভেচ্ছা!
০৭ এপ্রিল ২০১৫ রাত ০৩:৫১
254363
আবু তাহের মিয়াজী লিখেছেন : সবুজ ভাই,আপনাকেও শুভেচ্ছান্তে শুভেচ্ছা। ভালো থাকবেন
313260
০৬ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৬:৪৩
আফরা লিখেছেন : আল্লআ
313261
০৬ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৬:৪৪
আফরা লিখেছেন : আল্লাহ আমাদের বেশি বেশি আমলে সালেহ করার তৌফিক দিন । আমীন ।
০৭ এপ্রিল ২০১৫ রাত ০৩:৫২
254364
আবু তাহের মিয়াজী লিখেছেন : ছুম্মা আমিন।
313275
০৬ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:৫১
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আজ থেকে আগামী হবে আরো ইসলামের রূপে রুপান্তরিত এই দোয়া Good Luck Rose
০৭ এপ্রিল ২০১৫ রাত ০৩:৫২
254365
আবু তাহের মিয়াজী লিখেছেন : আমিন
313305
০৬ এপ্রিল ২০১৫ রাত ০৯:৩৪
আবু জান্নাত লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ, মিয়াজী ভাই। সুন্দর উপদেশ বানীগুলো পড়লাম। অনেক ভালো লাগলো, জন্মদিন মৃত্যুদিন কোন মুসলমান ঘটা করে পালন করতে পারে না, কেউ জন্মদিন পালন করতে চাইলে নবীজি (সা) এর দেখানো পথেই পালন করতে হবে। মুসলিম শরীফের হাদীসে আছেঃ রাসূল (সা) আমৃত্যু প্রতি সোমবারে রোজা রাখতেন, কারণ রাসূল (সা) এর জন্ম হয়েছিল সোমবারে। আমাদের দেশে জন্ম দিন পালন একটি শয়তানি রূপ নিয়েছে, ঢোল তবলা ভিডিও কেককাটা ভোজের আয়োজন ইত্যাদি সবই শয়তানের দেখানো পথ। যেখানে নবীজি (সা) রোজা রেখে উপবাস ছিলেন সেখানে আমরা ভুরি ভোজের আয়োজন করি। কতই না মীর জাফরী। আল্লাহ আমাদের হেফাজত করুক।
০৭ এপ্রিল ২০১৫ রাত ০৪:০৫
254366
আবু তাহের মিয়াজী লিখেছেন : আমি শ্রদ্ধার সাথে আপনাকে বলছি।এই কথাগুলি আমার যানা আছে। আমি আজকে দেখলাম অনেকেই এব্যাপারে খুব আগ্রহভরে মেসেজিং করছে সেই জন্য আমার এই লেখা।
এই জন্মদিন আমার বাপ দাদা ১৪গুস্টির মধ্যে কেহই ফালন করেনাই।

আর আমার লেখাটি একটু ভালো করে দেখে একটু বলবেন ভাইজান।
ধন্যবাদান্তে শুভেচ্ছা থাকলো।। মোবাইলে মন্তব্য কুরলাম কিছুই দেখছিনা।।
০৭ এপ্রিল ২০১৫ সকাল ১১:৩২
254404
আবু জান্নাত লিখেছেন : জাযাকাল্লাহু খাইরান।
313464
০৭ এপ্রিল ২০১৫ বিকাল ০৪:৫৪
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় ভাইয়া। আপনার জন্য প্রাণভরা দোয়া, শুভেচ্ছা এবং শুভকামনা রইলো। জাজাকাল্লাহু খাইর।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File