জ্ঞানের মূল উৎস হচ্ছে কুরআন ও সুন্নাহ।

লিখেছেন লিখেছেন আবু তাহের মিয়াজী ১০ জানুয়ারি, ২০১৩, ০২:৩২:৪৬ রাত



জ্ঞানের মূল উৎস হচ্ছে কুরআন ও সুন্নাহ।

এ দু'টি উৎস স্বতন্ত্র ও স্বয়ংসম্পূর্ণ মর্যাদায় অভিষিক্ত।

মানুষ এই জ্ঞানে সমৃদ্ধ হলে ,তার দায়িত্ব ও কতর্ব্য পালন করে দুনিয়া ও আখেরাতের সত্যিকার কল্যাণ ও উন্নতি এবং মুক্তি ও শান্তি লাভ করতে পারবে।

ইসলামের নবী মুহাম্মদ (সাঃ) এর প্রতি সর্ব প্রথম যে আয়তটি অবতীর্ণ হয় তা হলঃ ইকরা’ অর্থাৎ পড়। এতেই ইসলামে শিক্ষার অপরিসীম গুরুত্বের দাবী ফুঠে উঠেছে। শিক্ষা বিবর্জিত ব্যক্তি যেমন আদর্শ ব্যক্তি হতে পারে না, তেমনি শিক্ষা বিবর্জিত পরিবার ও সমাজ কখনও আদর্শ পরিবার ও সমাজ হতে পারে না। কাজেই বলা হয়ে থাকে শিক্ষাই জাতির মেরুদন্ড। তবে বর্তমান ধর্ম বিবর্জিত শিক্ষা ব্যবস্থায় ব্যক্তি -পরিবার ও সমাজে কল্যাণের স্থলে অকল্যাণই বেশী হচ্ছে। সুতরাং শ্লোগান হওয়া দরকার “সুশিক্ষাই জাতির মেরুদন্ড”।

মূলত কুরআন একদল এমন মানবজাতি সৃষ্টি করতে চায় যারা হবে একাধারে নিষ্ঠাবান, সত্যবাদী, আমানতদার, ন্যায়পরায়ণ, বিশ্বস্ত, অঙ্গীকার রক্ষাকারী, কর্মঠ, দায়িত্ব পরায়ণ, সত্য প্রতিষ্ঠায় নিবেদিত প্রাণ, নির্লোভ, পক্ষান্তরে তারা মুক্ত থাকবে মিথ্যাচার, অহংকার, কৃপণতা, গীবত, অপব্যয়- অপচয়, প্রতারণা, ক্রোধ ও রাগ, হিংসা-বিদ্বেষ, লোভ লালসা, আন্তরিকতা ও আত্মগৌরব, অশ্লীল কথাবার্তা, ধোঁকা ও প্রতারণা, খোশামোদ- তোষামোদ ও অতি প্রশংসার মতো জঘন্য মন্দ স্বভাব থেকে।

আবূ হুরাইরা (রা) হতে বর্নিত তিনি বলেন, রাসূলুল্লাহ (সাঃ) কে জিজ্ঞেস করা হল, কোন কাজটি সর্বাধিক সংখ্যক মানুষকে বেহেশতে প্রাবেশ করাবে । তিনি বলেন , আল্লাহরভীতি সদাচার ও উত্তম চরিত্র । তাকে পূনরায় জিজ্ঞেস করা হল , কোন কাজটি সবচেয়ে বেশি সংখ্যক লোককে দোযখে নিয়ে যাবে, তিনি বলেন , মুখ ও লজ্জাস্থান । (তিরমিযি .২০০4)

বিষয়: সাহিত্য

১২৮০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File