কাতারে ভাষার মাস উপলক্ষে মনমাতানো বনভোজন।

লিখেছেন লিখেছেন আবু তাহের মিয়াজী ১১ মার্চ, ২০১৪, ০৩:১৪:৩৩ রাত



আমাদের সবার একটাই দেশ, বাংলাদেশ।

একটাই ভাষা, বাংলা ভাষা। আমরা এক জাতি, এক কমিউনিটি- এই শ্লোগানকে মনে ধারণ করে আল-শামাল সিটি পার্কে, বিকিউএসপি উদ্যোগে মনমাতানো সাংস্কৃতিক অনুষ্ঠান আর নানা আয়োজনে কাতার বিকিউএসপি পরিষদের বনভোজন অনুষ্ঠিত হয়েছে , , ফেব্রুয়ারী ২৮/২০১৪ইং |



সকালের নাস্তার গাড়ী আসার অপেক্ষায়।

সকাল আট’টায় অনুষ্ঠান শুরু হওয়ার কথা থাকলেও নির্ধারিত সময়ের পূর্বেই কর্মব্যস্ত প্রবাসীরা সকল কাজ আনজাম দিয়ে কাতারের প্রতিটা শহর থেকে পিচঢালা কালো পথ মাড়ীয়ে যথাস্থানে যোগদান করেন একটু আনন্দ উপভোগ করার জন্য। শিশু, কিশোর যুবক, বৃদ্ধ থেকে শুরু করে সব বয়সের পুরুষ/মহিলা যোগদান করেন বনভোজনে।



বিকিউএসপি বিশিষ্ট ব্যক্তিত্ব জনাব ‘হা: মু আনোয়ারুল ইসলাম সাহেবের সার্বিক তত্বাবধানে অনুষ্ঠিত বনভোজনে উপস্থাপনার দায়িত্বে ছিলেন যথাক্রমে , মু:নজরুল ইসলাম, রেজাউল করিম ভাই । বিভিন্ন খেলা-ধুলার দায়িত্ব পালন করেন বিশিষ্ট লেখক রেজাউল করিম, ইঞ্জিনিয়ার কামারুল আহসান মিয়া, গোলাম হোসেন ভাই সহ আরো কয়েকজন।



এতে নানা পেশার প্রবাসী বাংলাদেশীরা অতিথি হিসেবে বনভোজনে যোগদান করেন। এবং বিডিটুডে ব্লগার বিশিষ্ট লেখক জানাব ব্লগার আধা শিক্ষিত মানুষ , হাবিব ভাই (বাকপ্রবাস), সাইফুল ইসলাম ভাই, ফয়সল ভাই, জাকির ভাই, রাশেদুল ইসলাম ভাই প্রমুখ।





খবর নিয়ে জানা গেছে অনেকেই চলন্ত বাসের মধ্যে, কেউ মনের হরষে গান শুনছেন আর কেউ জানলার কালার কাচের ফাঁকে প্রাকৃতিক দৃশ্য দেখেছেন। এরই মধ্যে সবার বাস যান ( কেউ বাসে কেউ কার মাইক্রো ) পৌঁছে যায় প্রাকৃতিক সৌন্দেয্যের আল-শামাল সিটি র্পাকে। মুহুর্তে তিন হাজার ড্যালিগাট বনভোজন প্রবাসীদের মিলন মেলায় পরিনত হয়।





দিনব্যাপী পিকনিকে শিশু, কিশোর, মহিলা ও পুরুষদের জন্য বিভিন্ন ধরণের খেলার আয়োজন করা হয়। শিশুদের বিস্কুট দৌড়, মেধা যাচাই, উপস্হাপনা। বড়দের বেলুন ফটানো,অন্ধের হাড়ি ভাংগা,নাটক, কৌতুকাভিনয়, মুহিলাদের জন্য বালিস ,চেয়ার খেলার আয়োজন হয়েছিল।



শুক্রবার থাকায় র্পাকেএই নামাজ পড়া হয়।



বনভোজনে ছিল ভোজন বিলাসীদের বিভিন্ন ধরনের মুখরোচক খাবার। এছাড়াও শিশু কিশোরদের জন্য চিপস,সকলেট এবং খেলনার ব্যাপক সামগ্রী।



সবশেষে আয়োজকদের পক্ষ থেকে উপস্থিত সকলকে শুভেচ্ছা জানান এবং মনোমুগ্ধকর বনভোজনকে সার্থক করায় কৃতজ্ঞতা প্রকাশ করে বক্তব্য রাখেন বিকিউএসপির সভাপতি জনাব রশীদ চৌধুরী। বক্তব্যে বললেন।সংস্কৃতি ব্যতিত কোন সভ্য জাতির বিকাশ ঘটতে পারে না। সুস্থ সংস্কৃতি চর্চার মধ্য দিয়েই একটি সভ্য জাতির বিকাশ ঘটে। সভাপতি আরো বলেন একমাত্র ইসলামই পারে মানবতার মুক্তি দিতে। মানুষের জৈবিক চাহিদার পাশাপাশি মনের খোরাক দিতে হয়। তা না হলে অন্তর মরে যায়। আর সেই মনের খোরাক হলো সংস্কৃতি। এ সংস্কৃতি চর্চা, শ্রবণ, দর্শন সবই মানবজীবনে চলার পথে আত্মার প্রশান্তি জোগায়। তবে এ সংস্কৃতি চর্চা কিন্তু গতানুগতিক হলে চলবে না। আজ একুশে ফেব্রুয়ারী বিশ্বজুড়ে উদযাপিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে। ২০০০ সালে আমাদের এ গৌরবের মাস পায় আন্তর্জাতিক স্বীকৃতি। একুশে ফেব্রুয়ারিকে ইউনেস্কো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা দেয়। বাংলা ভাষা আন্তর্জাতিক মাতৃভাষার মর্যাদা পেলেও বাংলাদেশের দাফতরিক ভাষা হিসেবে উপেক্ষিত! অতএব,আমাদের উচিৎ ভাষার জন্য জীবন দানকারী বীর সন্তানদের শাহাদাৎ কবুলের জন্য আল্লাহর নিকট দোয়া করা, তাদের নামে দান-সাদাকাহ্ করা, তাদের পরিবারের পূনর্বাসনের ব্যবস্থা করা। তাহলেই কেবল শহীদদের আত্মা শান্তি পেতে পারে, অন্যথায় নয়।



পারিবারিক এই বনভোজন যেমন ছিল আন্তরিকপূর্ণ তেমনি গোছালো। শুরু থেকে শেষ পর্যন্ত পুরো অনুষ্ঠানের কয়েকজনের অক্লান্ত পরিশ্রম বনভোজনকে আনন্দঘন করে তোলে। বনভোজনে আগত সকল শুভানুধ্যায়ীবৃন্দ পুরো অনুষ্ঠানের প্রতি সন্তোষ প্রকাশ করতে দেখা যায় | সর্বশেষে প্রবাসীরা এক বুক আনন্দ উল্লাস নিয়ে সকলে ছুটে চলে নিজ নিজ গন্তব্যে।















ইনশাআল্লাহ পরের পোষ্টে আরো বিস্তারিত পাবেন।

বিষয়: আন্তর্জাতিক

২৩৫৪ বার পঠিত, ২২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

190240
১১ মার্চ ২০১৪ রাত ০৩:২৫
ইকুইকবাল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
১১ মার্চ ২০১৪ দুপুর ০৩:১৬
141501
আবু তাহের মিয়াজী লিখেছেন : আপনি কষ্টকরে পড়ার জন্য অসংখ ধন্যবাদ।Good Luck Good Luck
190261
১১ মার্চ ২০১৪ রাত ০৪:৫৬
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনার লেখাটা পড়ে খুব ভালো লেগেছে।
১১ মার্চ ২০১৪ দুপুর ০৩:১৮
141502
আবু তাহের মিয়াজী লিখেছেন : আপনাকে আমার ব্লগ বাড়ীতে পেয়ে আমার ও ভাল লেগেছে। Good Luck
190267
১১ মার্চ ২০১৪ সকাল ০৫:৪২
রাইয়ান লিখেছেন : দারুন লাগলো আপনাদের বনভোজন , সুন্দর লিখেছেন.... অসংখ্য শুভেচ্ছা ।
১১ মার্চ ২০১৪ দুপুর ০৩:২১
141506
আবু তাহের মিয়াজী লিখেছেন : ইনশাআল্লাহ পরের পোষ্টে আরো বিস্তারিত পাবেন। আসবেন কিন্তু। আপনাকে ও অসংখ্য শুভেচ্ছা কষ্টকরে পড়ার জন্য ।Good Luck Good Luck Good Luck
190290
১১ মার্চ ২০১৪ সকাল ০৮:৫১
বাংলার দামাল সন্তান লিখেছেন : আসসালামু আলাইকুম, এত সুন্দর এতদিন কোথায় ছিল
১১ মার্চ ২০১৪ দুপুর ০৩:২৩
141510
আবু তাহের মিয়াজী লিখেছেন : ওআলাইকুম আচ্ছালাম। এতদিন পেটের বিতরে ছিল। Big Grin Big Grin Big Grin Chatterbox Chatterbox ChatterboxGood Luck Good Luck Good Luck
190327
১১ মার্চ ২০১৪ সকাল ০৯:৫৭
হতভাগা লিখেছেন : ''দিনব্যাপী পিকনিকে শিশু, কিশোর, মহিলা ও পুরুষদের জন্য বিভিন্ন ধরণের খেলার আয়োজন করা হয়। শিশুদের বিস্কুট দৌড়, মেধা যাচাই, উপস্হাপনা। বড়দের বেলুন ফটানো,অন্ধের হাড়ি ভাংগা,নাটক, কৌতুকাভিনয়, মুহিলাদের জন্য বালিস ,চেয়ার খেলার আয়োজন হয়েছিল। ''






এই খেলাটার কথা বললেন না যে ?



পোস্ট ভাল হয়েছে
১১ মার্চ ২০১৪ দুপুর ০৩:২৮
141513
আবু তাহের মিয়াজী লিখেছেন : ভাইজান কত চিন্তা মাথায় ঘুর ঘুর করেTongue
বউ বাচ্ছা ছাইরা পরবাসী বুঝেন তো Winking Happy
----------------------------------------আর আপনার ভাল লেগেছে জেনে আমার ও ভাল লাগলো। ধনবাদ ভাই শুভ কামনা থাকলো অবিরত...........।---------
190378
১১ মার্চ ২০১৪ সকাল ১১:৫৬
দ্য স্লেভ লিখেছেন : বনভোজন কিন্তু ভোজন নিয়ে তো তেমন কিছু দেখা গেল না... Happy
১১ মার্চ ২০১৪ দুপুর ০৩:৪১
141518
আবু তাহের মিয়াজী লিখেছেন : ভাইজান,আমাদের এসফরটা আসলে শিক্ষা সফর ।শিক্ষা জীবনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়।

১২ মার্চ ২০১৪ রাত ০২:০৫
141939
আবু তাহের মিয়াজী লিখেছেন : বনে ভোজ বনভোজন
বনটা ভোজন নয়,
ঘরে ভোজ ঘর ভোজন
ঘরকি ভোজন হয়?Crying Crying Crying
১৩ মার্চ ২০১৪ সকাল ০৭:৪০
142442
দ্য স্লেভ লিখেছেন : শিক্ষা জীবনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়....খাবার তার চাইতেও বেশী গুরুত্বপুর্ণ...Tongue
190434
১১ মার্চ ২০১৪ দুপুর ১২:৫৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আলহামদুলিল্লাহ ভাই।
দেশেও মনে হয় এত সুন্দর অনুষ্ঠান হয়নাই।
১১ মার্চ ২০১৪ দুপুর ০৩:৪৭
141523
আবু তাহের মিয়াজী লিখেছেন : বারাকাল্লাহু ফীক ।এত আনন্দ উল্লাস প্রবাসীরা আর কখনো করছেকিনা আমার যানা নেই।
Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck
190444
১১ মার্চ ২০১৪ দুপুর ০১:০৭
ফাতিমা মারিয়াম লিখেছেন : বেশ ভালো লেগেছে Rose Rose Rose
১১ মার্চ ২০১৪ দুপুর ০৩:৫০
141526
আবু তাহের মিয়াজী লিখেছেন : আপুজ্বীর ভালো লেগেছে জেনে আমি মহাখুশি।Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck
190711
১১ মার্চ ২০১৪ রাত ০৮:০৪
শেখের পোলা লিখেছেন : পরের পোষ্টের অপেক্ষায়৷
১২ মার্চ ২০১৪ রাত ০২:০৬
141940
আবু তাহের মিয়াজী লিখেছেন : লেখাটির প্রতি আপনার দৃষ্টি দেয়ার জন্য আপনাকেও অশেষ ধন্যবাদ।Good Luck Good Luck
১০
192063
১৪ মার্চ ২০১৪ সকাল ১০:৩৩
প্রবাসী মজুমদার লিখেছেন : প্রবাসেই গড়ে তুলেছেন এক নতুন বংলাদেশ। সাপ্তাহিক ছূটিতে দেশের স্বজনদের মিছে যাতনা অনুভবে নুইয়ে পড়া প্রবাসীদের জন্য এ ধরনের আনন্দায়োজন বড়ই মধুর। ধন্যবাদ।
১৪ মার্চ ২০১৪ বিকাল ০৪:৫৫
143056
আবু তাহের মিয়াজী লিখেছেন : ধন্যবাদ রইল বরাবরের মতো উৎসাহ দেবার জন্য বারাকাল্লাহু ফীকGood Luck Good Luck Good Luck Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File