দেশের পোষ্ট অফিসের প্রতি অভিযোগ।

লিখেছেন লিখেছেন আবু তাহের মিয়াজী ১৯ ফেব্রুয়ারি, ২০১৪, ০৪:৩৭:৩৮ বিকাল



গত মাসের একদিন, বাড়ীতে ফোন করতেই আমার প্রাণ প্রিয় সন্তানটি রিসিভ করেই শুরু করে দিল, তার চাওয়া-পাওয়ার আবদার। সে স্কুলে যায়, তার স্কুলব্যাগ লাগবে, ব্লু কালারের পেন্ট,সাদা সার্টের কাপড় সাদা কেড্স সাদা মৌজা লাগবে, সাথে চকলেট ইত্যাদি।

প্রথম সন্তানের প্রথম স্কুলে যাবার আনন্দে বারবার মুগ্ধতায় ভাবনার জগতে হারিয়ে গেলাম। ওই দিনই র্মার্কেট থেকে তার চাওয়া পাওয়ার সব নিয়ে আসা।

ওজন করে দেখলাম এগার কেজি। এখন কি করে পাঠাই? ভাবতে শুরু করি । র্কাগো করে পাঠাব, না ডাক যোগে পাঠাব। সিদ্দান্ত নিলাম ডাক যোগে পাঠালে ভালো হবে। কিছুদিন আগে কার্গোতে পার্সের পাঠিয়েছি তাই এবার ভাবলাম পোষ্ট অফিসে পাঠাই।

পোষ্ট অফিস নিয়ে ওজন করে দেখলাম ১১কেজি থেকে ১৯০গ্রাম কম আছে। পোষ্ট মাষ্টারে বললো বাংলাদেশে ১০কেজি পাঠাতে পারবেন তার বেশি না। কি আর করা কার্টুন খুলে ১০কেজি বরাবর করা হলে মাস্টার বললো ১২০/- রিয়েল (টাকায় ২৬০০/-) । ১২০/-রিয়েল দিয়ে চলে আসলাম।

কাতার থেকে র্পাসেল পাঠানর ১৪দিন পরে খবর পেলাম আব্বা পার্সেল রিসিভ করছেন, সেখানে ১৩৭৫/-টাকা এবং ১০০/-টাকা বকশিষ সহ মোট ১৪৭৫/- টাকা দিয়ে পার্সেল নিয়ে বাড়ী আসছেন।

আর আমার কলিগ পাকিস্তানী আমার পার্সেল পাঠানোর এক ঘন্টা পরে সে পাঠাল ১৭কেজি ১৫৪/- রিয়েল দিয়ে। তার র্পাসেল পৌঁছল ৯দিনে , তার দেশেএকটা টাকাও লাগেনাই। পরে একটা জরিপ চালালাম ভারত,নেপাল, শ্রিলংকা,পাকিস্তান এ চার দেশের । কোন দেশেই বিদেশ থেকে প্রবাসীদের পার্সেল আসলে এভাবে টাকা আদায় করা হয় না। পরে যা বুঝলাম এক মাত্র বাংলাদেশেই আদায় করা হয়।

অথচ সরকারি হিসেবে প্রবাসীদের অর্থ মোট জাতীয় আয়ের প্রায় ১১ শতাংশ, আর বেসরকারি তথ্য অনুযায়ী ১৪ শতাংশ দেশের আয় হয়। কিন্তু প্রশ্ন হচ্ছে অক্লান্ত পরিশ্রম করে যারা এই রেমিট্যান্স পাঠিয়ে দেশের অর্থনীতি সচল রাখছেন, সেই প্রবাসীদের জন্য কি করছে রাষ্ট্র? প্রয়োজনে তারা কি যথাযথ সহায়তা পান সরকারের কাছ থেকে? সরকার মুখেই কেবল প্রবাসীদের জন্য নানা সুযোগ-সুবিধা দেওয়ার কথা বলছে। কিন্তু বাস্তবে প্রবাসীরা কি পাচ্ছে?

বিষয়: বিবিধ

১৪৪৪ বার পঠিত, ২০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

179438
১৯ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৫:১০
নূর আল আমিন লিখেছেন : ভালো লাগলো
২০ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০২:০০
132610
আবু তাহের মিয়াজী লিখেছেন : কোনটা ভালো লাগলো ভাইজান? কি আমার পোষ্টের জন্য কিনা।
ধন্যবাধ আপনাকে।
179445
১৯ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩৬
বাকপ্রবাস লিখেছেন : পুরো রাষ্ট্রটাই ঢেরে সাজাতে হবে, সরকারের এমন কোন সার্ভিস নেই অন্যায় অনিয়ম দূর্নিতির সর্বোচ্ছ ব্যাবহার চলেনা, আমাদের উচিত রাষ্ট্রটা ইনডিয়াকে দিয়ে আবার যুদ্ধ করা, যুগের পর যুগ যুদ্ধ করে কাঠখড় পুড়িয়ে তারপর যদি স্বাধীনতা পাই তাহলে হয়তো বুঝব এটা কি জিনিস তার সাথে দেশপ্রেম
২০ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০২:০০
132611
আবু তাহের মিয়াজী লিখেছেন : Day Dreaming Day Dreaming Day Dreaming Day Dreaming Day Dreaming
179466
১৯ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:১১
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : এ বিষয়ে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করছি ।
২০ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০২:০৭
132612
আবু তাহের মিয়াজী লিখেছেন : জ্বি ভাইজান । আমার এ লেখাটির কারন, সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষনের জন্যই। আপনি না লিখেছিলেন ব্লগারেরা জাতির বিবেক। তাই আমার এ লেখা। ধন্যবাদ ভাই আপনাকে ভালো থাকবেন। একামনাই অবিরত.......।
179469
১৯ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:১৪
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করছি ।
২০ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০২:০৭
132613
আবু তাহের মিয়াজী লিখেছেন : জ্বি ভাইজান । আমার এ লেখাটির কারন, সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষনের জন্যই।ধন্যবাদ ভাই আপনাকে ভালো থাকবেনGood Luck
179482
১৯ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৩৩
সাদাচোখে লিখেছেন : এই প্রথম আমি জানলাম যে - বিদেশ হতে পাঠানো পোষ্ট - বাংলাদেশের পোষ্ট অফিস গায়েব করে দেয়নি। অথচ গত ১৫/২০ বছর ধরে কয়েক ডজন মানুষের কাছে শুনেছি এবং নিজে ৪/৫ বার অভিজ্ঞতা অর্জন করেছি - পোষ্ট অফিসে কিছু পাঠালে ডাকবিভাগের লোকেরা তা লোপাট করে দেয়।
ধন্যবাদ পোষ্ট অফিসকে এই জন্য যে তারা সম্ভবতঃ কিছুটা মানুষ হয়েছে।
তারপর ভাবলাম, এটা কি এমন যে,
- পোষ্টের প্যাকেট মূল্য যদি সম্ভাব্য কালেকশান/চাদাঁবাজীর মূল্য হতে কম হয় - তখন লোপাট করা হয় না?
- নাকি পোষ্টের অরিজিন কোন দেশে - তার উপর ভিত্তি করে - গায়েব করার টেম্পটেশান তৈরী হয় আমাদের ডাক ভাইদের?

আল্লাহ ই জানেন। তবে মিয়াজী ভাইয়ের এ্যাপিল টা আমাদের ইটকাঠে নির্মিত সরকারের কিংবা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরে এলে দেশ ও জাতি উপকৃত হত এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষ মাসে বাড়তি উপার্জন হারাতো।
ধন্যবাদ।
২০ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০২:১০
132614
আবু তাহের মিয়াজী লিখেছেন : ভাই আপনার মন্তব্যের পরে আর বাকী নেই কোন কিছুই। সুন্দর থাকুন অবিরত....।
179486
১৯ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:০২
বিন হারুন লিখেছেন : আমাদের দুভাগ্য দেশের সরকার বদল হয় কিন্তু আমাদের এসব ভাগ্য বদল হয় না. অনেক সুন্দর বিষয় বেশ ভাল লাগল.
২০ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০২:১২
132615
আবু তাহের মিয়াজী লিখেছেন : জ্বি ভাইজান,আমাদের দুভাগ্য দেশের সরকার বদল হয় কিন্তু আমাদের এসব ভাগ্য বদল হয় না.............সহমত। সুখে থাকুন সারাক্ষন।Praying Praying
179494
১৯ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:২৬
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : হাতে যে পৌঁছেছে তার জন্য আলহামদুলিল্লাহ...আমাদের ডাক বাক্সে এখন ময়না আর কাকের বাসা...
২০ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০২:১৫
132616
আবু তাহের মিয়াজী লিখেছেন : হুম। তাহলে আমি ও পড়ে নিলাম আলহামদুলিল্লাহ....এভাবে টাকা আদায় করলেত এমনই হবে। Good Luck Good Luck Good Luck
179596
১৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:২৪
শেখের পোলা লিখেছেন : তবুওতো পেয়েছেন৷ আমি একবার পাঠিয়েছিলাম, জিনিষের দামের চাইতে বেশী ছাড়াতে দাবী করেছিল, তাই আর ছাড়াই নি৷
২০ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০২:১৭
132617
আবু তাহের মিয়াজী লিখেছেন : পরে আপনার র্পাসেল কি করছে তারা ।
পেরত পাঠালো কিনা জানতে মন চায়।
আর দেশে এগুলা দেখার কেহ নেই? Good Luck Good Luck Good Luck Good Luck
২০ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:৪১
132943
শেখের পোলা লিখেছেন : ফেরত না পাঠিয়ে ভাগাভাগী করে স্যারেরা নিয়ে গেছে৷ ওরা বড় অভাবী৷
179692
২০ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৭:৫০
ফাতিমা মারিয়াম লিখেছেন : সর্বত্র যে অনিয়ম চলছে তার একটি উদাহরণ আপনার এই ঘটনাটি।
১০
179814
২০ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:৪৯
হতভাগা লিখেছেন : শিয়ালের কাছে মুরগী পাঠাইছেন
১১
179842
২০ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৪:২৫
আলোর আভা লিখেছেন : দেশের সর্বত্র এরক অনিয়ম চলছে এসব শুনলে আবার নিজেও যখন এরকম পরিস্থীতির স্বীকার হই খুবই খারাপ লাগে ।ধন্যবাদ ভাইজান।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File