গরুর গাড়ি এখন অতীত স্মৃতি

লিখেছেন লিখেছেন আবু তাহের মিয়াজী ০৪ জানুয়ারি, ২০১৩, ০৪:৪২:৪৫ বিকাল



এককালে যা কল্পনা করেনি তাই এখন পেয়ে যাচ্ছে হাতের নাগালে। ইট পাথরের মত মানুষও হয়ে পড়ছে যান্ত্রিক। মানুষ তার নিজস্ব ঐতিহ্য হারিয়ে ফেলছে তারই ধারাবাহিকতায় হারিয়ে যাওয়ার পথে এক সময়ের যোগাযোগের প্রধান অবলম্বন গরুর গাড়ি। পায়ে হাঁটার যুগের অবসান হওয়ার পর মানুষ যখন পশুকে যোগাযোগের মাধ্যমে হিসাবে ব্যবহার করতে শিখলো তখন গরুর গাড়িই হয়ে উঠেছিল সকল পথের যোগাযোগ ও পণ্য পরিবহনের প্রধান মাধ্যম। পণ্য পরিবহনের পাশাপাশি বিবাহের বর-কনে বহনের ক্ষেত্রেও গরুর গাড়ি কোন বিকল্প ছিলনা।



কিন্তু কালের বিবর্তনে এই গরুর গাড়ি আজ হারিয়ে যাওয়ার পথে। অনুসন্ধানভেদে কিছু কিছু জায়গায় পণ্য পরিবহনের জন্য গরুর গাড়ি ব্যবহার করা হলেও বিবাহের বর-কনের পরিবহনের জন্য গরুর গাড়ির কথা যেন আর চিন্তাই করা যায় না। অনেকের কাছেই একটি যেন অসম্মানজনক হয়ে পড়েছে। এক সময় গ্রামবাংলায় কৃষকের ঘরে ঘরে শোভা পেত নানা ডিজাইনের গরুর গাড়ি। গরুর গাড়িতে টোপর দিয়ে মানুষ এক স্থান থেকে অন্যস্থানে চলাচল করতো। টোপর বিহীন গরুর গাড়ি ব্যবহার হতো মালামাল পরিবহন, ব্যবসা, ফসল ঘরে তোলা বা বাজারজাতকরণের জন্য। যান্ত্রিক আবিস্কার ও কৃষকদের মাঝে প্রযুক্তির ছোঁয়া লাগার কারণে গরুর গাড়ির স্থান দখল করে নিয়েছে ভ্যান, অটোরিকশা, নছিমন-করিমন, ভটভটি, বাস, ট্রাক ইত্যাদি।



কৃষকসহ সর্ব শ্রেণীর মানুষ এখন যাতায়াত ও পণ্য পরিবহনের জন্য এ সকল যান্ত্রক পরিবহনের উপর নির্ভরশীল হয়ে পড়েছে। এখন আর গ্রামগঞ্জে আগের মতো গরুর গাড়ি চোখে পড়ে না। সারাদেশ থেকে যখন গরুর গাড়ি হারিয়ে যাওয়ার পথে তখনও উত্তরাঞ্চলের গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলায় কিছু কিছু এলাকায় কৃষকরা পণ্য পরিবহনের জন্য এখনও গাড়ি ব্যবহার করছেন। সম্প্রতি পলাশবাড়ী উপজেলার ৩নং পলাশবাড়ী ইউনিয়নের জামালপুর গ্রামের রাস্তা দিয়ে গরুর গাড়ি নিয়ে যাওয়ার সময় কথা হয় দুইজন গাড়িয়ালের সাথে। তারা জানান, সব রাস্তাঘাটা পাকা হওয়ার কারণে গরুর গাড়ি আর চালানো সম্ভব হয়না।



তবে মাঠ থেকে ধানা আনার ক্ষেত্রে বা গ্রামের দূর্গম এলাকা ও রাস্তাঘাট ভালো না থাকায় গরুর গাড়ি ছাড়া ওখান থেকে জিনিসপত্র আনা নেওয়া করা সম্ভব হয়না। এ কারণে গরুর গাড়ির উপরই তাদের ভরসা। তবে রাস্তা ঘাটের উন্নয়ন হলে গ্রামবাংলার ঐতিহবাহী এই গরু গাড়ি গুলো আগামী প্রজন্ম হয়তো আর দেখতে পাবে না। তারা দুঃখ প্রকাশ করে বলেন এমন এক সময় আসবে যখন বাংলাদেশে আর কোন গরুর গাড়ি অবশিষ্ট থাকবে না। গরুর গাড়ি হবে শুধুই ইতিহাস। তথ্য ও ছবিসুত্রঃ নেট 



গ্রামবাংলার চিরচেনা ঐতিহ্য গরুর গাড়ি, ...



গরুর গাড়ি. জ্বালানি তেলের দাম বাড়ায় ...:D :D



গরুর গাড়ি এখন অতীত স্মৃতি





চড়ে গরুর গাড়ি সাজল খুকি আয়না





যোগাযোগের প্রধান অবলম্বন গরুর গাড়ি।

বিষয়: বিবিধ

৪৩২১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File