শুধু দরকার তাদের জন্য কিছু করার মানসিকতা

লিখেছেন লিখেছেন আবু তাহের মিয়াজী ০৩ জানুয়ারি, ২০১৩, ১১:৫৩:৩৫ সকাল



আসছে মাঘ মাস। কথায় আছে মাঘের শীতে নাকি বাঘও পালায় । বাঘ পালিয়ে গেলেও আমরা কিন্তু অতটা ভীত নই। এই প্রচন্ড শীত উপেক্ষা করেও আমরা দুর্বার, অবদমিত ... ... আমাদের ভালো লাগে চ্যালেঞ্জ, আমরা এই শীতকে বুড়ো আঙ্গুল দেখিয়ে বেরিয়ে পড়ি এক নেশায়, এই শীতে অনেকেই এমন বের হয়েছেন, তুলে এনেছেন কুয়াশার যাবে। এই শীতে আপনে যে গরম কাপড ব্যবহার করবেন আপনার পাশের অসহায় যারা আছে তাদের দিকে দৃষ্টি দিবেন এটা সব মানুষের ঈমানই দায়িত্ব।



কুরআন মুজীদে আল্লাহ বলেন। আত্মীয়কে তার অধিকার দাও এবং মিসকীন ও মুসাফিরকেও তাদের অধিকার দাও৷ (সূরা বনী ইসরাঈল-২৬)

এ আয়াতে আমাদেরকে তিনটি উপদেশ দেয়া হয়েছে।

এ তিনটি উপদেশের উদ্দেশ্য হচ্ছে, মানুষ নিজের উপার্জন ও ধন - দৌলত শুধুমাত্র ...নিজের জন্যই নির্ধারিত করে নেবে না বরং ন্যায়সংগতভাবে ও ভারসাম্য সহকারে নিজের প্রয়োজন পূর্ণ করার পর নিজের আত্মীয় - স্বজন ও অন্যান্য অভাবী লোকদের অধিকার আদায় করবে ৷ সমাজ জীবনে সাহায্য - সহযোগিতা, সহানুভূতি এবং অন্যের অধিকার জানা ও তা আদায় করার প্রবণতা সক্রিয় ও সঞ্চারিত থাকতে হবে ৷ প্রত্যেক আত্মীয় অন্য আত্মীয়ের সাহায্যকারী এবং প্রত্যেক সমর্থ ব্যক্তি নিজের আশপাশের অভাবী মানুষদের সাহায্যকারী হতে হবে ৷ একজন মুসাফির যে খানেই যাবে নিজেকে অতিথি বৎসল লোকদের মধ্যেই দেখতে পাবে ৷আমাদর সমাজের অধিকারের ধারণা অনেক বেশী বাড়াতে হবে যে, প্রত্যেক ব্যক্তি যাদের মধ্যে অবস্থান করে নিজের ব্যক্তি - সত্তা ও ধন- সম্পদের ওপর তাদের সবার অধিকার অনুভব করতে হবে ৷ তাদের সাহায্য করার সময় এ ধারণা নিয়েই সাহায্য করতে হবে যে, আমি তাদের অধিকার আদায় করছি, তাদেরকে আমি অনুগ্রহ করছিনা ৷ আমরা গরীব দেরকে সাহায্য করতে অক্ষম হলে তার কাছে ক্ষমা চেয়ে নিব এবং আল্লাহর বান্দাদের খিদমত করার যোগ্যতা অর্জন করার জন্য আল্লাহর কাছে প্রার্থনা করব।

শীতে এক শ্রেণীর মানুষের থাকে অবর্ণনীয় কষ্ট.. শহরের/গ্রামের রাস্তায় দেখা যায় প্রচন্ড শীতের এক টুকরো কাপর গায়ে জড়িয়ে পড়ে আছে। আমাদের চারপাশে চোঁখ দিলেই দেখতে পাই অনেক অসহায় মানুষ যারা খেতে পায় না। শান্তি মত ঘুমাতে পারেনা। একমুঠো খাবারের আশায় মানুষের দোয়ারে দোয়ারে ঘুরে এবং অনেকে লাথি খেয়ে ফিরে এসে কেদে কেদে নিজেকে অভিশাপ দেয়। আমরা চাইলেই তাদের জন্য কিছু করতে পারি। শুধু দরকার তাদের জন্য কিছু করার মানসিকতা। রাজনৈতিক নেতাদের দেখা যায় কম্বল বিতরণ করতে । বিভিন্ন সমাজ সেবী প্রতিষ্টান গরীবদের মাঝে শীত বস্ত্র বিতরণ করে। আমরা যে যেখানে /এলাকায় আছি, আমরাকি পারিনা হাতটাকে বাড়িয়েদিতে?

অভাবীদের কথা ভেবে হলেও কেউ খাবার অপচয় করবেন না- আমাদের দেশে অভিজাত শ্রেণীর এক বেলার আহারের পেছনে খরচ আমাদের সাধারণ মানুষের মত কয়েক টাকা নয়, তা কয়েক শত কিংবা ক্ষেত্র বিশেষে কয়েক হাজার! আর পার্টি হলে তো কথাই নেই। বর্তমানে কোন কোন পরিবারের প্রতি বেলার খাবার সরবরাহ করে অনেক তথাকথিত দামী ও অভিজাত রেস্টুরেন্ট। আর অভিজাত শ্রেণীর খাবার গ্রহণের ক্ষেত্রে প্লেটে খাবার রেখে দেয়া বা নষ্ট করা যেন এখন অনেকটাই ফ্যাশন বা আভিজাত্যের প্রতীকে পরিনত হয়েছে। এদের মাত্র এক জনের এক বেলার নষ্ট করা খাবারের টাকা দিয়ে অসংখ্য অসহায় শিশুর আহারের ব্যবস্থা করা যেত। আর মহানবী ( স. ) এর সুন্নাত হচ্ছে খাবার নষ্ট না করা। এমনি আহার গ্রহণের পর আমাদের প্রিয় রসূলুল্লাহ (স. ) এর প্লেট আলাদা করা যেত।

আসুন তাদের জন্য এই শীতের দিনে কি করা যায় তার পরিকল্পনা করি। আমাদের মাঝে অনেকে আছেন যারা এই সব অসহায় মানুষের পাশে দাড়িয়েছেন। আমাদের চার পাসে অসহায় তথা ক্ষুধার্ত শিশুদের কথা চিন্তা করে আমরা যদি শুধু খাবারের অপচয় না করে টাকাটাও ওদের জন্য জাতীয় ভাবে বরাদ্দ করার মানসিকতা অর্জন করতে পারি তাহলে এসব গরীব দুঃখী শিশুদের খাদ্যসহ অন্যান্য মৌলিক চাহিদা পূরণ করা সম্ভব হবে বলে আমার বিশ্বাস।

বিষয়: বিবিধ

১৩০৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File