** নোবেলপ্রাইজ পাওয়া তথ্যের ভিত্তিতে প্রচারিত ধারণা ভুল প্রমানিত হলো- **

লিখেছেন লিখেছেন আবু সাইফ ০৫ সেপ্টেম্বর, ২০১৩, ০৬:৫৪:২১ সন্ধ্যা



মস্তিষ্কের দুইটি গোলার্ধ আছে, এটা যারা জানেন, তারা নিশ্চয়ই এটাও শুনেছেন যে মস্তিষ্কের ডান গোলার্ধ আর বাম গোলার্ধের পার্থক্য কি? ধরে নেওয়া হয়, যাদের মস্তিষ্কের বাম গোলার্ধ বেশি সক্রিয় তারা হয় যৌক্তিক, নিয়মতান্ত্রিক আর বিশ্লেষণধর্মী।

এর বিপরীত চিত্র দেখা যায় সেসব মানুষের মাঝে যারা মস্তিষ্কের ডান গোলার্ধ দ্বারা নিয়ন্ত্রিত হন। এরা হন সৃজনশীল এবং শৈল্পিক মনের অধিকারী। ব্যক্তিত্ব নির্ধারণের বিভিন্ন পরীক্ষাতেও এই ধারণাটির প্রয়োগ আছে।

খুব জনপ্রিয় এই ধারনাটি আসলে ভুল, সাম্প্রতিক এক গবেষণায় এটা প্রমানিত হয়েছে।

.......

......

.......

কোনও মানুষ বাম মস্তিষ্কের আবার কেউ ডান মস্তিষ্কের, এই ভুল ধারনাটি সম্ভবত এসেছে রজার স্পেরি- এর নোবেল বিজয়ী গবেষণা থেকে। ১৯৬০ সালে সংঘটিত এই গবেষণায় মৃগীরোগীদের নিয়ে তিনি গবেষণা করেন।

এ গবেষণায় মস্তিষ্কের কর্পাস ক্যালোসাম নামের একটি এলাকা বরাবর ছেদন করা হয়। কর্পাস ক্যালোসাম এর মাধ্যমে মস্তিষ্কের দুটি গোলার্ধের মাঝে সংযোগ স্থাপিত হয় তাই একে কেটে ফেলার পর এই দুই গোলার্ধ একে অপরের সাথে আর যোগাযোগ করতে পারে না। এর পর মস্তিষ্কের কোন অংশ কোন কাজের সাথে বেশি সংযুক্ত (ভাষা, গনিত, অঙ্কন ইত্যাদি) তা নির্ণয় করা হয়।

কিন্তু সমসাময়িক মনস্তত্ত্ববিদরা এই তথ্য ফুলিয়ে ফাঁপিয়ে তৈরি করেন এই ধারণা যে মানুষের চারিত্রিক বৈশিষ্ট্যগুলো মস্তিষ্কের একটি বিশেষ গোলার্ধের দ্বারা নিয়ন্ত্রিত হয়।

বহু বছর ধরে প্রচলিত থাকার পর অবশেষে এই ধারনাটি ভুল প্রমানিত হলো।

তথ্যসূত্রঃ প্রিয়ডটকম

বিষয়: বিবিধ

২১০৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File