আল্লাহ ঐ বিড়ালের বিবেক মানুষকে নসিব করুন...

লিখেছেন লিখেছেন মোহাম্মদ লোকমান ০৫ মে, ২০১৫, ১০:০৩:০৩ রাত

ফেসবুক থেকে

-ক্লাস নাইন বা টেন-এ পড়ি। বাসার সামনের ছোট্ট একচিলতে জমিতে বাবা লাগিয়েছিলেন কিছু দেশী সবজি। মরুভূমির মাটিতে সেসব এত সুন্দর বেড়ে উঠবে ভাবিনি কেউ।

-এক সন্ধ্যায় বারান্দায় দাঁড়িয়ে সেই ছোট্ট একচিলতে বাংলাদেশ দেখছিলাম। কোত্থেকে এক বিড়াল এসে জমির মাটি খুঁড়তে শুরু করল। চুপচাপ তার কারবার দেখছিলাম। মাটি খুঁড়ে সে একটা গর্ত মত করল। তাতে বসে 'কাজ' সারল। আর তারপর সুন্দর করে জায়গাটা মাটি চাপা দিয়ে চলে গেল। বিড়ালের সেন্স দেখে আমি মুগ্ধ!

-একটি হদিস পড়েছিলাম বহু আগে। যেখানে রাসুল (সা) পস্রাবের দরুন অপবিত্রতাকে কবরের আজাবের কারণ হিসেবে দেখিয়েছেন। অর্থটা বুঝিনি তখন। দেশে এসে যত্রতত্র 'আ্যামোনিয়া' মিশ্রিত পানির ফোয়ারার অবাধ নির্গমন দেখে অর্থটা এক্কেবারে মর্মে মর্মে টের পেয়েছি।

-সম্প্রতি দেশের ধর্ম মন্ত্রনালয় এই ফোয়ারা বন্ধের জন্য একটি উদ্যোগ নিয়েছেন। যেই সমস্ত দেয়ালে "'কাজ' করিতে মানা" এই কথাটি বাংলায় লেখা ছিল, তা-ই মুছে লিখে দিয়েছেন আরবিতে। আর ম্যজিক! আরবি লেখা দেখেই 'কাজ' সারা বন্ধ এবং দফায় দফায় লেখাটাকে সালাম করতে করতে পশ্চাৎগমন! স্লোগানটা হচ্ছে 'ল্যাংগুয়েজ ম্যাটার্স'! এই পুরোটাই প্রচার হচ্ছে ছোট্ট একটা ভিডিও ক্লিপের মাধ্যমে। এই সমস্ত ভিডিওর নেইচার যেমন হয় আরকি! দেখলেই মুখ দিয়ে বেরোয় 'মাইন্ড ব্লোইং'! ওই অভিষেক বচ্চনের 'আইডিয়া' বিক্রি!

-ভদ্রলোককে ভিডিওটির কথা বলে মতামত জানতে চাইলাম। উনি বললেন 'কোরান হাদিস' মনে করে বিরত থাকলে তো সমস্যা! এইটা না কোরান, না হাদিস; জানতে বেশি একটা সময় লাগবে না। তখন দেখা যাবে রাগের চোটে যেখানে সত্যিকারের 'সেইর্কেড' কিছু লেখা আছে সেখানেও 'কাজ' সারছে! তখন তো সর্বনাশ!

-অজ্ঞনতাকে পুঁজি করে কিছু করলে তার চড়া মূল্য দিতে হয় সন্দেহ নেই। এক মন্ত্রনালয়ের কাজ অন্য মন্রনালয় করছে কেন, সেটিও প্রশ্ন।

-ভিডিওটিতে একটি লাইন আছে। শুনলে চপেটাঘাতের অনুভূতি হয়। বুঝতেই পারছেন সে লাইন আমাদের আরবি না বোঝা নিয়ে। এইটা মোক্ষম সময় আরবি শেখা শুরু করে দেয়ার।

-আল্লাহ্‌ ঐ বিড়ালের বিবেক মানুষকে নসিব করুক। এইটাই চাওয়া।

-এই বিষয়ক একটা স্ট্যাটাস মনে ধরেছিল বেশ। ভাষাগত কারণে সেয়ার করিনি। কমেন্টে দিচ্ছি। যারা এই উদ্যোগ অসফল হবার কারণ আরো বিস্তারিত জানতে চান, পড়ে দেখতে পারেন।

বিষয়: বিবিধ

১০৫৯ বার পঠিত, ১৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

318349
০৫ মে ২০১৫ রাত ১০:৩৭
আবু জারীর লিখেছেন : ছাগল দিয়ে হাল চাষ কলে যা হয়। মন্ত্রণায় চালানর জন্য যে পরিমাণ মন্ত্র মাথায় তাকতে হয় তা বর্তমান মন্ত্রীদের কারো মাথায় আছে কি?
ধন্যবাদ।
০৯ মে ২০১৫ দুপুর ১২:৫২
260160
মোহাম্মদ লোকমান লিখেছেন : ঠিক বলেছেন আবু জারীর ভাই।
318367
০৬ মে ২০১৫ রাত ০১:২৩
আবু জান্নাত লিখেছেন : শেয়ার করারজন্য ধন্যবাদ
০৯ মে ২০১৫ দুপুর ১২:৫২
260161
মোহাম্মদ লোকমান লিখেছেন : পড়ার জন্য আপনাকেও অনেক ধন্যবাদ।
318377
০৬ মে ২০১৫ রাত ০২:০৫
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম ভাইয়া!

বিকেলে ঘটনাটি তাহমিনা আপুর টাইমলাইনে পড়েছি! আবারো পড়ে ভালো লাগলো! চমৎকার লিখনী এবং শেয়ার উভয়ের জন্য জাযাকাল্লাহু খাইর!

শুভকামনা রইলো!
০৯ মে ২০১৫ দুপুর ১২:৫৪
260162
মোহাম্মদ লোকমান লিখেছেন : ওয়া আলাইকুম সালাম। পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।
318384
০৬ মে ২০১৫ রাত ০২:৫০
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আস্সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওবারাকাতুহু। আল্লাহ প্রাণী জগৎ এমনি সৃষ্টি করেননি, মানুষে বোধহয় হবার জন্য সৃষ্টি কারা......।সুতরাং বিড়াল কেন পিপড়া থেকেও মানুষের শিক্ষা গ্রহণ করার অনেক কিছুই আছে। ধন্যবাদ।
০৯ মে ২০১৫ দুপুর ১২:৫৫
260163
মোহাম্মদ লোকমান লিখেছেন : ওয়া আলাইকুম সালাম ওয়া রাহামাতুল্লাহি ওবারাকাতুহু।
ঠিক বলেছেন ভাই। অনেক ধন্যবাদ।
318412
০৬ মে ২০১৫ সকাল ১০:৩৪
লেন্দুপ দর্জি লিখেছেন : আমাদের নেতাদের যদি এই বোধ টুকুও থাকতো তবে দেশ অন্তত এত মনুষ্য রূপী কুকুরে সয়লাব হয়ে যেতো না।
318444
০৬ মে ২০১৫ দুপুর ০২:২০
আফরা লিখেছেন : চমৎকার শেয়রের জন্য জাযাকাল্লাহু খাইর!
০৯ মে ২০১৫ দুপুর ১২:৫৭
260164
মোহাম্মদ লোকমান লিখেছেন : আল্লাহ আপনাকেও উত্তম জাযা দান করুন।
318475
০৬ মে ২০১৫ বিকাল ০৫:৪৪
ইবনে আহমাদ লিখেছেন : বাহ - চমতকার একটি বিষয় নিয়ে লেখার জন্য। আর বিড়ালের সেন্স যা আছে তার সাথে আমাদের সবার যেন সেন্স আসে।
০৯ মে ২০১৫ দুপুর ১২:৫৭
260165
মোহাম্মদ লোকমান লিখেছেন : ধন্যবাদ ইবনে আহমাদ ভাই। Happy
318497
০৬ মে ২০১৫ সন্ধ্যা ০৬:৫৮
শেখের পোলা লিখেছেন : খাসা লিখেছেন বটে৷ ধন্যবাদ৷
০৯ মে ২০১৫ দুপুর ১২:৫৮
260166
মোহাম্মদ লোকমান লিখেছেন : অনেক ধন্যবাদ শেখের পোলা ভাই।
318514
০৬ মে ২০১৫ সন্ধ্যা ০৭:২২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমরা তবে বিড়াল ও না!!
০৯ মে ২০১৫ দুপুর ০১:০০
260167
মোহাম্মদ লোকমান লিখেছেন : আসলে আমরা অনেক ক্ষেত্রে পশু-পাখীর চেয়েও অধম হয়ে যাই, যদিও আল্লাহ আমাদেরকে আশরাফুল মাখলুকাত করে সৃষ্টি করেছেন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File