বাংলা বাজার, আবুধাবী-২ (ছবি ব্লগ)

লিখেছেন লিখেছেন মোহাম্মদ লোকমান ০৬ মার্চ, ২০১৫, ০২:৩৯:৩৫ দুপুর

“বাংলা বাজার,আবুধাবী (ছবি ব্লগ)” শিরোনামে লিখেছিলাম ৫ জানুয়ারী, ২০১২ তারিখে, বিটিআরসি কতৃক বন্ধ করে দেয়া এসবি ব্লগে।

সম্প্রতি আরো একটি বাংলা বাজারের সন্ধান পেলাম ঠিক উক্ত বাংলা বাজারের ২/৩ কিলো মিটারের মধ্যেই। তাই এটিকে “বাংলা বাজার, আবুধাবী-২ (ছবি ব্লগ)” শিরো নামে লিখছি।

দীর্ঘদিন যাবৎ আবুধাবীতে তাজা গোস্ত বিক্রয় বন্ধ রয়েছে। অ্যানথ্রাক্স এবং বার্ডফ্লু সনাক্ত হওয়ার পর থেকেই আবুধাবীতে সকল তাজা মুরগী এবং জবাইকৃত পশু-গোস্তের দোকান সমূহ বন্ধ করে দেয়া হয়েছে। শুধুমাত্র আমদানী কৃত গোস্ত এবং কদাচিত স্থানীয় ভাবে জবাইকৃত গোস্ত এবং ফার্ম থেকে জবাই ও প্যকেট করা মুরগী বিক্রয় করা হয় মল আর সুপার মার্কেট সমূহে এবং মুল্যও হয়ে থাকে আকাশ চুম্বী। গোস্ত খাদকদের নিকট তাজা গোস্তের কদরই আলাদা, বিশেষ করে তাজা গুরুর গোস্তের।

সেদিন এক বন্ধুর সাথে আলাপের সময় আবুধাবীতে তাজা গরুর গোস্ত খেতে না পারার বিষয়টি উত্থাপন করার সাথে সাথে তিনি জানালেন, মোসাফ্ফাহ্ ৪০ নম্বর সেক্টরে গরু-ছাগল-হাঁস-মুরগী-কবুতর সবই পাওয়া যায়- তাজা। তাজা গরুর গোস্তের সন্ধান করতে গিয়েই আবিস্কৃত হলো - “বাংলা বাজার, আবুধাবী- ২”

(ছবি : গরুর গোস্তের)



আমি আশ্চর্য্য হলাম, আমাদের দেশেও এভাবে খোলা মেলা গরু ছাগলের গোস্ত বিক্রয় হয়না, যেমনটি (খোলা-মেলা) জবেহ নিষিদ্ধের দেশে বিক্রয় করা হচ্ছে।

প্রতি বৃহস্পতিবার সকাল থেকে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত এখানে ৮/১০ টি গরু এবং প্রায় ৩০/৪০ টি ছাগলের গোস্ত বিক্রয় হয়। এখানে প্রতি কেজি গরু-ছাগলের গোস্তের দাম ২০ দেরহাম। সুপার মার্কেটে যার মূল্য ৪০ থেকে ৮০ দিরহাম হয়ে থাকে।

তাজা মুরগী : তাও আবার ফ্রিজজাত মুরগীর চেয়ে অনেক সস্তায়!



মাছ : মাছের দামও কিন্তু সুপার মার্কেটের তুলনায় অর্ধেকেরও কম!





ঃসেলুন : এরা সু-শীল তথা ভালো নাপিত না হলেও স্বল্প বেতনের প্রবাসী শ্রমিকদের জন্য অবশ্য ভালো নাপিত। কোন দোকান-মকান ছাড়া টেঙ্কারের নিচে, রাস্তার পাশে বসে কৌরকর্ম সেড়ে দেয়ার কারনে ২০/২৫ দিরহামের যায়গায় ৭/৮ দিরহামে কাজ হয়ে যায়।(ওরা মাইন্ড না করার জন্য দূর থেকে ছবি নেয়ার কারণে খুব পরিস্কার হয়নি)



দর্জি, মুচি, শাক-সব্জি, ফল-মুল, বেড-কম্বল, ইলেক্ট্রনিক্স আইটেম থেকে খেলনা পর্যন্ত- সাধারণতঃ মেলায় যেসব জিনিস আসে সবই পাওয়া যায় এখানে-









জুয়ার আড্ডা : প্রায় ১৫/২০টির মতো জুয়ার আড্ডা বসে এখানে। একটি ছবি তুলতে গিয়েই ইন্ডিয়ান কয়েকজন জুয়াড়ী ছবি তুলতে নিষেধ করলো শুধু নয়, আমি একটু বাড়াবাড়ি করলে চড়াও হওয়ার মতো অবস্থায় পড়ে যেতাম। সাথে বাঙ্গালী আর পাকিস্তানীও রয়েছে। ওখান থেকে কোন রকম ছুটে এসে ছবি তোলার স্বাদ আর থাকলো না। মনে মনে ভাবতেছিলাম, সাংবাদিক ভাইয়েরা কত ঝুকিপূর্ণ আবস্থায় অপরাধীদের রিপোর্ট সংগ্রহ করে! পুলিশে রিপোর্ট করে অবশ্য শায়েস্তা করা যেত, কিন্তু ‘বাঙ্গালীর’ নামে বাজারের মৌখিক নাম হওয়ার কারণে স্বদেশী প্রবাসীদের উপর আরো বিপদ আসতে পারে- ভেবে ক্ষ্যন্ত দিলাম।

জটলার মধ্যে জুয়ার আড্ডা

বিষয়: বিবিধ

২১৬২ বার পঠিত, ২২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

307505
০৬ মার্চ ২০১৫ বিকাল ০৪:১০
কথার_খই লিখেছেন : প্রবাসীদের জন্য লাজ্জার! কারণ স্বভাবিক আইনের লঙগন।
০৬ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৬:০২
248773
মোহাম্মদ লোকমান লিখেছেন : ঠিক বলেছেন ভাই, আমাদের দেশে বেদিশীরা এভাবে স্বাভাবিক আইনের লঙন করলে আমরা মেনে নেবো না। ওরা এটাকে অনেকটা দেখেও না দেখার মতো করে এড়িয়ে যাচ্ছেন। এটিও প্রবাসীদের প্রতি আরবদের একটি বদান্যতা বলা যায়।
307508
০৬ মার্চ ২০১৫ বিকাল ০৫:১৪
আবু জান্নাত লিখেছেন : তাজা গরুর গোস্ত আবুধাবী শহরে ১৫ থেকে ২০ দিরহামে সব সময় পাওয়া যায়। আপনি ৬০ থেকে ৮০ দিরহাম কোথায় পেলেন? একটু বেশী হয়ে গেল না?। ধন্যবাদ।
০৬ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৬:৪৮
248774
মোহাম্মদ লোকমান লিখেছেন : জনাব আবু জান্নাত, ভাই আপনি যদি কিছু মনে না করেন ‘তাজা গরুর গোস্ত’ বলতে আপনি হয়ত আলম সুপার মার্কেটি ঝুলিয়ে রাখা আমদানীকৃত গোস্তের কথা বলছেন। না ভাই এগুলো তাজা গরুর গোস্ত নয়। ভারত পাকিস্তান,অস্ট্রেলিয়া এবং আরো অন্যান্য দেশ থেকে এসব আমদানী করা।
আমি লিখলাম ৪০ থেকে ৮০ আর আপনি লিখলেন ৬০ থেকে ৮০ এবং প্রশ্ন করলেন কোথায় পেলাম এবং আরেকটু বাড়িয়ে আবাল বানানোর চেষ্টা করে লিখলেন,’একটু বেশী হয়ে গেল না?’
না আবু জান্নাত, এই বান্দা বাড়িয়ে এবং বানানো কথা বলার মতো বান্দা নয়। আমি আপাতত সফরে আছি ১৯ তারিখ ফিরছি ইনশা আল্লাহ। আমার এই মোবাইল নাম্বার নোট করেন ০৫০ ৭৭৮৯৬৯৩ এবং যোগাযোগ করেন, তারপর আপনাকে আমি দেখিয়ে দেবো স্থানীয় ভাবে জবেহ করা গরুর গোস্তের আমার উল্লেখিত দাম। ধন্যবাদ
০৬ মার্চ ২০১৫ রাত ০৮:৩৫
248779
কথার_খই লিখেছেন : লেখকের সাথে একমত।
০৬ মার্চ ২০১৫ রাত ১০:১৭
248782
আবু জান্নাত লিখেছেন : আবুধাবী আসলে আমাকে স্বরণ করবেন, আপনার সাথে অবশ্যই যোগাযোগ করবো। আপনাকে দেখার অনেক ইচ্ছা, আমি প্রায় শুক্রবার মুসাফফা যাই। আপনার সাথে দেখা করে অনেক আনন্দ করবো। ধন্যবাদ ভাইয়া. ০৫৫৩৫৭২৯১৬ হতভাগার নাম্বার।
০৭ মার্চ ২০১৫ সকাল ১১:২৫
248816
নজরুল ইসলাম টিপু লিখেছেন : 'তাজা গরুর গোশত' বাক্যেটির মাঝে একটু বিভ্রাট আছে। এই বাক্যের মধ্যে বুঝা গেল, গরু তাজা ছিল সেটা নিশ্চিত করা হয়েছে তবে গোশত তাজা ছিল কিনা সেটা নিশ্চিত করা হয়নি। সম্ভবত বাক্যটি হওয়া উচিত ছিল 'গরুর তাজা গোশত'। কৌতুহল উদ্দীপক ব্যাপার হল আমরা কিন্তু সবাই তাজা গরুর গোশত লিখে থাকি।

বাংলা ভাষায় এই ধরনের আরো বহু বিভ্রাট আছে।

যেমন 'খাঁটি গরুর দুধ পাওয়া যায়'।
এখানে গরু খাটি কিন্তু দুধ কি খাটি হল?

'খাটি বগুড়ার ঘি' বগুড়া খাঁটি হয়েছে কিন্তু ঘিয়ের কি হল?

'শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান' মূলত হবে প্রেসিডেন্ট শহীদ জিয়াউর রহমান। কেননা প্রেসিডেন্ড কিংবা পদবী কোনদিন শহীদ হয়না। তাকালে কিন্তু বাস্তবে তাই লিখা হয়!

ব্যাপার টা ভুল ধরার জন্য নয় বরং নিতান্ত রসিকতা করার জন্যই বললাম।

আসলে আমিরাতের শপিং মল গুলোতে্ তাজা গোশতের দাম ৬০ এপরেই থাকে। আমিও ভাবতাম এখানে এগুলোর এত দাম কেন? ঝিনুকের কেজিও এখানে ৫০ এর উপরে।

লেখকের সাথে সহমত পোষন করছি, অনেক ধন্যবাদ।

উপরের মন্তব্যটি মুছে দিবেন, বাক্য ভূলের কারণে মন্তব্যটি দুবার করতে হল।
০৭ মার্চ ২০১৫ বিকাল ০৫:৫৯
248872
মোহাম্মদ লোকমান লিখেছেন : যুক্তিপূর্ণ বিশ্লেষণ এবং সহমত পোষণ করার জন্য অনেক ধন্যবাদ, টিপু ভাই।
াআমরা অনেকেই জানিনা যে, আবুধাবীর সপিংমল গুলোতে বিক্রয় হওয়া গরুর গোস্তগুলো‘তাজা গরুর বাসী গোস্ত’। গরুর তাজা গোস্তের প্রতি দূর্বলতা হেতু আলআইনে জবেহকৃত গরুর গোস্ত মেরিনা মল এবং দালমা মল থেকে আমি নিজেই কিনেছি ৬০দিরহাম কেজী দরে। আবারো ধন্যবাদ।
307509
০৬ মার্চ ২০১৫ বিকাল ০৫:২৭
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
০৬ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৬:৫০
248775
মোহাম্মদ লোকমান লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ ভাই।
307527
০৬ মার্চ ২০১৫ রাত ১০:০৬
দ্য স্লেভ লিখেছেন : প্রবাসীদের বিষয় জানতে ভাল লাগে। তবে গরুর মাংসের এত কম দাম জেনে মনে হচ্ছে গোস্ট খেতে ওখানে চলে যাই Happy বাংলাদেশের চাইতে অনেক সস্তা। আর আমেরিকাতে এটা অনেক দামী জিনিস...প্রতি কেজী ১৪ থেকে ২০/২২ ডলার পর্যন্ত
০৭ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৬:০৫
248873
মোহাম্মদ লোকমান লিখেছেন : আবুধাবিতে চলে আসেন ভাই।
307548
০৬ মার্চ ২০১৫ রাত ১১:৩৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আবুধাবির বাজার বাংলাদেশের চেয়েও নোংরা হয়ে গেল!!!
সিঙ্গাপুরে দেখেছি বাঙ্গালি অধ্যুষিত এলাকাটিই নোংরা। এমন কেন হয় আমাদের শুধু।
জুয়ার আড্ডার বিষয়ে রিপোর্ট করা দরকার বলেই মনে হয়। সাধারন সল্প আয় এর শ্রমিকরা এইভাবে নিজেদের কষ্টের আয় নষ্ট করে দেখে খারাপ লাগল।
০৭ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৬:১০
248874
মোহাম্মদ লোকমান লিখেছেন : প্রতি শনিবার সকালে পরিচ্ছন্ন কর্মীরা অনেক কষ্ট করে এসব বর্জ্য পরিস্কার করে থাকেন।
প্রকৃতপক্ষে আবুধাবীতে রাস্তায় থুথু ফেললেও জরিমানা করা হয়, যদি বলদিয়ার মুফাত্তিশ(মিউনিসিপ্যলিটির পরিদর্শক)এর নজরে আসে।
307567
০৭ মার্চ ২০১৫ রাত ০২:৫৫
আফরা লিখেছেন : এগুলো কি বাঙ্গালিরা করেছে ভাইয়া ।
০৭ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৬:১৩
248875
মোহাম্মদ লোকমান লিখেছেন : কোন এক ভাই বলেছিলেন, ‘বাঙ্গালীরা যেখানেই যায় বাজার আর মসজিদ বানাবেই’। একথাটির বাস্তব রূপায়ন আবুধাবী। এখানে আমাদের বাঙ্গালীদের উদ্যোগে অনেকগুলো মসজিদ-ইবাদাত খানা যেমন তৈরী হয়েছে তেমনি হয়েছে বাজার।
307603
০৭ মার্চ ২০১৫ সকাল ১১:১৯
নজরুল ইসলাম টিপু লিখেছেন : সুন্দর ও বস্তুনিষ্ট পোষ্টের জন্য অনেক ধন্যবাদ। লেখকের সাথে সহমত পোষন করছি, অনেক ধন্যবাদ।
০৭ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৬:১৪
248876
মোহাম্মদ লোকমান লিখেছেন : অনেক ধন্যবাদ টিপু ভাই।
310055
২০ মার্চ ২০১৫ বিকাল ০৪:৪০
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম, লোকমান ভাই, নতুন বাজারের সন্ধান দেওয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আবুধাবিতে ফ্রিজের গোস্ত খেতে খেতে ফ্রেস গোস্তের স্বাদ টাও ভুলতে বসেছি। আপনাকে অনেক অনেক ধন্যবাদ, ভাল লাগলো
310066
২০ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৬:১১
মোহাম্মদ লোকমান লিখেছেন : ওয়া আলাইকুম সালাম ভাই। আপনাকেও অনেক ধন্যবাদ। আপনারও দেখছি আমার মতো তাজা গোস্ত পছন্দ!
১০
310601
২৩ মার্চ ২০১৫ সকাল ০৯:০৪
আবু জারীর লিখেছেন : এই মার্কেটে বদ্দার কোন দোকান নাই?
বিদেশে স্বদেশী আমেজ।
ভালো লাগল।
ধন্যবাদ।
২৭ মার্চ ২০১৫ রাত ১০:৫৬
252447
মোহাম্মদ লোকমান লিখেছেন : না বদ্দা,এই মার্কেটে নাই।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File