ফেসবুক নেশার খেশারত

লিখেছেন লিখেছেন মোহাম্মদ লোকমান ০১ সেপ্টেম্বর, ২০১৪, ০৮:৩০:১৩ রাত



ছেলে ষষ্ট শ্রেনীর বার্ষীক পরিক্ষায় ফেল করেছে, মেয়েটি কোন রকমে ত্রি থেকে ক্লাস ফোরে প্রমোশন পেয়েছে। সংবাদটি শুনে দুবাই প্রবাসী আশরাফের মাথায় যেন বাজ পড়লো। তার ছেলে মেয়েরাতো লেখা পড়ায় এমন খারাপ ছিল না! ছেলে প্রাইমারী স্কুল সার্টিফিকেট পরীক্ষায় বেশ ভালো পাশ করে স্থানীয় সরকারী উচ্চ বিদ্যালয়ে ভর্তি হয়েছিল প্রতিযোগীতামূলক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে। মেয়েটিরও স্কুলে বেশ সুনাম ছিল। কিন্তু হঠাৎ এমন ছন্দ পতন কেন? কোন কিছু ভেবে কূল কিনারা করতে পারে না আশরাফ। ফোনের উপর ফোন করেও স্ত্রীর নিকট থেকে কোন সদুত্তর পায়না সে।

উচ্চ মাধ্যমিক পাশ আশরাফের স্ত্রী সায়মা, গ্রামের প্রাইমারী স্কুলে শিক্ষকতা করতো। তাদের ছেলে মেয়ে স্কুলে দেওয়ার বয়সে পৌঁছলে পারিবারিক সিদ্ধান্তে চাকুরী ছেড়ে দিয়ে নিজের সন্তানদের লেখা পড়ার প্রতি নজর দেয়া শুরু করে এবং তাদেরকে ভালো স্কুলে পড়ানেোর জন্য বাসা ভাড়া নিয়ে শহরে চলে আসে।

আর কেউ বুঝতে পারুক আর না পারুক সায়মা নিজেই বুঝতে পারে বাচ্চাদের এমন ছন্দ পতনের মূল নায়ক ফেসবুক। ওর নিজের অতিরিক্ত ফেসবুক আসক্তিই বাচ্চাদের শিক্ষা জীবনে এমন পরিনতি ডেকে এনেছে। ওর ফেসবুক আসক্তি শুরু হয়েছিল বছরের শুরু থেকে। মেয়েকে স্কুলে আনা নেয়া করতে গিয়ে মেয়ের বান্দবীর মা রূপা ভাবীর সাথে পরিচয় ও ঘনিষ্টতা বাড়ে সায়মার।

রূপা ভাবী বে-নামে ফেসবুক আইডি খুলে তার প্রবাসী স্বামীর সাথে ইনবক্স প্রেমাভিনয় করে স্বামীর চরিত্র পরীক্ষা করেছিলেন। (ওনার ভাষায়) হাতে নাতে ধরা পরার পর থেকে এখন সে বেগানা মেয়েদের দিকে চোখ তুলেও তাকায় না। স্বামীকে শিক্ষা দেয়ার জন্য তার কৌশলটি বেশ কাজ দিয়েছে।

রুপা ভাবীর নিকট থেকে এমন গল্পটি শোনার পর সায়মার মাথায়ও ঢুকেছে আসরাফকে পরীক্ষা করে দেখার বিষয়টি। যদিও সায়মা জানে আশরাফ বেশ সুন্দর চারিত্রিক বৈশিষ্টের অধিকারী। তারপরও বলা যায় না, পুরুষ মানুষ বলে কথা। চাকুরীর সুবাদে এমনিতেই সে কেম্পিউটার আর নেট নিয়ে বসে থাকে সর্বক্ষণ।

আর দেরী নয়, আশরাফের পাঠানো এন্ড্রয়েড ফোনটিতে নেট সংযোগ করে নেমে পড়লো অভিযানে। একটা আকর্ষণীয় মেয়েলি নামে ফেসবুক একাউন্টে নজর কাড়া প্রোপাইল পিক। দুরু দুরু বুকে প্রথম ‘ফ্রেন্ড রিকোয়েস্ট’ পাঠায় আশরাফের নিকট। আকর্ষণীয় নাম এবং নজর কাড়া প্রোপাইল পিক দেখে যে কেউ সাথে সাথে একসেপ্ট করবে, আশরাফ ‍কিন্তু সম্পূর্ণ ব্যতিক্রম। সে অপরিচিত মেয়ে ফেবুয়ান দূরে থাক, পুরুষদের রিকোয়েস্ট একসেপ্ট করার অগেও অনেকে যাচাই বাছাই করে নেয়। ফলে মার খেয়ে যায় সায়মার অভিযান। আর সেও আস্বস্ত হয়, তার স্বামী রূপা ভাবীর স্বামীর মতো আবাল নয়।

আশরাফ পরীক্ষায় পাশ করলেও পরিক্ষক সায়মা ফেল করে বসে চরম ভাবে। ইতোমধ্যেই সায়মা ফেসবুকে টুকটাক স্ট্যটাস দিয়ে বেশ সাড়া পেয়েছে। তার নিকট যথেস্ট ফ্রেন্ড রিকোয়েস্ট আসতে থাকে, সেও পাঠায় ফ্রেন্ড রিকোয়েস্ট। এভাবে সে ফেসবুকে যথেস্ট পরিচিত হয়ে ওঠে। স্ট্যটাস দেওয়ার সাথে সাথে লাইক আর কেমন্ট আসতে থাকে জোয়ারের মতো। এতে সায়মা যথেষ্ট উৎসাহিত এবং অনুপ্রাণিত হয়ে ফেসবুকের সাথে নিজেকে জড়িয়ে নেয় নিজের অজান্তেই।

এন্ড্রয়েড ফোনটি সবসময় হাতের কাছেই থাকে। ফেজবুক নোটিফিকেশনের রিমি ঝিমি শব্দ দারুন আকর্ষণ করে সায়মাকে। সাথে সাথেই পেজ ওপেন করে স্ট্যাটাস পড়ে লাইক বা কমেন্ট করে বেশ মজা পায়। নোটিফিকেশন না আসলে নিজেই খুঁটিয়ে খুঁটিয়ে দেখতে থাকে হোমের ওয়ালগুলো। এভাবে অনেক সময় নির্ঘুম রাত কাটিয়ে রাতের শেষ প্রহরে ঘুমিয়ে পড়ার কারণে প্রতি মাসেই কয়েক দফা বাচ্চাদের স্কুল মিস হয়। তাদেরকে পড়াতে গিয়ে ফেসবুকের কারণে যথাযত নজর দেয়া হয় না। ফলে বাচ্চারাও লাই পেয়ে খেলা ধুলায় বেশী সময় দিতে থাকে। এভাবে বাচ্চারা ধীরে ধীরে লেখা পড়ায় পিছিয়ে পড়ে। শুধু তাই নয়, রান্না বান্না এবং ঘরদোর গোছানোর কাজেও এলো মেলো হয়ে যায়।

এমন পরিস্থিতিতে আশরাফ জরুরী ছুটি নিয়ে দেশে আসে। উপায়ান্তর না দেখে সায়মা সব ঘটনা খুলে বলে স্বামীকে। ঘটনার বিহ্বলতায় আশরাফ মার্মাহত হলেও রোগ ধরা পড়ার কারণে স্বস্থি বোধ করে। যেহেতু রোগ ধরা পড়েছে, সুতরাং কিকিৎসায় সফলত পাওয়া সম্ভব, এই ভেবে নিজেকে সামলে নেয় আশরাফ। রোগ আরো বড় এবং জটিলও হতে পারতো। একজন নেট পোকা হিসেবে আশরাফের নিকট যথেষ্ট তথ্য রয়েছে ফেজবুকের কারণে স্বামী-স্ত্রীর বিচ্ছেদ, অসম এবং অনাকাঙ্খিত প্রেম ও পরকীয়ার কারণে বিভিন্ন পরিবারে ভাঙ্গন এবং অশান্তির ইতিহাসও কম নয়। এসব থেকে রক্ষা পাওয়ার জন্য আল্লাহর শোকরিয়া জ্ঞাপন করে সে।

তাদের আগামীর করণীয় ঠিক করার জন্য আশরাফ আর সায়মা নিজেদের মধ্যে বৈঠকের আয়োজন করে। নিজের অতিরিক্ত ফেসবুক আসক্তির কারণে সংগঠিত ক্ষতির জন্য সায়মা দুঃখ প্রকাশ করে এবং আগামীতে এমন ভুল না করার অঙ্গীকার করে। আশরাফ বলে, ‘ফেসবুক-ব্লগ এসব সামাজিক যোগাযোগ মাধ্যম প্রত্যাখ্যান করার সুযোগ নেই। তবে এসবের পেছনে নেশাগ্রস্তের মতো লেগে থাকা ঠিক নয়। আমি অফিসের কাজে অবহেলা করে এসবে বেশী সময় দিলে আমার চাকুরী চলে যেতো।’ ক্ষতি পুষিয়ে আগামীতে সুন্দর সংসার জীবন যাপনের জন্য আল্লাহ তাওফিক কামনা করে দোয়া করে তারা দু’জন।

বিষয়: বিবিধ

২৭২৯ বার পঠিত, ৮৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

260473
০১ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:৪২
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০২ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:২৪
204477
মোহাম্মদ লোকমান লিখেছেন : ভালো লাগলো জেনে খুশী হলাম।
প্রথম মন্তব্যটি করার জন্য “দুষ্টু পোলা” ভাইকে আন্তরিক ধন্যবাদ। Happy
260475
০১ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:৪৩
আফরা লিখেছেন : কোন কিছুই অতিরিক্ত ভাল না । আল্লাহ আমাদের সবাইকে হেফাজত করুন যে কোন ধরনের নেশা থেকে । আমীন ।
০২ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:২৭
204479
মোহাম্মদ লোকমান লিখেছেন : আমাদের দৈনিন্দিন কাজগুলোকে গুছিয়ে সময়কে সব প্রয়োজনের খাতে ভাগ করে কাজে লাগাতে হবে।
260479
০১ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:৫৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : যে কোন কিছুই মাত্রাছাড়া ভাল নয়। স্ত্রী যদি চাকরি না ছাড়তেন তাহলে হয়তোবা ফেসবুক এর জন্য বেশি সময় নিজেই পেতেন না। আসল সমস্যা আমাদের নিজেদের মধ্যেই।
০২ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:৩০
204482
মোহাম্মদ লোকমান লিখেছেন : মানুষের জীবনে অনেক সময় এধরনেরে অনাকাঙ্খিত সমস্যা এসে হাজির হয়। বুঝতে পেরে নিজেকে গুটিয়ে নিলেই সমাধান পাওয়া যায়। ধন্যবাদ সবুজ ভাই।
260480
০১ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:৫৯
ভিশু লিখেছেন : আমীন! চমৎকার আবেদন লেখাটির! বিশেষ করে টিনেজদের এবং বড়দের জন্যও বিশেষ উপকারী ও পালনীয়!
০২ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:৩১
204485
মোহাম্মদ লোকমান লিখেছেন : সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ভিশু ভাই।
260484
০১ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:০৭
হতভাগা লিখেছেন : ''আর দেরী নয়, আশরাফের পাঠানো এন্ড্রয়েড ফোনটিতে নেট সংযোগ করে নেমে পড়লো অভিযানে।''

০ মেয়েদের মন সবসময়ই পুলিশ পুলিশ আর তারা সবসময়ই কৈয়ের তেলে কৈ ভেজে খায় ।

প্রযুক্তির ব্যবহার ব্যক্তি বিশেষে ভ্যারি করে । আশরাফও করতো আর সায়মাও করতো । একজন নেট পোকা হয়েও নিজেকে ধরে রাখতে পেরেছে আরেকজন নতুন নতুন ব্যবহার করে সঙ্গীর প্রেরনায় জাসুসি করে নিজের ফ্যামিলিটার ক্ষতি করা শুরু করেছিলো ।

আল্লাহ আমাদের সবাইকে সঠিকভাবে বোঝার ও চলার তৌফিক দান করুন - আমিন।



০২ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:৫৫
204495
মোহাম্মদ লোকমান লিখেছেন : আপনি ঠিক বলেছেন, মেয়েরা একটু বেশীই সন্ধেহ পরায়ণ হয়ে থাকে। এজন্য অবশ্য আমরা পুরুষরাও কম দায়ী নই।
আল্লাহ আমাদেরকে সঠিক পথে চলার তাওফিক দান করুন।
260486
০১ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:০৮
ভিশু লিখেছেন :
স্টিকি পোস্টে অভিনন্দন... Rose Good Luck Rose Good Luck Rose Good Luck
০২ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:৩৭
204506
মোহাম্মদ লোকমান লিখেছেন : ধন্যবাদ ভাই। Happy
260497
০১ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:২৭
মারুফ হাসান লিখেছেন : ভাল লাগলো।ফেসবুক আসলে পরিবার নামক প্রতিষ্ঠানটার জন্য বড়ই হুমকিস্বরূপ।এটার কারণে গোপনীয়তাটা বেরে গেছে।আর একটা গুরুত্বপূর্ণ বিষয় হল,যুবক বয়সের যারা ,তারা জীবনের অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আবেগের বসে গ্রহণ করছে।
০২ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:৩৯
204507
মোহাম্মদ লোকমান লিখেছেন : প্রত্যাখ্যান করার সুযোগ নেই, তবে অবশ্যই পরিবার পরিজন এবং নিজেকে নিয়ন্ত্রনে রাখতে হবে।
260499
০১ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:২৮
পবিত্র লিখেছেন : আল্লাহ আমাদের সবাইকে হেফাজত করুক! আমীন! Praying
স্টিকি পোস্টে অভিনন্দন!

০২ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:৪৩
204508
মোহাম্মদ লোকমান লিখেছেন : আমীন।
ধন্যবাদ ভাই।
০২ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:৪৯
204517
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : ধন্যবাদ পবিত্র ভাই Tongue
260511
০১ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:৩৯
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনার পোস্টটি ভালো লাগলো।তারচেয়েও ভালো লেগেছে মডুদের ঘুম ভাংছে দেখে।
০২ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:৪৪
204511
মোহাম্মদ লোকমান লিখেছেন : সাথে থাকার জন্য অনেক ধন্যবাদ ভাই।
১০
260525
০১ সেপ্টেম্বর ২০১৪ রাত ১০:০৬
আবু জান্নাত লিখেছেন : কাল্পনিক হোক আর বাস্তবিক হোক, সত্যিই এক শিক্ষনীয় ঘটনা। অতিরিক্ত অাসক্তি ভাল না।
০২ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:৪৬
204512
মোহাম্মদ লোকমান লিখেছেন : আল্লাহ আমাদেরকে সচেতন এবং ভারসাম্যের সাথে জীবন যাপনের তাওফিক দান করুন।
১১
260535
০১ সেপ্টেম্বর ২০১৪ রাত ১০:১৮
মামুন লিখেছেন : Nice writing . Tks a lot.
০২ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:৪৯
204516
মোহাম্মদ লোকমান লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ, mamun ভাই।
১২
260547
০১ সেপ্টেম্বর ২০১৪ রাত ১০:৩৯
মেঘে ঢাকা স্বপ্ন লিখেছেন : অনলাইনে ফেসবুক, ব্লগ ইত্যাদি সমাজিক যোগাযোগ সাইটগুলো ব্যবহারের ক্ষেত্রে প্রত্যেকের নিজেরমত করে একটা নির্দিষ্ট সময়সীমা বজায় রাখা দরকার। নির্দিষ্ট সীমা অতিক্রম করে ব্যবহার করতে করতে একদিন ঐটার প্রতি অতিরিক্ত আসক্ত হয়ে পড়ে ফলে পরবর্তীতে নিজের অজান্তে ফলটা ভোগ করতে হয় আর কি!

দারুণ লিখেছেন... ধন্যবাদ লেখককে..
০২ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:০১
204627
মোহাম্মদ লোকমান লিখেছেন : আপনি ঠিক বলেছেন, একটা সীমার মধ্যে এসবের ব্যবহার নিশ্চিত করতে হবে। বিশেষ করে পরিবারের সদস্যদের প্রতি নজর এবং পারস্পরিক পরামর্শ দিতে থাকতে হবে, যাতে সীমা অতিক্রম না হয়।

পরিশেষে সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।
১৩
260554
০১ সেপ্টেম্বর ২০১৪ রাত ১০:৪৮
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : খুব্বি গুরুত্বপূর্ণ ও সচেতনতামুলক পোস্ট - খুবই সুন্দর - ভালো লাগলো অনেক Good Luck Good Luck যাজাকাল্লাহু খাইর Rose Good Luck Good Luck Rose স্টিকি শুভেচ্ছা.....

এত্তবড় সর্বনাশটা করারপরও আমি সায়মা ম্যাডামকে ক্ষমা করে দিয়ে ধন্যবাদ দিচ্ছি কারন উনি যে নিজের করা মহা ভুলটা বুঝতে পেরে সঠিক পথে ফিরে এসে স্বামীকে সবকিছু খুলে বলেছেন, এ জন্য। না হলে আরো কি কি ঘটতো আল্লাহু আ'লম।

আশরাফ সাহেবকেও অবশ্যই ধন্যবাদ দেবো উনিওযে হাবিজাবি সিদ্ধান্ত না নিয়ে, মাথা ঠান্ডা রেখে স্ত্রীর ভুলটাকে ক্ষমা করে দিয়ে ভবিষ্যতটা সুন্দর করার জন্য রাস্তা উন্মুক্ত করে দিয়েছেন।


অনেক বড় শিক্ষা আছে এই ঘটনা থেকে।
০২ সেপ্টেম্বর ২০১৪ রাত ০২:৫৬
204296
ইবনে হাসেম লিখেছেন : এতোদিনে একটা বোদ্ধা জাতীয় মন্তব্য পাঠ করে খুশী হলাম।
০২ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:১৪
204637
মোহাম্মদ লোকমান লিখেছেন : খুবই গুরুত্বপূর্ণ কমেন্ট। পরিবারে স্বামী-স্ত্রী এবং অন্যান্যদের মধ্যে একটা বুঝা পড়া থাকতে হবে। বড় ছোট যেকোন ভুলত্রুটির জন্য হাউ কাউ না করে
ধৈর্যের মাধ্যেমে সুন্দর সামাধানের পথ বের করা উচিৎ।
১৪
260577
০১ সেপ্টেম্বর ২০১৪ রাত ১১:৩১
কাঠ পেন্সিল লিখেছেন : খুব ভালো লাগলো…
০২ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:১৫
204638
মোহাম্মদ লোকমান লিখেছেন : আপনাকে অনেক ধন্যবাদ, কাঠ পেন্সিল ভাই।
১৫
260581
০১ সেপ্টেম্বর ২০১৪ রাত ১১:৩৯
লোকমান লিখেছেন : ফেসবুকে ধীরে ধীরে সবাই আসক্ত হয়ে পড়ছে। ফেসবুকের কারনে ব্লগগুলো আজ জিমিয়ে পড়ছে। অনেক ব্লগার ব্লগিং বলতে গেলে ছেড়ে দিয়েছে। আবার অনেকে নামে মাত্র ব্লগে আছে। কমে গেছে পোস্ট ও কমেন্টের পরিমান।
বাস্তব সত্য হলো ব্লগিং এর মাধ্যমে একজন ব্লগার একটা সময় লেখক হয়ে যেতে পারেন খুব সহজেই কিন্তু ফেসবুকে তার সম্ভাবনা খুবই কম। ফেসবুকে অশ্লীলতার খুব বেশি ছড়াছড়ি আর ব্লগে অশ্লীলতার স্থান নাই বললেই চলে। তাই আমাদের উচিত ফেসবুকের তুলনায় ব্লগে বেশি সময় দেয়া।
০২ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:২৫
204642
মোহাম্মদ লোকমান লিখেছেন : আপনার সাথে সম্পূর্ণ একমত, লোকমান ভাই।
তবে নিজ নিজ কাজের অবস্থানুযায়ী ভারসাম্য বাজায় রাখাও উচিৎ।
১৬
260592
০২ সেপ্টেম্বর ২০১৪ রাত ০২:৪১
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০২ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৪৮
204647
মোহাম্মদ লোকমান লিখেছেন : অনেক ধন্যবাদ সুশীল ভাই।
১৭
260603
০২ সেপ্টেম্বর ২০১৪ রাত ০২:৫৭
ইবনে হাসেম লিখেছেন : লোকমান ভাইকে সময়োচিত এবং গুরুত্বপূর্ণ পোস্টটির জন্য অন্তরের অন্তঃস্থল থেকে ধন্যবাদ জানাচ্ছি। এধরণের আমার একটি পোস্ট শীঘ্র আসছে, পর্দায় নজর রাখুন।
০২ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৪৯
204648
মোহাম্মদ লোকমান লিখেছেন : আপনার নিকট থেকেও এ সম্পর্কিত গুরুত্বপূর্ণ লেখা পড়তে চাই।
ইনশাআল্লাহ চোখ রাখছি।
১৮
260608
০২ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৩:১৬
সন্ধাতারা লিখেছেন : It is a very valuable post for getting appropriate lesson for everybody who is spending more time in face book ignoring important tasks n responsibilities. Jajakallah.
০২ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:০৯
204654
মোহাম্মদ লোকমান লিখেছেন : উৎসাহব্যঞ্জক এবং দায়িত্ব সচেতনতা বৃদ্ধির পরামর্শমূলক কমেন্টটির জন্য অনেক ধন্যবাদ।
১৯
260618
০২ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৩:৪৫
কাহাফ লিখেছেন : "ফেসবুক-ব্লগ এসব সামাজিক মাধ্যম কে প্রত্যাখ্যানের সুযোগ নেই,তবে নেশাগ্রস্হের মত এগুলোতে লেগে থাকাও ঠিক নয়।" সুন্দর পরিশিষ্ট সহ সময়োপযোগী পোস্টের জন্যে অনেক ধন্যবাদ জানাই..... Rose
০২ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:১১
204655
মোহাম্মদ লোকমান লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ কাহাফ ভাই।
২০
260620
০২ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৩:৫২
সাদিয়া মুকিম লিখেছেন : এই ক্ষতি থেকে যেন সবাই মুক্তি ও নিরাপদ থাকতে পারি সেই দোআ রইলো! অনেক অনেক শুভকামনা Good Luck Good Luck Good Luck Good Luck
০২ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:১৪
204656
মোহাম্মদ লোকমান লিখেছেন : দোয়ার সাথে সাথে পরিবার এবং আত্মীয়দের প্রতিও নজর রাখা দরকার। ফেসবুকে শুধু সময় অপচয় নয়, আরো অনেক দুঃখজনক ঘটনা ঘটছে। আমাদের ‘ইবনে হাসেম’ ভাইয়ের আজকের লেখা ব্লগটি পড়লে পরিস্কা বুঝা যাবে। ধন্যবাদ আপনাকে।
২১
260648
০২ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৫:২৭
মোহাম্মদ নূর উদ্দীন লিখেছেন : ভাইজান, আমার বউ নিজের ফেসবুকে যতটা না 'ঢু' মারে তার চেয়ে বেশী আমার নিজেরটায় !! তার নিজের ফেসবুক পাসওয়ার্ডও ভুলে যাবার ভয়ে আমার কাছে জমা রেখেছে । মেয়েলি ফ্রেন্ড রিকুয়েস্ট আসলে সে নিজেই চেক করে অতঃপর ! মানে আমার ফেসবুকের নিজস্ব বলতে আর কিছুই নেই ।
তবে ফেসবুকে এমন অনেক তথ্য পাওয়া যায় যা মাঝে মাঝে সত্যি দূর্লভ ।
০২ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:১৬
204657
মোহাম্মদ লোকমান লিখেছেন : স্বামী-স্ত্রীর মধ্যে একটা বুঝা পড়া থাকা ভালো।
আমরা ভালোটা গ্রহণ এবং মন্দটা বর্জন করবো।
২২
260664
০২ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৭:১৭
মাহফুজ আহমেদ লিখেছেন : সময়োপযোগী পোস্ট।ভালো লাগলো ভন্যবাদ
০২ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:১৭
204658
মোহাম্মদ লোকমান লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ, মাহফুজ আহমদ ভাই।
২৩
260679
০২ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৮:৩৪
ইমরান ভাই লিখেছেন : ব্যাপারটা সত্যি খুব চিন্তার আর আমার মতে এটাই খুতুওয়াতিশ শায়তনের অনুসরন। কেনন একটু একটু একটু একটু করে শেষে সব শেষ।

ধন্যবাদ ভাইজান।
০২ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:২৯
204480
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আমার আপু (মানে তোমার বউ) ফেইসবুক ইউজ করে না তো?! Day Dreaming Day Dreaming
০২ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:৪৪
204491
ইমরান ভাই লিখেছেন : জিগাও জিগাও জিগাও জিগাও তোমার আপুরে...Rolling on the Floor Rolling on the Floor
আমিও ব্যাবাহার ছেড়েদিবো ইনশাআল্লাহ। ব্লগ+ফেবু Crying Crying
০২ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:১৮
204659
মোহাম্মদ লোকমান লিখেছেন : ঠিক বলেছেন ইমরান ভাই। সতর্কতার কোন বিকল্প নেই।
২৪
260683
০২ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৯:২৭
বিদ্যালো১ লিখেছেন : shundor post er jonno Allah apnake uttom protidan diik. Chesta korbo a theke shikkha niite.
০২ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:১৯
204660
মোহাম্মদ লোকমান লিখেছেন : ধন্যবাদ আপনাকে। আমাদেরকে অবশ্যই ভারসাম্যপূর্ণ জীবন যাপনের প্রতি ধাবিত হতে হবে।
২৫
260691
০২ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:১৮
প্রেসিডেন্ট লিখেছেন : সময়োপযোগী সচেতনমূলক লেখা। শেয়ার করছি এক জায়গায় আপনার নাম দিয়ে।
০২ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:২১
204661
মোহাম্মদ লোকমান লিখেছেন : শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।
কোথায় করেছেন জানালে ভালো লাগতো। Happy
০৩ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১০:১০
204931
প্রেসিডেন্ট লিখেছেন : https://www.facebook.com/bdcbf
২৬
260723
০২ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:১৭
নজরুল ইসলাম টিপু লিখেছেন : সঠিক প্রতিচ্ছবি তুলে ধরেছেন, এটাই বর্তমানের সামাজিক অবস্থা। আশা করি এ ধরনের জীবন ঘনিষ্ট রচনা আরো পাবো। আল্লাহ যেন আপনার হাতের লিখনীর মাধ্যমে, সবাইকে চমৎকৃত ও উপকৃত হবার সুযোগ দেন। অনেক ধন্যবাদ
০২ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:২২
204662
মোহাম্মদ লোকমান লিখেছেন : সুন্দর মন্তব্য এবং দোয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ, টিপু ভাই।
২৭
260773
০২ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৫৭
প্রবাসী মজুমদার লিখেছেন : আত্মমনিয়ন্নত্রনহীন মানুষেরা এ জগতে এসেই হারিয়ে যায় এক অনাকাঙ্খিত পথের দিকে। এটিযে কত ছেলেমেয়ে আর পরিবারকে ধ্বংস করেছে তার ইযত্তা নেই। আর সেই ধ্বংসের গহব্বর থেকে বেচে আসা আশরাফের স্ত্রীকে নিয়ে আকা গল্পের বাস্তব ছবির জন্য ধন্যবাদ আপনাকে।
০২ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৩৩
204665
মোহাম্মদ লোকমান লিখেছেন : সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ মজুমদার ভাই।
অসংখ্য আশরাফের স্ত্রী, ছেলে-মেয়ে এমনকি স্বয়ং আশরাফরাও ধ্বংসের মু্খো মুখি প্রায়। এ থেকে ফিরে না আসলে চরম বিপদ সামনে।
২৮
260783
০২ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৪:২২
আবু তাহের মিয়াজী লিখেছেন : সময়োপযোগী পোস্ট।ভালো লাগলো

আল্লাহ আমাদের সবাইকে সঠিকভাবে বোঝার ও চলার তৌফিক দান করুন - আমিন।
০২ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৩৩
204666
মোহাম্মদ লোকমান লিখেছেন : আমিন।
২৯
260795
০২ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৪:৪৪
আবু জারীর লিখেছেন : ভালো লাগলো
অনেক ধন্যবাদ
০২ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৩৪
204669
মোহাম্মদ লোকমান লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ আবু জারির ভাই।
৩০
260810
০২ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:৩২
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : বর্তমান সামাজিক যোগাযোগের অন্যতম প্রধান মাধ্যম ফেইসবুক মানুষের উপকারের পাশাপাশি অপকার করছে যথেষ্ট।
০২ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৩৮
204674
মোহাম্মদ লোকমান লিখেছেন : এসব অপকার চিহ্নিত করে তা থেকে বিরত থাকার চেষ্টা করা উচিৎ। ধন্যবাদ আপনাকে।
৩১
260918
০২ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:৩৬
সজল আহমেদ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ্ শ্রদ্ধেও লোকমান ভাই ।
চরম বাস্তবিক একটা লেখা তুলে ধরার জন্য আপনাকে মোবারকবাদ !আপনাকে না জানালেই নয় এই ফেসবুকের কারনে আমার মেধায় পরিপূর্ণ ভাতিজি এবার বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি পরীক্ষায় A(-) পেয়েছে যেখানে কিনা আমরা ভেবেছি ও গোল্ডেন এ প্লাস পাবে !
এতই ভাল ছাত্রী ছিল সে যে ক্লাশ নাইনে যখন পড়ত তখন ওর প্রতিটা সাবজেক্টে গড়ে ৮৫ নম্বর আসত ,সে ক্লাশ টেনে উঠেই একটা ফেসবুক আইডি খুলে এবং তার লেখাপড়ার পতন ঘটতে থাকে !
আমি গ্যাঞ্জাম খানের খোলা চিঠি ভাইয়ের মন্তব্যের সাথে সহমত পোষন করছি ।
একটা সরকারী আইন হওয়া উচিত্‍ যে ২২বছরের নিচে যাদের বয়স তারা ফেসবুক ইউজ করতে পারবেনা !
০৩ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:১৭
204947
মোহাম্মদ লোকমান লিখেছেন : টিনএজদের হতে এন্ড্রয়েড ফোন এবং এর মাধ্যমে ফেসবুক আইডি, আর যায় কোথায়? আগে তো ডেক্সটপ বা লেপটপ ব্যবহার করতো, এসব ওপেন করা, এক যায়গায় বসা একটু ঝামেলা ছিল তাই সব সময় বাসা হতো না। এখন তো এক হাতে ফেসবুক আর অন্য হাতে অন্য কাজ করছে। এসব রুখতে না পারলে দারুন ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। ধন্যবাদ আপনাকে।
৩২
260929
০২ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:৫৩
বৃত্তের বাইরে লিখেছেন : উন্নত দেশগুলোর অধিকাংশ নামকরা স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে ফেসবুক ব্লক করা। এছাড়া বেশীরভাগ করপোরেট অফিসে ফেসবুক নিষিদ্ধ। তাই আমাদের দেশে ফেসবুকের প্রতি মানুষের যতটা আসক্তি এখানে আমি তেমনটা দেখিনি। আর শুধুমাত্র শখ করে সময় কাটানোর মত সময় কারো নেই বলে এর ব্যবহারও দেশের চেয়ে তুলনামূলক কম। আসলে ভাল মন্দ নির্ভর করে ব্যবহারকারীর কি উদ্দেশ্যে তা ব্যবহার করছে তার উপর। সচেতনমূলক পোস্টের জন্য অনেক ধন্যবাদ আপনাকে Good Luck Good Luck Good Luck
০৩ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:২৭
204949
মোহাম্মদ লোকমান লিখেছেন : আমাদের বয়ঃপ্রাপ্তরা চাকুরী/ব্যবসার ফাঁকে ফাঁকে ফেসবুকে সময় দিচ্ছেন,ক্ষতি হলেও কোন রকম চলছে। কিন্তু টিনএজ যারা তারা কিন্তু যথেষ্ট ক্ষতিগ্রস্ত হচ্ছে। আমার আত্মীয় এবং পরিচিতিরে মধ্যে এমন অনেককে দেখছি ফেসবুকের সাথে লেগে আছে। তাদের লেখা পড়া, নাওয়া খাওয়া কিভাবে হচ্ছে তা বুঝতে কষ্ট হয়। এদের ব্যপারে অভিভাবকগণ সতর্ক না হলে খুবই বিপদের সম্ভাবনা রয়েছে। আপনাকেও অনেক ধন্যবাদ।
৩৩
260979
০২ সেপ্টেম্বর ২০১৪ রাত ১০:৪৪
দ্য স্লেভ লিখেছেন : অত্যন্ত দারুন ও যুক্তিযুক্তভাবে সত্য উপস্থাপন করেছেন। বাচ্চাদের অযথা স্বাধীনতা ক্ষতির কারন। জাজাকাল্লাহ দারুন লাগল
০৩ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:২৯
204950
মোহাম্মদ লোকমান লিখেছেন : ফেসবুকের লাগামহীন ব্যবহার যথেষ্ট ক্ষতিকর,বিশেষকরে টিনএজদের জন্য। ধন্যবাদ আপনাকে।
৩৪
261012
০৩ সেপ্টেম্বর ২০১৪ রাত ১২:৫১
নাবীল লিখেছেন : লোকমান ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ।
সতর্কতা মুলক একটি পোষ্ট উপহার দেওয়ার জন্য।
০৩ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:৩০
204951
মোহাম্মদ লোকমান লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ সহমত পোষণ করার জন্য।
৩৫
261124
০৩ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:৫৫
আজিম বিন মামুন লিখেছেন : খুবই প্রয়োজনীয় বিষয় উঠে এসেছে আপনার কলমে।সেজন্য অনেক ধন্যবাদ।আর অভিনন্দন,স্টিকি পোষ্টের সুবাদে।শুভ কামনা।
০৩ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:৫১
204969
মোহাম্মদ লোকমান লিখেছেন : আপনার জন্যও অনেক অনেক শুভ কামনা রইলো- আজিম ভাই।
৩৬
261159
০৩ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:০৪
আবু ফারিহা লিখেছেন : উপকারী পোষ্ট। সঠিক সময়ে সঠিক চিকিৎসা। ধন্যবাদ।
০৩ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৪৭
205123
মোহাম্মদ লোকমান লিখেছেন : আমাদের পারস্পরিক প্রচেষ্টায় সমাজও জাতি উপকৃত হোক- এই কামনা করছি।
আপনাকেও অনেক ধন্যবাদ আবু ফারিহা ভাই।
৩৭
261164
০৩ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:২০
সায়িদ মাহমুদ লিখেছেন : সায়েমা আপুর কথা কি আর বলবেন ভাইয়া? আমার নিজের অবস্থাতো আরো খারাপ, এক,দুইটা নয় চার চারটা ইমপ্রুভের ঘানি টেনেছি, এখন রেজাল্ট হলেই বুঝবো আসল ব্যাপারটা ফেসবুক আমার সবধরণের পড়া শুনার ১২ টা বাজিয়েছে ভাইজান।
০৩ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:১৯
205127
মোহাম্মদ লোকমান লিখেছেন : দেরীতে হলেও উপলব্ধি যখন হয়েছে, ভালো ফল পেতে পারেন। আমার আত্মীয়দের মধ্যেও অনেক ছাত্র শুধুমাত্র ফেসবুক আসক্তির কারণে রেজাল্ট খারাপ করেছে।
বাহিরের কথা কি বলবে আমার ক্লাস সেভেনে পড়ুয়া সন্তান সেও ফেসবুক ইউজ করতে আগ্রহী, যদিও তা থেকে দূরে রাখা হয়েছে।
আল্লাহ আপনার কল্যাণ করুন।
৩৮
261171
০৩ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:৩৯
মামুন লিখেছেন : শুধুমাত্র সময় কাটানোর জন্য এই সকল সামাজিক যোগাযোগ মাধ্যমে ঢু মারার কোনো অর্থ নেই। সেখানে যদি কিছু শিক্ষণীয় ব্যাপার থাকে, তবে সীমিত ব্যবহারে ক্ষতি নেই। আর আমাদের সন্তানদের সামনে এগুলোর বহুল ব্যবহার রোধ করা উচিত। এতে করে ওদের লেখাপড়ার থেকে এই দিকে আসক্তি বেড়ে যাবে। অনেক পরিবারই এই বিষয়টি অনেকটা উন্মুক্ত করে রাখে।
আর যেখানেই হোক না কেন, ফেইক কোনো কিছুই ভালো না। আমরা যারা মুসলমান, তাঁরা কেন ছদ্মাবরনে নিজেদেরকে ঢেকে রাখবো?
খুব সুন্দর পোষ্টটির জন্য আপনাকে আরো একবার ধন্যবাদ জানাই।
জাজাকাল্লাহু খাইরান। Rose Rose Rose Good Luck
০৩ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:২২
205131
মোহাম্মদ লোকমান লিখেছেন : আপনি ঠিক বলেছেন মামুন ভাই। শুধুমাত্র সময় কাটানোর জন্য এসব মাধ্যমে পড়ে থাকা অনুচিত।
৩৯
261189
০৩ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:১২
আহ জীবন লিখেছেন : বিজ্ঞান দিয়েছে বেগ, কেড়েছে আবেগ। ফেসবুক বিজ্ঞান থেকেই জন্ম। কিন্তু ধর্ম বিপরীত। বেগ আর আবেগ দুটোই ফেসবুকের আছে। কিন্তু ফাঁপা। ফাঁপা বেগে দৌড়াই স্ট্যাটাস দিতে আর ফাঁপা আবেগে লাইক মারি আর কমেন্ট করি।
ব্যাবহার করুন নিজের কাজকে ফাকি দিয়ে নয়, পরিমিত ব্যাবহারের মাধ্যমে সর্বোপরি নিজের আমিত্বকে বিসর্জন দিয়ে নয়।
০৩ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:২৭
205132
মোহাম্মদ লোকমান লিখেছেন : নিজের গুরুত্বপূর্ণ কাজ এবং লেখা পড়া ফাকি দিয়ে ফেসবুক আর ব্লগে পড়ে থাকা কোন অবস্থাতেই উচিৎ নয়। আমাদের প্রত্যেকের ভাই বোন এবং সন্তানদের প্রতি কঠোর নজর রাখা জরুরী। নিজেকেও বাঁচাতে হবে এসবের অপব্যবহার থেকে।
৪০
261216
০৩ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:০৫
লাল সবুজ লিখেছেন : এবার চিন্তা দেখুন স্যার ফেসবুকের আগুন কোথায় লাগলো। বর্তমানে এটা খালি নেশা নয়, ভাইরাস ও বটে। আল্লাহ আমাদের সকলকে এ রোগ থেকে হেফাযত করুক। ভালো লাগলো অনেক ধন্যবাদ
০৩ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:২৯
205134
মোহাম্মদ লোকমান লিখেছেন : আল্লাহ আমাদের সকলকে এ রোগ থেকে হেফাযত করুন- আমিন।

আপনাকেও অনেক ধন্যবাদ।
৪১
261253
০৩ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৪৭
রঙ্গিন স্বপ্ন লিখেছেন : খুবই ভালো লিখেছেন। চমৎকার শিক্ষামুলক।
অনেকেই লেখার বিশয়বস্তু হিসেবে বেছে নেয় এমন বিষয় যা অযথা বিতর্ক বাড়ায়, সম্পর্ক নষ্ট করে, এই লেখাটি সেরকম নয়; বরং উপকৃত হবার মত। তাই ফেইসবুকে শেয়ার করেছি। জাযাকাল্লাহ খাইর।


https://www.facebook.com/photo.php?fbid=834132859939130&set=a.103199703032453.6609.100000272714767&type=1&theater;
০৪ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:৪৬
205468
মোহাম্মদ লোকমান লিখেছেন : আপনাকে অসংখ্য ধন্যবাদ প্রিয় ‘রঙ্গিন স্বপ্ন’ ভাই। Happy
৪২
261422
০৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ১২:২৬
ইক্লিপ্স লিখেছেন : ভারসাম্য না রাখলে ব্লগ/ফেসবুক/যে কোন জিনিসই ক্ষতিকর।

গল্পটা চমৎকার।
০৪ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:৪৮
205469
মোহাম্মদ লোকমান লিখেছেন : জ্বি, সেটাই ছিল আমার লেখার মূল উদ্যেশ্য।
অনেক ধন্যবাদ আপনাকে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File