জড়বস্তুর প্রতি মায়া!

লিখেছেন লিখেছেন মোহাম্মদ লোকমান ১৭ জানুয়ারি, ২০১৪, ০২:০৬:২৩ দুপুর

জীবের প্রতি দায়-মায়া, আদর-ভালবাসা ইত্যাদি খুবই স্বাভাবিক একটি ব্যপার। কিন্তু জড়বস্তুর প্রতিও যে মানুষের ভালবাসা থাকতে পারে তা উপলদ্বি করলাম আমার পুরানো গাড়িটি বিক্রয় করে দেয়ার পর। মার্সিডিস বেঞ্জ- ২৩০, গাড়িটি কিনেছিলাম প্রায় ১৪ বছর আগে। সম্প্রতি এটি বিক্রয় করার পর আমার মনে হতে লাগলো যেন কোন আপনজন হারিয়েছি। ক্ষণে ক্ষণে মনে হচ্ছে- কেমন আছে গাড়িটি, কোন দুর্ঘটনায় পড়েনি তো! গাড়িটির সাথে বিগত ১৪ বছরের স্মৃতি মনে জাগ্রত হলেই এক ধরনের বেদনা অনুভূত হয়।

বাংলাদেশের প্রেক্ষাপটে আমার ‘জড়বস্তুর প্রতি মায়া’র অনুভূতিটি হাস্যকরই শোনাবে হয়ত। কারণ যে দেশের অভিভাকদের নিকট কিছু দাবি দাওয়া নিয়ে দাঁড়ালেই বুলেটির আঘাতে বুক ঝাঁঝরা করে দেয়া হয় সেখানে আবার জড়বস্তুর প্রতি মায়া!



বিষয়: বিবিধ

১২৩৭ বার পঠিত, ১২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

163585
১৭ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:২৬
আহমদ মুসা লিখেছেন : ধন্যবাদ মুহতারাম লোকমান ভাইকে। জড় বস্তুর প্রতি মানুষের দরদ একটি স্বাভাবিক আচারণ। আমার একটি পড়নের পেন্ট চুরি হয়েছিল আজ থেকে ১২ বছর আগে। অবশ্য এই পেন্টটি আমার শরীরের সাথে এতোই এডজাস্ট ছিল যে এটির পরে এবং আগে যত পেন্ট তৈরী করেছিলাম একটিও সেই পেন্টের মত এডজাস্ট বলে মনে হয় না। তাই এই পেন্টের কথাটি এখনো আমার স্মরনে আছে।
১৭ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৫৮
117848
মোহাম্মদ লোকমান লিখেছেন : বিষয়টি আগে এভাবে লক্ষ্য করিনি। আসলে খুবই ইন্টারেস্টিং বিষয়।
নিজের অনুভূতি শেয়ার করার জন্য আপনাকেও অনেক ধনবাদ আহমদ মুসা ভাই।
163587
১৭ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:২৭
গেরিলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ । অনেক দিন পর আপনার লেখা পেলাম
১৭ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:০৩
117850
মোহাম্মদ লোকমান লিখেছেন : ঠিক বলেছেন, অনেক দিন যাবৎ লিখি না। আবার চেষ্টা করছি হাঁটি হাঁটি করে...
এই অখ্যাত ব্লগারের খোঁজ নেয়ার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ।
১৭ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:০৪
117852
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : ভালো লাগলো, ধন্যবাদ, পিলাচ আর মাইনাস ছাড়া তো আপনি আর কিছুই পোস্ট দিতে দেখিনা। কে কতদিন পর লেখা পোস্ট করলো সে হিসাব তো দেখি খুব ভালই রাখেন। তো আপনার নিজের লেখা তো কোনদিন চোখে পড়লো না। নিজে কিছু না লিখে খামোখা অন্যের ভাড়া ভাতে তরকারী দিয়ে গ্যাঞ্জাম সৃষ্টির প্রয়োজন কি? নিজে কিছু লেখা পোস্ট করেন। দেখা যাবে তখন আপনার মাথায় গ্যাঞ্জাম কদ্দুর আছে।
১৭ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:২৩
117853
মোহাম্মদ লোকমান লিখেছেন : এক সময় ফুলটাইম ব্লগার ছিলাম। বলতে গেলে ব্লগে লিখতে লিখতে অনেকটা লেখক হওয়ার পথে অগ্রসর হচ্ছিলাম। বিগত প্রায় দু’বছর যাবৎ লেখার জগত থেকে দূরে থাকাতে অনেকআ পশ্চাদপদ হয়ে পড়েছি। এজন্য যারা লিখার জন্য উৎসাহ প্রদান করেন তাদেরকে ধন্যবাদ জানাই।- @ গ্যাঞ্জাম খানের খোলা চিঠি
163604
১৭ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:২২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : বুড়ো গাড়ির প্রতি এম মায়া!
অথচ বুড়ো মানুষ এর প্রতিও অনেকের মায়া নাই!!!




(এটি অবশ্য একটা ছায়াছবির ডায়ালগ)
১৭ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:০৪
117851
মোহাম্মদ লোকমান লিখেছেন : ছায়ছবির ডায়ালগ হলেও এটাই হচ্ছে সবুজ ভাই।
163727
১৮ জানুয়ারি ২০১৪ রাত ১২:২৮
গন্ধসুধা লিখেছেন : ভালো লাগলো! Good Luck
১৮ জানুয়ারি ২০১৪ দুপুর ০১:৩২
118150
মোহাম্মদ লোকমান লিখেছেন : প্রেরণামূলক অনুভূতি জ্ঞাপনের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।। দীর্ঘদিন লিখি না, আপনাদের নিকট থেকে প্রেরণা পেলে আবারও হয়ত লেখালেখি শুরু হয়ে যেতে পারে। Happy
164060
১৮ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৪৮
রেহনুমা বিনত আনিস লিখেছেন : বাংলাদেশের প্রেক্ষাপটে আমার ‘জড়বস্তুর প্রতি মায়া’র অনুভূতিটি হাস্যকরই শোনাবে হয়ত। কারণ যে দেশের অভিভাকদের নিকট কিছু দাবি দাওয়া নিয়ে দাঁড়ালেই বুলেটির আঘাতে বুক ঝাঁঝরা করে দেয়া হয় সেখানে আবার জড়বস্তুর প্রতি মায়া! - দুঃখজনক সত্য, জীবনের প্রতিই মায়া নেই বস্তুর প্রতি মায়া হবে কোথা থেকে?
165074
২১ জানুয়ারি ২০১৪ রাত ১২:১৩
মোহাম্মদ লোকমান লিখেছেন : খুবই দুঃখজনক। এই নিষ্ঠুরতার গেড়াকল থেকে আমরা মুক্তি পাব কিনা জানি না।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File