টুডে ব্লগের অঙ্গীকার এবং আমাদের করণীয়

লিখেছেন লিখেছেন মোহাম্মদ লোকমান ০৪ জানুয়ারি, ২০১৩, ০২:০৪:৫৭ দুপুর

নববর্ষ’১৩ এর চমক হয়ে বাংলা ব্লগাকাশে আরো একটি তারকা উদিত হলো। আমরা এই নব তারকাটির বিশাল উজ্জলতা কামনা করি। আমি ব্যক্তিগতভাবে বাংলা ব্লগকে “লেখক তৈরীর বিশ্ববিদ্যালয়” বলে থাকি। আমি নিজেই স্বাক্ষী, মাত্র সেদিন কম্পিত হাতে ব্লগে লেখা শুরু করে আজ অনেকেই ভাল লেখক হয়েছেন, অনেক বন্ধু নিজের লেখা দিয়ে বই প্রকাশ করেছেন এবং অনেকে বই প্রকাশের অপেক্ষায় আছেন। এটি একটি অসাধারণ প্রাপ্তি।

লেখালেখির পাশাপাশি নিজের বিশ্বাসের স্বপক্ষে পাঠকমত তৈরীর বিষয়টিও যথেষ্ট গুরুত্বের সাথে করা চলে ব্লগে। আর এটি করতে গিয়েই সীমা লঙ্ঘন করে বসি আমরা। আমাদের অনেকেই যুক্তির বদলে নানা রকমের গালাগাল করে প্রতিপক্ষেকে ঘায়েল করার চেষ্টা করি। কোন সভ্য জাতির জন্য এমন আচরণ মোটেই গ্রহণযোগ্য হতে পারে না।

গত বছর প্রথম সারির ব্লগগুলো পর্যন্ত ‘মাইনা’ অপশন তুলে দিতে বাধ্য হয়েছিল। প্লাস মাইনাসের মাধ্যমে মতামত ব্যক্ত করার বিষয়টি খুবই সহজ পদ্ধতি হওয়ার কারণে এটি রাখার পক্ষে জোড়ালো দাবী থাকা সত্বেও উশৃঙ্খল কিছু ব্লগারের কারণে তা ফিরিয়ে দেয়ার সাহস করেননি। টুডে ব্লগে তা রেখে ব্লগারদের একটি চাহিদা না চাহিতেই পূরণ করেছেন কতৃপক্ষ। এই +/- এর সদ্ব্যবহারের মাধ্যমে তা আগামীতে চালু রাখাতে আমরাই সাহয্য করতে পারি।

ব্লগ কতৃপক্ষের ভাষায়,“বাধাহীন লেখার অঙ্গীকার নিয়েই মুলত টুডে ব্লগের পথ চলা”। মত প্রকাশের এটি একটি অসাধারণ অবারিত সুযোগ। মার্জিত ভাষা দিয়ে আমরা অন্যের নিকট অপ্রিয় কথাটিও হজম করতে পারার মতো করে তুলে ধরতে পারি। বাধাহীন লেখার সূযোগ পেয়ে যেমন খুশী তেমন করে লিখলে কিন্তু কতৃপক্ষ সেই সুযোগটি আগামীতে না ও দিতে পারেন। সুতরাং আমরা আমাদের নিজেদের সার্থেই সঠিক শব্দটি সঠিক যায়গায় বসিয়ে লেখার চেষ্টা করবো ইন-শা-আল্লাহ্‌।

নতুন নতুন ব্লগ বৃদ্ধি ব্লগারদের জন্য একটি আশীর্বাদ স্বরূপ। এতে যেমন দিন দিন ব্লগার বৃদ্ধি পাবে তেমনি প্রতিযোগীতার কারণে ব্লগগুলো ব্লগারদের চাহিদার প্রতি দৃষ্টি রেখে ব্লগ উন্নয়নের ধারা অক্ষুন্ন রাখতে বাধ্য হবে।

আমার মনের কথামালা সাঝিয়ে ব্লগে প্রকাশের সাথে সাথে তা বিশ্বময় ছড়িয়ে পড়ছে, অনেক পাঠক তা পড়ছেন, মন্তব্য করছেন। এটি কতবড় বিস্ময় তা উপলব্দি করার জন্য মাত্র কয়েকটি বছর পেছনে ফিরে তাকালেই আমরা বুঝতে পারি। সুতরাং আসুন আমরা পরিচ্ছন্ন ব্লগিংএর মাধ্যমে এই বিস্ময়ের যথাযত মূল্যা করার চেষ্টা করি। মহান আল্লাহ্‌র নিকট প্রার্থনা, তিনি যেন টুডে ব্লগকে সফলতার সাথে দীর্ঘজীবী করেন।

বিষয়: বিবিধ

১৬৪৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File