আবুধাবী থেকে স্বেচ্ছায় প্রত্যাবর্তনের হাত থেকে রক্ষা পেলেন অনেক ব্যবসায়ী

লিখেছেন লিখেছেন মোহাম্মদ লোকমান ০৯ এপ্রিল, ২০১৩, ১১:৩০:১৬ সকাল



বিগত ২০১১ সাল থেকে আবুধাবী মিউনিসিপ্যালিটি বেশ কয়েক ক্যাটাঘরির ব্যবসায়ের জন্য দোকানের আয়তন পূণঃনির্ধারণ করেন। আগে যেখানে প্রতিটি দোকানের আয়তন ছিল ১৮ থেকে ২৫ বর্গ মিটার, সে স্থলে পূণঃনির্ধারণ করা হয় ৪০ থেকে ৬০ বর্গ মিটার। এতে ব্যবসায়ীরা পড়ে গেলেন মারাত্মক বিপাকে। দোকান যা আছে তাই, ‘এটাতো আর টেনে টুনে লম্বা করা যাবে না’- একথা বলেও মিউনিসিপ্যাল কতৃপক্ষকের সিদ্ধান্ত পরিবর্তন করানোর কোন সূযোগ ছিল না। কারন ইতোমধ্যেই কতৃপক্ষ যে সব প্লট বরাদ্ধ করেছেন তাতে বড় সাইজের দোকান বানানোর নির্দেশ দিয়েছেন এবং যথেষ্ট দোকান তৈরীও হয়েছে।

নতুন দোকান নিতে গিয়ে ব্যাসায়ীদের সমস্যা হলো- এগুলোর ভাড়া পূর্বের তুলনায় বেশ কয়েকগুন বেশী। আবার স্থান ভেদে বিশ/ত্রিশ হাজার থেকে লাখ/দেড় লাখ দেরহাম পর্যন্ত কীমানিও দিতে হয়। স্থান পরিবর্তনের কারণে নতুন করে ব্যবসায় জমিয়ে তোলা বেশ কষ্ট ও সময় সাপেক্ষ ব্যাপার। ব্যবসায় ঠিকমতো না চললে নির্ঘাত পুঁজি হারাতে হয়। এমনটি করতে গিয়ে ইতোমধ্যেই অনেক ব্যবসায়ী পুঁজি হারিয়ে নিজ নিজ দেশে ফিরে গিয়েছেন। আবার যাদের ভিসা ইতোমধ্যে শেষ হয়ে গিয়েছে তারাও বাধ্য হয়ে কেন্সেল করে দেশে চলে গিয়েছেন। উল্লেখ্য, এদেশে ভিসা রিনিউ থেকে শুরু করে সব কাজেই মিউনিসিপ্যালিটির ট্রেড লাইসেন্স আপডেট থাকা জরুরী।

অবশিষ্ট ব্যবসায়ীদের যারা অধিক ভাড়ায় নতুন স্থানের ঝুকি নিতে প্রস্তুত নন, তারা কেন্সেল করে দেশে পাড়ি জমানোর সিদ্ধান্ত পাকাপোক্ত করার ঠিক পূর্ব মুহুর্তে গত ১/৪/১৩ ইং তারিখ থেকে মিউনিসিপ্যাল কতৃপক্ষ তাদের সিদ্ধান্ত বদল করে পূর্বের দোকানগুলোতে লাইসেন্স দেয়া শুরু করেছেন। এতে ব্যবসায়ীদের মধ্যে প্রাণচাঞ্চল্য ফিরে আসে। স্বেচ্ছায় প্রত্যাবর্তনের হাত থেকে রক্ষা পেলেন অনেক ব্যবসায়ী এবং তাদের অসংখ্য কর্মচারী।

মুরুভূমির মাঝখানে বাহন হারিয়ে ক্লান্ত শ্রান্ত হয়ে ঘুমিয়ে পড়া মুসাফির চোখ খুলে তার বাহনটি দেখতে পেয়ে যেমন আনন্দে আত্মহারা হয়, তেমনি ধরনের খুশী ফিরে এসেছে ব্যবসায়ী-কর্মচারী মহলে। আমাদের বর্তমান রেমিটেন্স নির্ভর দেশের জন্যও এটি অত্যন্ত খুশীর সংবাদ নিঃসন্দেহে। উল্লেখ্য, এসব ব্যবসায়ীদের মধ্যে বাংলাদেশীরাই এগিয়ে।

আবুধাবী মিউনিসিপ্যাল কতৃপক্ষকে অসংখ্য ধন্যবাদ, তাদের এ মহতী সিদ্ধান্তের জন্য।

বিষয়: বিবিধ

২২৩১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File