চবিতে শিবিরের ৪শ' ইউনিট!

লিখেছেন লিখেছেন কুমারেষ ১২ জানুয়ারি, ২০১৩, ০৭:৩১:৪৫ সন্ধ্যা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাসে নতুন করে আধিপত্য বিস্তারে ইসলামী ছাত্রশিবির গঠন করেছে ৪০০ ইউনিট! মূল শাখা থেকে শুরু করে অনুষদ, বিভাগ, বর্ষ, হল, বল্গক, কটেজ (মেস), ক্যাম্পাস, কলেজ, স্কুলসহ ১৪টি ধাপে রয়েছে এসব ইউনিট। প্রতিটি ইউনিটের জন্য গঠন করা হয়েছ পৃথক কমিটি। এসব ইউনিট নিয়ন্ত্রণ করছে বিশ্ববিদ্যালয় শিবিরের মূল কমিটি। গোয়েন্দা সংস্থা ও সমকালের অনুসন্ধানে বেরিয়ে এসেছে এ তথ্য।

পরিকল্পনা বাস্তবায়নে সাংগঠনিক কার্যক্রম পরিচালনা, সার্বিক নিয়ন্ত্রণ এবং প্রত্যেকের কাছে সংগঠনের দাওয়াত পেঁৗছে দেওয়ার জন্য এ পদ্ধতি অবলম্ব্বন করা হয়েছে বলে নিশ্চিত হয়েছেন গোয়েন্দা সংস্থার সদস্যরা। তবে প্রগতিমনা শিক্ষক-শিক্ষার্থীরা এটিকে শিবিরের ফাঁদ বলে উল্লেখ করেছেন। তাদের মতে, বিশ্ববিদ্যালয়ের সব স্তরে তাদের লোকজন সৃষ্টি এবং দখলদারিত্বের জন্য এ পরিকল্পনা সংগঠনটির।

একাধিক গোয়েন্দা সংস্থা জানায়, ৪০০টি ইউনিটের মধ্যে একটি 'মূল কমিটি', ৮টি 'অনুষদ শাখা', ৪২টি 'বিভাগ ইউনিট', ২২৮টি 'বর্ষ ইউনিট', সাতটি 'হল ইউনিট', হলের ভবন নিয়ে ২১টি 'বল্গক ইউনিট', ভবনের প্রত্যেক তলা নিয়ে '৬৮টি ইউনিট', '৩০টি কটেজ ইউনিট', দুটি 'ক্যাম্পাস ইউনিট', কলেজের একাদশ-দ্বাদশ শ্রেণী নিয়ে ৯টি 'কলেজ ইউনিট' এবং স্কুলের বিভিন্ন শেণী নিয়ে ৫টি 'স্কুল ইউনিট' রয়েছে। এসব শাখায় শিবিরের বিভিন্ন পর্যায়ের দুই হাজারেরও বেশি নেতা কাজ করছেন। বিশ্ববিদ্যালয়ের মূল কমিটিতে আছেন ১৪ জন। বাকি কমিটিগুলো ৬ ও ৫ সদস্যের বলে জানিয়েছে গোয়েন্দা সংস্থা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রশিবিরের সভাপতি ইমরুল হাসান সমকালকে বলেন, সংগঠন পরিচালনার সুবিধার্থে কেন্দ্রের নির্দেশনায় আমরা নতুন পদ্ধতিতে এবার সংগঠনকে সাজিয়েছি। রাজনীতি নিষিদ্ধ থাকায় ক্যাম্পাসে তারা রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করছেন না বলে তিনি দাবি করেন।

প্রগতিশীল শিক্ষক-শিক্ষার্থীদের মতে, এভাবে ইউনিট ও কমিটি বানিয়ে ক্যাম্পাসকে নিজেদের আখড়ায় পরিণত করছে শিবির। বিশ্ববিদ্যালয় সমাজবিজ্ঞান অনুষদের সাবেক ডিন ও মুক্তিযোদ্ধা ড. গাজী সালেহ উদ্দিন সমকালকে বলেন, 'বর্তমান বিশ্ববিদ্যালয় প্রশাসন ক্যাম্পাসে জামায়াত-শিবিরের অবৈধ কার্যক্রমের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি। যুদ্ধাপরাধীদের মদদপুষ্ট এ ছাত্র সংগঠন নিজেদের দখলদারিত্ব প্রতিষ্ঠা করেছে।'

বিষয়: বিবিধ

১১১২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File