মহিলাদের গৃহবধূ হয়ে থাকা উচিত্:ভাগবত

লিখেছেন লিখেছেন কুমারেষ ১২ জানুয়ারি, ২০১৩, ০১:১৭:১১ দুপুর

রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) প্রধান মোহন ভাগবত কয়েকদিন আগে মহিলাদের প্রতি অপরাধমূলক কাজকর্ম বেড়ে যাওয়া নিয়ে একটি বিতর্কিত মন্তব্য করে খবরের শিরোনামে চলে আসেন। তাঁর দাবি ছিল , ধর্ষণের মতো ঘটনা ‘ইন্ডিয়া’ তে ঘটে ভারতে নয়। এ বার আরএসএস প্রধান বললেন মেয়েদের বাড়িতে থাকা উচিত্, গৃহের কাজই মহিলাদের আসল কর্মক্ষেত্র। ঘরেতেই মহিলাদের থাকা প্রয়োজন। উপার্জনের জন্য ছেলেদের বাড়ির বাইরে যাওয়া উচিত্।

ইনদওরে এক জনসভায় মোহন ভাগবত বলেছেন, বিয়ের পর স্বামী এবং স্ত্রী একটি সামাজিক চুক্তিতে আবদ্ধ হন। সেই চুক্তি অনুযায়ী, মহিলাদের ঘর - সংসারের কাজকর্ম দেখাশোনা করতে হবে। স্বামীরা বাইরে বেরিয়ে উপার্জন করবে এবং অবশ্যই নিজের স্ত্রীর সম্মান রক্ষা করা তাঁর অন্যতম গুরুত্বপূর্ণ দায়ীত্ব। কোনও স্ত্রী যদি এই সামাজিক চুক্তি ঠিক করে পালন না করতে পারেন, তাহলে তাঁর স্বামী তাঁকে পরিত্যাগ করতে পারে। একইভাবে কোনও পুরুষ যদি তাঁর দায়ীত্ব পালন করতে না পারেন, তাহলে স্ত্রীও স্বামীকে ত্যাগ করে নতুন চুক্তিতে আবদ্ধ হতে পারনে।

দিন কয়েক আগেই ধর্ষণ নিয়ে একটি বিতর্কিত মন্তব্য করেন আরএসএস প্রধান। তিনি বলেন ধর্ষণের মতো ঘটনা ‘ইন্ডিয়া’ তে ঘটে ভারতে নয়। অর্থাত অগ্রসর ‘ভারতে’ ধর্ষণের প্রবনতা বেশি। আর অনগ্রসর ভারতে ধর্ষণের মতো ঘটনা কম ঘটে। সংঘ প্রধান এজন্য দেশের শহরাঞ্চলে পশ্চিমি সংস্কৃতির প্রভাবকে দায়ী করেছেন। তিনি বলেছেন, দেশের শহরাঞ্চলগুলিতে ধর্ষণের ঘটনা বেশি ঘটে। কারণ, এখানে মানুষ গ্রামীন ভারতের মূল্যবোধের চেয়ে অনেক বেশি পশ্চিমি সংস্কৃতি দ্বারা প্রভাবিত। তাঁর দাবি, গ্রামীন ভারত ও বনাঞ্চলে গণধর্ষণ বা যৌন অপরাধ একেবারেই নেই।

ধর্ষণ নিয়ে বিতর্কিত মন্তব্যের, পর বিয়ের মতো সম্পর্ককে শুধুমাত্র একটি সামাজিক চুক্তি বলে মেয়েদের বাড়ির মধ্যেই থাকার পরামর্শ দিয়েছেন তিনি। কারণ মেয়েরা বাড়িতে থাকলেই বিয়ের চুক্তি অনুযায়ী তাঁরা দায়ীত্ব পালন করতে পারবে। না হলে চুক্তিভঙ্গ হবে, এমনই মনে করেন আরএসএস প্রধান।

বিষয়: রাজনীতি

৯৯৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File