নারী নির্যাতনের বিরুদ্ধে শত কোটি মানুষের প্রতিবাদ

লিখেছেন লিখেছেন কুমারেষ ০৩ জানুয়ারি, ২০১৩, ০৪:৩০:৫৬ বিকাল

নারীর প্রতি সব ধরনের নির্যাতন বন্ধের দাবিতে আগামী ১৪ ফেব্রুয়ারি সারা পৃথিবীর শত কোটি মানুষ প্রতিবাদ জানাবে। এই প্রতিবাদে অংশ নেবে বাংলাদেশের অন্তত আড়াই কোটি মানুষ।

গতকাল বুধবার ‘ওয়ান বিলিয়ন রাইজিং (ওবিআর)’ বা ‘উদ্যমে উত্তরণে শতকোটি প্রচারণা’র বাংলাদেশ দলের প্রতিনিধিরা এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। প্রচারণার বিস্তারিত জানাতে রাজধানীর বেঙ্গল গ্যালারি মিলনায়তনে সাংবাদিকদের সঙ্গে মতনিমিয়ের উদ্দেশ্যে ওই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক সুলতানা কামাল বলেন, দক্ষিণ এশিয়ায় নারী নির্যাতন অনেক বেশি। এর মধ্যে বাংলাদেশে আরও বেশি এবং তা বেড়েই চলেছে। নারী নির্যাতন সমাজে একটি অনাচার। এই নির্যাতনের প্রতিবাদেই ‘উদ্যমে উত্তরণে শতকোটি প্রচারণা’। তাঁরা চান, দেশের সব মানুষ এই প্রচারণায় যুক্ত হোক।

বেসরকারি উন্নয়ন সংস্থা নিজেরা করির নির্বাহী পরিচালক এবং ওবিআর প্রচারণার সদস্য খুশী কবির বলেন, জাতিসংঘের হিসাব অনুযায়ী, বিশ্বের প্রতি তিনজন নারীর একজন কোনো না কোনোভাবে নির্যাতনের শিকার। এর প্রতিবাদে ১৪ ফেব্রুয়ারি অন্তত ১০০ কোটি মানুষ জেগে উঠবে। সেদিন বিশ্ব ভালোবাসা দিবস। নারীর প্রতি সত্যিকারের ভালোবাসা থাকলে শুধু ফুল বা উপহার নয়, সহিংসতা বন্ধের প্রতিবাদে অংশ নিতে হবে।

নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হক বলেন, ‘দিল্লিতে ধর্ষণের শিকার মেয়েটি কেবল একটি প্রতীক। বাংলাদেশে প্রতিদিন এভাবে অনেক মেয়ে নির্যাতিত হচ্ছে। একবিংশ শতাব্দীতে এই বর্বরতা চলতে পারে না। ডেইলি স্টার-এর সম্পাদক মাহ্ফুজ আনাম, সমকাল-এর সম্পাদক গোলাম সারওয়ার এবং সংবাদ-এর সম্পাদক আলতামাস কবির এই প্রচারণার প্রতি সমর্থন জানান। তাঁরা বলেন, দেশের সব গণমাধ্যমই এর সঙ্গে থাকবে বলে তাঁরা আশা করেন। অভিনেত্রী সারা যাকের, ফওজিয়া খোন্দকার, সাদ্দাফ সাজ সিদ্দিকী প্রমুখ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

সংবাদ সমম্মেলনে বলা হয়, মার্কিন নাগরিক ইভা এনসেলার ১৪ বছর ধরে ১৪ ফেব্রুয়ারি ‘ভায়োলেন্স এগেইনেস্ট উইমেন’ বা ‘ভি ডে’ পালন করে আসছেন। এ বছর দিনটির ১৫তম বার্ষিকীতে পৃথিবীর ১০০ কোটি নারী-পুরুষ নারী নির্যাতনের প্রতিবাদে নানা কর্মসূচি পালন করবে। দিনটির প্রতিপাদ্য ঠিক করা হয়েছে—‘রুখো, ওঠো, নাচো’। দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থা, স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ইতিমধ্যে এই আন্দোলনে যুক্ত হয়েছে।

বিষয়: বিবিধ

৭৮৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File