মজিনার শাহবাগ সমর্থন ও হোয়াইট হাউজের পিটিশান রদ করা কি একই সূত্রে গাঁথা

লিখেছেন লিখেছেন বিন রফিক ১২ মার্চ, ২০১৩, ০৯:৫৪:৩২ সকাল

৯০ হাজারের বেশি সাইন পড়ার পর মডারেশন পলিসির ধূয়া তুলে রদ করা হয় যুদ্ধাপরাধের নামে প্রহসন বন্ধে হোয়াইট হাউজে করা পিটিশানটি। গত কিছুদিন ধরে নাস্তিক্যবাদীদের উদ্বেগেরে কারণ হয়ে দাঁড়িয়েছিল এই পিটিশান। এটা বাতিলের পর অনেকেই ক্ষোভের সাথে মজিনার হস্তক্ষেপের অভিযোগ করেছেন। সেই মজিনা শাহবাগ আন্দোলনের মত একটি বিতর্কিত, অগণতান্ত্রিক ও দলীয় পিকনিককে গণতান্ত্রিক আখ্যা দিয়ে কি পিটিশান বন্ধে নিজের সম্পৃক্ততা প্রমাণ দিলেন!!!

সংবাদ সম্মেলনে শাহবাগ আন্দোলন সম্পর্কে তিনি বলেন, ওয়াশিংটনে অনেকেই আমার কাছে জানতে চেয়েছেন শাহবাগ কী, সেখানে কী হচ্ছে?

আমি তাদের বলেছি, ‘‘শান্তিপূর্ণভাবে দাবি আদায়ের আন্দোলনের একটি উৎকৃষ্ট উদাহরণ হলো শাহবাগ আন্দোলন। গণতন্ত্রের জন্য এটি খুবই ইতিবাচক। দাবি আদায়ের জন্য তারা শান্তিপূর্ণভাবে তাদের মত প্রকাশ করছে।’’

যেখানে সরকারী এজেন্ডা বাস্তবায়নে সরকারী ও পুলিশী পাহারায় বিচারধীন একটি বিষয়ে আন্দোলন হচ্ছে সেটাকে কি করে গণতান্ত্রিক বলা যায়? পুলিশ বাধা না দিলে তো দেখা গেছে বিএনপি-জামায়াতও শান্তিপূর্ণ আন্দোলনই করছে। সেক্ষেত্রে শাহবাগকেই শান্তিপূর্ণ বলার কোন যৌক্তিকতা থাকতে পারে না।

তিনি আরো বলেন শাহবাগ গণতন্ত্রের জন্যে ইতিবাচক। অথচ সেখানে রাষ্ট্রকে প্রতিপক্ষ বানিয়ে বলা হয়েছে শাহবাগ রাষ্ট্রের চেয়ে শক্তিশালী। পতাকা উত্তোলন, সঙ্গীত ইত্যাদি পরিচালনার নির্দেশনা সহ দেয়া করা হয়েছে অনেক রাষ্ট্রবিরোধী কাজ। সেটার নেতৃবৃন্দ অশ্লীলভাবে ইসলামের কুৎসা করেছে। এরপরেও কীভাবে এ আন্দোলনের পক্ষে কথা বলা যায়

Click this link

বিষয়: বিবিধ

১৫৩৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File