মিসরে ভয়াবহ গণহত্যাঃ বিশ্বব্যাপী নিন্দার ঝড়

লিখেছেন লিখেছেন রেজাউল ইসলাম ২৮ জুলাই, ২০১৩, ০৩:২১:১২ দুপুর

মিশরে গতকাল ঘটে যাওয়া ভয়াবহ গণহত্যায় বিশ্বব্যাপী নিন্দার ঝড় উঠেছে। ৩ জুলাই সেনাবাহিনী ক্ষমতা গ্রহন করার পর মুরসি সমর্থকরা রাজপথে শান্তিপূর্ণ সমাবেশ করে আসছিলেন। যদিও মুরসি সমর্থকদের সাথে মুরসিবিরধিদের ও নিরাপত্তাবাহিনীর বিভিন্ন সময় সংঘর্ষে গতকাল পর্যন্ত শতাধিক নিহত হয়। সেনাপ্রধান আল সিসি শুক্রবারে মিশরের জনগণকে রাজপথে নেমে আসার আহবান জানায় তার সেনা ক্যুর সমর্থনে। এদিকে মুরসি সমর্থকেরাও কায়রোর একটি মসজিদে শান্তিপূর্ণ অবস্থান নেয়। যেখানে নিরাপত্তা বাহিনী গুলি চালায়। প্রায় দুই শতাধিক প্রাণহানি ঘটে।



কায়রো আল আযহারের প্রধান শেখ আল তায়্যেব শোক প্রকাশ ও তীব্র নিন্দা জ্ঞাপন করেছেন এক বার্তায়। এই প্রধান ইমাম একটা বিচার বিভাগীয় তদন্ত করে দোষীদের শাস্তি দাবী করেছেন।

এদিকে আল বারাদি তার এক টুইটার বার্তায় বলেছেন “শান্তিপূর্ণ উপায়ে বিরধ নিস্পত্তির জন্য তিনি সর্বচ্চ চেষ্টা করছেন। তিনি নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন”

জন কেরি মিসরের বর্তমান অবস্থাকে গুরুত্বপূর্ণ উল্লেখ করে বলেছেন, প্রথম নির্বাচিত গণতান্ত্রিক প্রেসিডেন্ট মুরসিকে উৎখাত করে বর্তমান যা ঘটছে তা ভবিষ্যতকে প্রভাবিত করবে। তিনি আরও বলেন মিসরের প্রধানরা কখনও শান্তিপূর্ণ সমাবেশ ও মতের স্বাধীনতাকে প্রশ্রয় দেয় না।

ইউরোপীয় ইউনিওনের পররাষ্ট্র প্রধান কাথেরিন অস্থন রক্তক্ষয়ী সংঘর্ষে নিহত হওয়ায় উদ্বেগ প্রকাশ করে মুরসিসহ সকল রাজবন্দীদের মুক্তি দাবি করেছেন।শান্তি প্রতিষ্ঠায় মুসলিম ব্রাদারহুড সহ সকল দলের অংশগ্রহণের উপর গুরুত্বআরপ করেন।

তুরস্কের এরদগান বলেছেন, মিসরের গনতন্ত্রকে হত্যা করা হয়েছে, জাতীয় ভবিষ্যতকে হত্যা করা হয়েছে, এখন মিসরবাসিকে হত্যা করা হচ্ছে। এই গনহত্তায় যারা নিরব থাকবে, তাদের নিন্দা করে তিনি বলেছেন “তাদের হাতে ও মুখে রক্তের দাগ লেগে আছে”

সুত্রঃ আল জাজিরা

বিষয়: বিবিধ

১৫৫২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File