সুমি ও সুমনের গল্প এবং পুঁজিবাদী সমাজ

লিখেছেন লিখেছেন রেজাউল ইসলাম ০১ জুলাই, ২০১৩, ০৪:২৭:০৭ বিকাল

সুমি ও সুমন। ওরা ভাই ও বোন।এই বয়সে ওদের তারুন্নের জোয়ারে আনন্দ ও উচ্ছলতায় সময় কাটানোর কথা। কিন্তু নিয়তি যেন একরাশ দুর্ভাগ্য দিয়ে ঢেকে রেখেছে ওদের। জন্ম থেকেই সুমন ও আড়াই বছর বয়স থেকে সুমি থ্যালাসেমিয়ায় আক্রান্ত। দুই-তিন মাস পরপর রক্ত দিয়ে ওদের বাচিয়ে রাখতে হয়। তার জন্য যেতে হয় ঢাকায়। খরচও হয় অনেক।



ওদের বাবা হাবিবুর রহমান একজন নিম্ন আয়ের মানুষ।ওয়ার্ল্ড ভিশন এগিয়ে এসেছিল সাহায্যের হাত বাড়িয়ে। ডাক্তারের খরচ অধিকাংশ বহন করত। কিন্তু এখন তেমন এগিয়ে আসছে না। বাবা হাবিবুর রাহমান খুলনার নরদান বিশ্ববিদ্যালয়ে একজন কেরানির চাকুরি করতেন। কিছুদিন আগে ক্যাম্পাসে রাতে চুরি সংগঠিত হওয়াই, দায়িত্তে অবহেলার অভিযোগ এনে তাকে সাস্পেন্সনে রাখে কাম্পাস কত্রিপক্ষ। বেতন ভাতা বন্ধ এবং সংসারে দুই অসুস্থ সন্তান। দিশাহারা হাবিবুর রাহমান। সংসার চালাতে কামলা খাটেন কিছুদিন।

আসলে দুনিয়ার যত বিপদ বিশৃঙ্খলার দায়ভার বা ভোগান্তির স্বীকার হন নিম্ন আয়ের মানুষেরা বেশী। সমাজের প্রভাবশালিরা গরিবের উপর দায়ভার চাপিয়ে তৃপ্তির ঢেঁকুর তোলেন। পান থেকে চুন খসলেই খড়গহস্ত নেমে আসে ওদের উপর।খাবার দোকান থেকে রুটি চুরি করতে গিয়ে ধরা পড়ে গণধোলাইর স্বীকারও হয়েছেন কিশোর কিশোরী। অথছ কিছুদিন আগে রানা প্লাজায় ধশ নেমে জীবন গেল ১ হাজার ১২৯ জনের। বেচারা গরিব শ্রমিকরা ভাঙ্গা ভবনে কাজ না করার প্রতিবাদটুকু করারও সাহস পেল না। পুজিপতিরা টাকার দাপটে শ্রমিকদের জীবনের কোন তোয়াক্কাই করলেন না। অথচ পুজিপতিরা জানেননা, নিগৃহীত, নিষ্পেষিত এসব শ্রমিক ক্ষেপে উঠলে পুঁজিপতিদের অট্টালিকায় কাপন ধরবে। হলমার্কের তানভীর প্রায় ৪০০০ হাজার কোটি টাকা নিলেও তাদের দিকে হাত ওঠানোর সাহস পাননা কেউই। যত দোষ ঐ গরীব নিম্ন আয়ের মানুষদের।

আমার পুরনো কর্মস্থলের সুবাদে হাবিবুর রহমানের সাথে আমার পূর্ব পরিচয়। খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে ভোট দিয়ে পথে হেটে হেটে আসার সময় দেখা হলে কুশলাদি জিজ্ঞাসা করতেই হাবিবুর রহমানের বর্তমান অবস্থা জানতে পারি।ওদের কষ্ট একটু শেয়ার করতে চলে যাই ওদের বস্তিতে। পরম যত্নে ওরা আমাকে পেয়ারা, গ্রাম্য খেজুর, আর আম দিয়ে আপ্যায়ন করেন। হাবিবুর রহমানের (০১৬৭০৭১৬৯৪৯) বাধা সত্তেও তার লাজুক হাতে ৫০০ টাকার একটা নোট ধরিয়ে দিয়ে বাসায় ফিরে আসি।

বিষয়: বিবিধ

২৪০৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File