সনি নিয়ে এলো এক্সপেরিয়া জেড

লিখেছেন লিখেছেন নীলকণ্ঠী ০৯ জানুয়ারি, ২০১৩, ০৩:১১:৪০ দুপুর

গুজবের অবসান ঘটিয়ে সনি তার এক্সপেরিয়া ব্র্যান্ডের পানি প্রতিরোধক স্মার্টফোন এক্সপেরিয়া জেড উন্মোচন করলো সিইএস মেলায়। না এই ফোন নিয়ে আপনি স্কুবা ডাইভিংয়ে অংশ নিতে না পারলেও এক বোতল পানি ঢেলে দিলেও ফোনটির কিছুই হবে না।

তবে অ্যানড্রয়েড ভিত্তিক ফোনটির বিস্ময় এখানেই শেষ নয়। সনি তার ফ্ল্যাগশিপ মডেলটিতে ১৩ মেগাপিক্সেলের ক্যামেরা, কোয়াড-কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন এস৪ প্রো প্রসেসর, এবং ৫" মাপের সম্পূর্ণ ১০৮০পি "রিয়েলিটি" ডিসপ্লে। মাত্র ৭.৯ মিলিমিটার স্থূল এই ফোনটির দুই পার্শ্বে রয়েছে শক্ত-পোক্ত কাচ।



১৩ মেগাপিক্সেল ক্যামেরাটির সাথে ইনটেলিজেন্ট-অটো সেটিং এবং ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। যার কারণে ছবি গুলো হয়ে উঠেছে আরো উজ্জ্বল, পরিষ্কার।

পানি প্রতিরোধের পাশাপাশি মোবাইল ফোনটি ধূলা প্রতিরোধকও। তবে অ্যানড্রয়েড ৪.১ জেলি বিন সংস্করণ সমর্থন করলেও ফোনটি ৪.২ সংস্করণ সমর্থন করে না।

সনি মোবাইলফোনটির ব্যাটারি স্থায়িত্বকাল সম্পর্কে কোন তথ্য প্রকাশ না করলেও "স্ট্যামিনা" নামক একটি মোড। এই মোডের কারণে স্মার্টফোনটির স্ট্যান্ডবাই এর স্থায়িত্বকাল চারগুণ বা তারও বেশি বৃদ্ধি পাবে বলে উল্লেখ করেছে।

এছাড়া সনি নতুন এই ফোনের সাথে সংযুক্ত করেছে নেয়ার-ফিল্ড কম্যুনিকেশন প্রযুক্তি। সাধারণত মোবাইল পেমেন্টের ক্ষেত্রে প্রযুক্তিটি ব্যবহৃত হলেও সনি এই প্রযুক্তি ব্যবহার করে স্পিকারে গান, হার্ড ড্রাইভে ছবি এবং টিভিতে ভিডিও পাঠানোর ব্যবস্থা গ্রহণ করেছে।



অ্যামোলেড এইচডি পর্দাটির প্রতি ইঞ্চিতে পিক্সেল সংখ্যা ৪৪৩। রয়েছে মোবাইল ব্রাভিয়া ইঞ্জিন ২।

কালো, সাদা এবং বেগুনি এই তিন রঙ্গে ফোনটি বাজারে পাওয়া যাবে। এই মুহূর্তে দাম এবং কোথায় পাওয়া যাবে সে ব্যাপারে নিলিপ্ত থাকলেও এ বছরের প্রথমার্ধে ফোনটি বাজারে পাওয়া যাবে বলে জানিয়েছে সনি।

এক নজরে স্পেক-

১.৫ গিগাহার্জ স্ন্যাপড্রাগন এস ৪ প্রো কোয়াড-কোর প্রসেসর

১০৮০পি এইচডি ৫" পর্দা

অ্যানড্রয়েড ৪.১

ফোরজি/এলটিই

২ গিগাবাইট র‍্যাম

১৩.১ মেগাপিক্সেল; ২.২ মেগাপিক্সেল ফ্রন্ট ফেসিং ক্যামেরা

এনএফসি

পানি এবং ধূলা প্রতিরোধক

২৩৩০ এমএএইচ ব্যাটারি

১৬ গিগাবাইট স্টোরেজ; মাইক্রোএসডি স্লট।

বিষয়: বিবিধ

১৭৫৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File