চট্টগ্রামের ব্লগারদের মতবিনিময় সভাঃ সরকারের স্বৈরাচারী আচরণে ক্ষুব্ধ প্রতিক্রিয়া, বন্ধ মিডিয়া ও ব্লগ খুলে দেয়ার দাবী

লিখেছেন লিখেছেন আজব মানুষ ২৫ মে, ২০১৩, ০৬:২৭:২৭ সন্ধ্যা

অনেক আগথেকেই চট্টগ্রামের ব্লগাররা বাংলাদেশের অন্যান্য জায়গার চাইতেও বেশি অর্গানাইজড। চায়ের দোকানে চা-সিঙ্গারা গলদঃকরণে সীমাবদ্ধ নয় এখানকার ব্লগারদের সংঘবদ্ধতা। বরং দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতে চট্টগ্রামের ব্লগাদের সরব তৎপরতা দেশব্যাপী সাড়া ফেলতে সম্ভব হয়েছে।

সেই ফেলানী হত্যাকান্ডের পরপরই চট্টগ্রামের ব্লগাররাই সর্বপ্রথম রাস্তায় নামে। চট্টগ্রামের খুলশী থানা সংলঘ্ন ভারতীয় দূতাবাস ঘেরাও করতে গিয়ে পুলিশের বিরাগবাজন হতে হয়েছে। এরপর টিপাইমুখ বাঁধ, মাহমুদুর রহমানকে গ্রেফতারের প্রতিবাদ ও মুক্তির দাবী, ভারতকে বীনা সত্ত্বে ট্রানজিট প্রদানের প্রতিবাদ, প্রাকৃতিক সপ্তাচার্য নির্বাচনে ক্যাম্পেইন, ছাত্রদের বাস ভাড়া কমানোর দাবীসহ এমন অসংখ্য দাবীতে সর্বদা সরব চট্টগ্রামের ব্লগারগণ।

বাংলাদেশের সবচেয়ে বেশি ব্লগার সম্ভবত চট্টগ্রামেই থাকেন, অথবা চট্টগ্রামের সাথে তাদের সম্পর্ক রয়েছে। এমন অনেক ব্লগারও রয়েছেন যারা শুধুমাত্র ব্লগ ফেসবুকে লেখার কারনে গ্রেফতার হয়েছেন। গতকালও তেমনি একজন জনপ্রিয় ব্লগারকে ফুল দিয়ে বরন করা হয়েছে, যিনি তার দুইদিন আগে জেলথেকে মুক্তি পেয়েছেন। অপরাধ ঐ একটাই।



[তিনি সবার পরিচিত একজন সিনিয়র ব্লগার(নাম গোপন থাক)। জেল থেকে বের হওয়ায় তাকে ফুলদিয়ে বরন করে নিচ্ছেন, সিবিএফ-চট্টগ্রামের যুগ্ম আহ্বায়ক ব্লগার শৈল্পিক ভাবনা]

গত চার মে ঢাকায় ব্লগারদের প্রতিনিধি সমাবেশে কমিউনিটি ব্লগার্স ফোরম-সিবিএফ গঠিত হলে সেখানে চাটিগাঁ থেকে বাহার, শৈল্পিক ভাবনা আর আজব মানুষকে দায়িত্ব দেয়া হয় চট্টগ্রাম বিভাগীয় কমিটি গঠন করার। এরপর অনেক সময় কটে গেলেও থেমে না থাকা সময়ের সাথে পাল্লা দিয়ে সম্ভব হচ্ছিল না কোন একটি বৈঠক এ্যারেঞ্জ করার। তারওপর রাজনৈতিক ঢামাঢালতো রয়েছেই। এর মধ্যে সরকার ঘোষণা করেছে সভা-সমাবেশ নিষিদ্ধের! সবকিছুর মধ্যে হঠাৎ করে সিদ্ধান্ত হয়ে যায় শুক্রবার বিকেল চারটায় বৈঠকের। বৃহস্পতিবার রাত ৮টায় সিদ্ধান্ত। তারপরও জুবিলী রোডে অবস্থিত প্রোগ্রাম স্থলটি ৪টা না বাজতেই ভরে যায়। অনেক ব্লগার এসেছেন, সাথে আবার কয়েকজন অনলাইন এ্যাক্টিভিস্টও।



কয়েকজন অনলাইন এ্যাক্টিভিস্ট বেশ ক্ষোভের সাথেই বললেন, সিবিএফ কেন শুধু ব্লগারদের সংগঠন হবে? তাদের দাবী এটির নাম দেয়া হোক “কমিউনিটি ব্লগার্স এণ্ড অনলাইন এ্যাক্টিভিস্ট ফিারাম-সিবিওএএফ”। তাদের যখন বলা হল এত সমস্য নাই, তাতেও তাদের এক দফা এক দাবী!


যাই হোক, শৈল্পিক ভাবন, ডিউরডান্ট ডি শিমুল, যোদ্ধবাজ রাজু, যুনায়েদ কৌশিক, আমার স্বাধীনতা, স্বপ্নচারী, বর্নক শাহরিয়ার, শামিম, আয়ন আশিক, এসকে দেলোয়ার গালিব, ট্রুথ ফাইটার, চাটিকিয়াং, নান্নু, ফাহাদ, আব্দুল্লাহ, সময় মার্মা, আজব মানুষ, মাটির মানুষসহ (এখানে সবার ব্লগের নীক নাম মনে না থাকায় দেয়া সম্ভব হয়নি) অনেক ব্লগার ও অনলাইন এ্যাক্টিভিস্ট উপস্থিত ছিলেন সেখানে।



[উপস্থিত ব্লগারদের একাংশ। বলেনতো কার কি নাম Big Grin]

বৈঠকে চাটিগা থেকে বাহার ভাইকে আহ্বায়ক করে একটি স্বল্প স্থায়ী কমিটি করা হয়েছে। টোটাল সিবিএফ’র লক্ষ ও উদ্দেশ্য, গঠনতন্ত্র ও কার্যবিবরনীসহ সাংগঠনিক স্ট্রাকচার তৈরী হয়ে যাবে তখন চট্টগ্রামের পূর্নাঙ্গ কমিটি করা হবে এবং দৃর্বার গতিতে এগিয়ে যাবে।

বিষয়: বিবিধ

১৬৭৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File