প্রতিহিংসার রাজনীতি এবং কতৃত্ব করার মানসিকতা

লিখেছেন লিখেছেন বিজয় ০২ জানুয়ারি, ২০১৩, ০৮:৫৫:১৭ সকাল

কিছুদিন আগে আমরা দেখলাম ইসলামী ছাত্রী সংস্থার বিশজন মেয়েকে গ্রেফতার করা হলো, এর মধ্যে একজন অন্তস্বত্তা নারী ও রয়েছে. এসব মেয়েকে রিমান্ডে নেয়া হলো এবং রিমান্ড শেষে জেলখানায় পাঠানো হলো. সরকারের পক্ষ থেকে তাদের বিরুদ্ধে নাশকতার অভিযোগ আনা হয়েছে. এ ঘটনায় সরকার এবং জামায়াত উভয়ই সমভাবে দায়ী বলে আমি মনে করি.

প্রথমে আসি সরকার প্রসঙ্গ- বাংলাদেশের মত তৃতীয় বিশ্বের দেশগুলিতে বিরোধী দলের উপর অত্যাচার নির্যাতন হয়ই, এটা একটা স্বাভাবিক ঘটনা. যদি ও এটা সমর্থনযোগ্য নয়, তবুও এটা অনেকের কাছে সহনীয় পর্যায়ে চলে গেছে. কিন্তু মেয়েদেরকে গ্রেফতার করা, রিমান্ডে নেয়া বিশেষকরে পর্দানশীল মেয়েদেরকে যারা কিনা রাজপথে মিছিল মিটিংয়ে লিপ্ত ছিল না, কিংবা জালাও পোড়াও কর্মসূচি পালন করতে ছিল না, তাদের সাথে সরকারের এ ধরনের আচরণ কোনভাবেই মেনে নেয়া যায় না. সবকিছুর একটা সীমা আছে, আমার কাছে মনে হচ্ছে এটা সরকারের চরম সীমা লঙ্ঘন. অত্যাচার নির্যাতন পুরুষদের উপর সীমাবদ্ধ থাকা উচিত ছিল. আমাদের মা-বোনেরা সে যে দলেরই হোক না কেন শুধু প্রতিহিংসার কারণে জেলখনায় নির্যাতিত হবে এটা আমরা মেনে নিতে পারি না.

অন্যদিকে জামায়াতকে ও আমি এ ঘটনায় দায়ী মনে করি. জামায়াত যদি ছাত্রী সংস্থাকে নিজেদের অঙ্গ সংস্থা হিসেবে প্রচার না করত তাহলে awami league কখনই এসব মেয়েদেরকে গ্রেফতার বা রিমান্ডে নিত না. জামায়াত জাতীয় নির্বাচনে এ মেয়েদের ভোট পেলেই তো হয়. সেজন্য স্পিরিচুয়াল কানেকশনই যথেষ্ঠ. অঙ্গ সংগঠন বানিয়ে কতৃত্ব করার দরকার ছিল না. কতৃত্ব করার মানসিকতার কারণে এতগুলি মেয়ে নির্যাতনের শিকার. শুধু এ মেয়েগুলি নয়, সারাদেশে অন্য যেসব মেয়ে ছাত্রী সংস্থার কাজে জড়িত তারা এখন নিজেদেরকে গুটিয়ে রাখবে. ইরান বিপ্লবের আগে দেখা গেছে একই অফিসের দুই কলিগ দুটি ভিন্ন সংগঠনের সাথে জড়িত. পরবর্তিতে বিপ্লবের পর দুই কলিগই বুজতে পারে যে তারা দুজনই খোমেনির মূল সংগঠনের সাথে জড়িত. খোমেনিরা এসব সংগঠনের উপর কতৃত্ব করে নাই, এদের কোনো অনুষ্ঠানে যোগদান থেকে বিরত থেকেছে. সি আই এ এর চোখ ফাকি দিয়েছে. আর জামায়াত awamileague কে ফাকি দিতে পারে না. যাইহোক কতৃত্ব করার মানসিকতা হোক বা ভুল পলিসি হোক এ ঘটনার জন্য দায়ী.

বিষয়: বিবিধ

১১৪৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File