বিশ্ব ইজতেমার মুনাজাত এবং ভারতের মুসলিম শাসনামলের উর্দু ভাষা

লিখেছেন লিখেছেন বিজয় ২১ জানুয়ারি, ২০১৩, ০৩:৫৬:৩৬ দুপুর

বিশ্ব ইজতেমায় উর্দুতে মুনাজাত করা হয় বলে অনেকে এর সমালোচনা করে থাকেন. যেহেতু উর্দু ভাষাকে তত্কালীন পাকিস্তানের একমাত্র রাষ্ট্র ভাষা করার চেষ্টা করা হয়েছিল সেহেতু অনেকে মনে করেন উর্দু পাকিস্তানের ভাষা এবং সেখান থেকে উর্দুর প্রতি আমাদের রয়েছে এক ধরনের বিরূপ মনোভাব. অথচ যেমনিভাবে বাংলা ভাষা বাংলাদেশের অধিকাংশ মানুষের মাতৃভাষা, একইসাথে রাষ্ট্রভাষা ও- সেরকমভাবে উর্দু পাকিস্থানের কোনো মানুষের মাতৃভাষা নয়, যদিও এটা তাদের রাষ্ট্রভাষা. পাকিস্থানের পাঞ্জাব প্রদেশের মানুষের মাতৃভাষা পাঞ্জাবি, সিন্ধু প্রদেশে সিন্ধ ভাষা, বেলুচিস্থানে বেলুচি আর উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশের মানুষের মাতৃভাষা হচ্ছে পশতু. মূলত উর্দুর সম্পর্ক হচ্ছে ইংরেজ পূর্ববর্তী ভারতবর্ষের মুসলিম শাসনামলের সম্পর্ক. সমগ্র ভারতীয় উপমহামহাদেশের মুসলমানদের অভিন্ন ভাষা হিসেবে দিল্লি সালতানাত এবং মুঘল শাসকরা উর্দু ভাষার জন্ম দেন.

যদিও ৭১২ সালে মুহাম্মদ বিন কাশিমের সিন্ধু বিজয়ের মাধ্যমে ভারতবর্ষে ইসলামের আগমন ঘটে, কিন্তু পাকাপুক্তভাবে ভারতে মুসলিম শাসন শুরু হয় ১২০৬ সালে দিল্লি সালতানাতের মাধ্যমে এবং পরবর্তিতে এই শাসন মুঘলদের মাধ্যমে ইংরেজ শাসনের পূর্ব পর্যন্ত কন্টিনিউ হতে থাকে. সে সময় মুসলিম সেনাবাহিনীর মধ্যে ইরানি, তার্কিশ এবং আরব মুসলিম ছিল. সেই সাথে কিছু লোকাল (ভারতীয়) মুসলিম ও ছিল. কিন্তু এদের সকলের ভাষা ছিল আলাদা. তখন সবাই যেন communicate করতে পারে সে উদ্দেশে স্পিকিং এর জন্য ফার্সি, তার্কিশ, আরবি এবং কিছু ভারতীয় শব্দের সমন্বয়ে মুসলমানরা উর্দু ভাষার জন্ম দেয়. উর্দু তার্কিশ শব্দ. এর অর্থ হচ্ছে ক্যাম্প, সেনাবাহিনী.

পরবর্তিতে উর্দু ভাষা সেনাবাহিনীর বাইরে ভারতের বিভিন্ন অঞ্চলে বসবাসরত মুসলমানদের মধ্যে বিস্তার লাভ করে, বিশেষ করে উত্তর ভারতের মুসলমানদের মধ্যে বেশ জনপ্রিয়তা লাভ করে. তখন অবিভক্ত বাংলার পার্লামেন্টে মুসলিম সদস্যরা উর্দুতে বক্তব্য দিতেন. শেরে বাংলা ফজলুল হক এবং Shohrowardir ফ্যামিলি language ও উর্দু ছিল. এসব কিছু বিবেচনায় নিয়েই ১৯৪৭ সালে পাকিস্থানের রাষ্ট্রভাষা উর্দু করার সিদ্ধান্ত হয়. এটা জিন্নাহর কোনো একক সিদ্ধান্ত ছিলনা. এখনও ভারতের উত্তর প্রদেশ, বিহার সহ কিছু কিছু অঞ্চলে মুসলমানদের ফ্যামিলি language উর্দু, বর্তমান ভারতের মুসলিম অধ্যুসিত পাচটি প্রদেশে উর্দু স্টেট language হিসেবে স্বীকৃত. [i]বাংলাদেশে বসবাসরত ভারতের বিহার রাজ্য থেকে আগত বিহারী মুসলমানদের language ও উর্দু. সুতরাং উর্দু পাকিস্থানের রাষ্ট্রভাষা হলেও এর সাথে জড়িত রয়েছে ভারতীয় উপমহাদেশে মুসলিম শাসনের ইতিহাস.

[/i]

বিষয়: বিবিধ

১৫৩৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File