মনে পড়ে সেইদিনগুলো!!

লিখেছেন লিখেছেন সাদামেঘ ১০ এপ্রিল, ২০১৪, ০৪:৩৫:৫৪ বিকাল

কবি মদনমোহন তর্কালঙ্কারের লেখা শিশুর পণ কবিতারটির কথা কি মনে আছে? কেউ কেউ হয়তো ভুলে যেতে পারে আবার কারো কারো হয়তো মনে আছে বর্তমানের অবস্থা দেখে কবি মদনমোহন তর্কালঙ্কার আমার পণ কবিতাটিকে আমার খুব মনে পড়ছে, মনে হচ্ছে আমাদের প্রিয় কবি কত সুন্দর ভাবে আদব রেখে গেছেন শিশুদের জন্য, শিশুরা যেন ছোট বেলা থেকেই সত্য কথা বলতে শিখে, গুরুজনকে মান্য করতে শিখে, মানুষকে ভালবাসতে শিখে, নিজের জীবন গড়তে শিখে, লোভ লালসা থেকে বিমুখ হতে শিখে, ঝগড়া নয় ভাতৃত্ববোধ শিখে এবং সেই গুণগুলো নিয়ে জীবন পরিচালনা করে! কিন্তু বর্তমানে দেখছি কি এসব? কেন শিক্ষিত ভাই বোনেরা প্রিয় সেই কবির লেখাকে ভুলে গেছে? তাদের কি একটি বারও মনে পড়েনা সেই কবিতার কথা? মনে পড়ে না কবি কত সুন্দর ও সহজ ভাষায় আমাদের কে আদব শিখিয়েছেন তার কথা? কেন মানুষ নিজেই নিজেকে উচ্চ সম্মানের আসন থেকে নিম্মস্তরে নামিয়ে আনছে? মানুষের সঠিক বোধ শক্তি আজ কোথায় গেল? কেন এমন হচ্ছে আমার অলিতে গলিতে? মনটা হতাশায় ভরে ওঠে তারপরও মনের মাঝে অনেক প্রত্যশা নিয়ে ভাবতে থাকি কবে আবার আমাদের আকাশে সেই সূর্য উঠবে? সে সূর্যের আলো নিয়ে সবাই নিজেকে আলোকিত মানুষ রুপে গড়বে? কবে আবার সেই প্রিয় কবি মদনমোহন তর্কালঙ্কার কবিতার ভাষা গুলো বাস্তব জীবনে মানুষ ফলাবে? কবে...........কবে............কবে?

সকালে উঠিয়া আমি মনে মনে বলি,

সারাদিন আমি যেন ভাল হয়ে চলি।

আদেশ করেন যাহা মোর গুরুজনে,

আমি যেন সেই কাজ করি ভাল মনে।

ভাই বোন সকল্ লেরে যেন ভালবাসি,

মোর লাগি ব্যথা নাহি পায় দাস দাসী।

ভাল ছেলেদের সাথে মিশে করি খেলা,

পাঠের সময় যেন নাহি করি হেলা।

সুখী যেন নাহি হই আর কারো দুঃখে,

মিছে কথা কভু যেন নাহি আসে মুখে।

সাবধানে যেন লোভ সামলিয়া থাকি,

কিছুতে কাহারে যেন নাহি দেই ফাঁকি।

ঝগড়া না করি যেন কভু কারো সনে,

সকালে উঠিয়া তাই বলি মনে মনে।

বর্তমানের চিত্র দেখে আমার মনে হয় এই ভাষাগুলো!

সকালে উঠে কেউ মনে মনে বলেনা,

আগের মত কেউ ভাল হয়ে চলেনা।

গুরুজনের কেউ আদেশ মানেনা,

কেউ কেউ মানলেও ভাল মনে করেনা।

ভাইবোনেরে কেউ আগের মত ভালবাসেনা,

নিজের মত কাউকে মনে করেনা।

সন্ত্রাসের সাথে মিশে করে খেলা,

পাঠের সময় যায় করে হেলা হেলা।

সুখের চিন্তা আগে কে থাকতে চায় দুঃখে,

মিছে কথা সারাবেলা থাকেই মুখে।

সারাদিন অর্থের লোভে পড়ে থাকি,

সবকিছুতে সবারে দেয় শুধু ফাঁকি।

ঝগড়া করে শুধু সবার সনে,

সকালে উঠার কথা নেই কারো মনে।

মহান স্রষ্টার কাছে চাই তিনি যেন সেই মহা কবির কবিতার ভাষা গুলোর মত করে যেন সকল মানুষকে চালান! আর মানুষে মানুষে ভালবাসার বন্ধন তৈরি করে দেন! আমরা আর চাইনা হানাহানি-মারামারি, আমরা চাই সুন্দর পবিত্র ফুলের মত আমাদের দেশটাকে! আমার আকাংখা কি পূর্ণ হবে এই পার্থিবে..................? জানিনা তবে আগামি পরের আগামি তারপরের আগামির জন্য আমার এই চাওয়া.......................!!

২৯ শে মার্চ ২০১৪

বিষয়: বিবিধ

১৩০৬ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

205985
১১ এপ্রিল ২০১৪ সকাল ০৬:০৩
ফাতিমা মারিয়াম লিখেছেন : এটা নজরুলের কবিতা? ভাই কিছু মনে করবেননা আমার যতটুকু মনে আছে এটা মদন মোহন তর্কালঙ্কারের কবিতা। আদর্শলিপিতে পড়েছিলাম। আপনি একটু চেক করে নিতে পারেন। ধন্যবাদ।
১২ এপ্রিল ২০১৪ দুপুর ১২:১১
155095
সাদামেঘ লিখেছেন : আমি মদন মহোন তর্কালঙ্কার নামেইজানতাম কিন্তু ঢাকায় এক কিন্ডারগার্ডেনের বইয়েতে দেখলাম কবি নজরলের শিশুর পণ" মনে হল আমিই হয়থো ভুল জানি" আসলে অনেকে শিশুও কিন্তু ভুল শিখছে..... বড়দের ভুলের কারনে। বোন ফাতিমা মারিয়াম আমার ভুল ধরিয়ে দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ
206010
১১ এপ্রিল ২০১৪ সকাল ০৮:৩৬
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : ফাতিমা মারিয়াম লিখেছেন : এটা নজরুলের কবিতা? ভাই কিছু মনে করবেননা আমার যতটুকু মনে আছে এটা মদন মোহন তর্কালঙ্কারের কবিতা। আদর্শলিপিতে পড়েছিলাম। আপনি একটু চেক করে নিতে পারেন। ধন্যবাদ।


"শিশুর পণ" (এই করিনু পণ, মোরা এই করিনু পণ....) কবিতাটাওতো নজরুলের নয়। ওটাতো গোলাম মোস্তফা'র। নাকি আমার ভুল হচ্ছে?


মডুদের প্রতি অনুরোধ - পোস্টে ভুল ইনফরমেশ্যন থাকলে "সিলেক্টেড্" ক্যাটাগরিতে না রাখলে ভালো হয়।
১২ এপ্রিল ২০১৪ দুপুর ১২:২১
155096
সাদামেঘ লিখেছেন : আমি মদন মহোন তর্কালঙ্কার নামেইজানতাম কিন্তু ঢাকায় এক কিন্ডারগার্ডেনের বইয়েতে দেখলাম কবি নজরলের শিশুর পণ" মনে হল আমিই হয়থো ভুল জানি" আসলে অনেকে শিশুও কিন্তু ভুল শিখছে..... বড়দের ভুলের কারনে। বোন ফাতিমা মারিয়াম" আমার ভুল ধরিয়ে দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ

আর সূর্যের পাশে হারিকেন কে বলতে চাই ভুল মানুষেরই হয়....... আর সেটা মানুষেই সংশোধন করে। সুন্দর ভাষায় ভুলটা ধরিয়ে দেয়াই শ্রেয় উপহাস করে নয়। উপহাস সম্পর্ককে দুরের করে দেয়; আর সংশোধন কাছে টানে! কোনটা চান আপনি??
১২ এপ্রিল ২০১৪ দুপুর ০১:২৩
155117
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আমার কোন্ কথাটা আপনার কাছে উপহাস মনে হয়েছে তা কিন্তু ঠিক বুঝতে পারলাম না। তারপরও বলছি >> "দুখিঃত সাধামেঘ ভাইয়া" অনিচ্চাকৃতভাবে আপনার মনে কষ্ট দেয়ার জন্য। আশাকরি ক্ষমা করে দেবেন।


আসলে আমিও চাই কেউ যেন ভুলটা না শেখে। তাই মডুদের প্রতি অনুরোধ করছিলাম।
207064
১৩ এপ্রিল ২০১৪ দুপুর ০২:৫৩
সাদামেঘ লিখেছেন : আপনা মন্তব্যটি ভাল করে পড়ুন তবেই বুঝতে পারবেন কি উপহাস!

আচ্ছা আমরা সবাই এখানে ভাই বন্ধু হয়েই চলতে চাই চলবো আপনার কথার কষ্টটা ভুলে গেছি আপনার পরের মন্তব্যে...... ভাল থাকুন ভাই .........। যদি কখনো ভুল হয়ে যায় সাথে সাথে জানাবেন কারন যার ভুল তাকেই জানালে সে নিজেকে শুধরানোর সময় পাবে। এটাই ভাল। কি বলেন??
245700
১৮ জুলাই ২০১৪ দুপুর ১২:৪১
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ভালো লাগলো
০৬ অক্টোবর ২০১৪ দুপুর ১২:৪৮
215989
সাদামেঘ লিখেছেন : ভালোলাগা রেখে যাবার জন্য ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File