শুধু একজনের জন্য!!

লিখেছেন লিখেছেন সাদামেঘ ০৬ জানুয়ারি, ২০১৩, ০১:৪২:১০ রাত



শুধু একজনের জন্য!!

ভালবাসার কাঙাল হয়েছি। ভালবাসা পেতে দু-হাত পেতেছি মানুষের বিবেকের দ্বারে দ্বারে। না এ ভালবাসা প্রেমীক, প্রেমীকার ভালবাসা নয়। এ ভালবাসা হল আত্মীয়তার, এভালবাসা হল আদর মমতার, যখন এভালবাসার মানুষ গুলো একে একে চলে গেছে নিজেদের কথা ভেবে। তখন আর কি হবে পিছু ভেবে কেঁদে? আমার আত্মীয় স্বজনেরা নিজেদের স্বার্থ পুরো করে চলে গেছে। তাদের বিবেক আমায় একমুঠো ভালবাসা দেয়নি, দেয়নি এতটুকু শান্তনা। আমি পাইনি নিজের আত্মীয়-স্বজন থেকে এতটুকু সহানুভূতি, পাইনি সুযোগের হাতের ছোঁয়া, যা দিয়ে মনের জোর বৃদ্ধি পায় সামনে চলার মত। এই না পাওয়ার ব্যথা নিয়ে ঘুরেছি পথে পথে। সেখানেও পেয়েছি কংকরের বোঁবা আঘাত। সবার দেয়া কষ্টে একসময় নিশ্চল, নিশ্চুপ হয়ে গেছি। হয়ে গেছি একেবারে বোঁবা। সব ভালবাসা বাদ দিয়ে, অবশেষে মহান সৃষ্টির স্রষ্টার কাছে দু-হাত পেতেছি একজন ভাল মনের মানুষ চেয়ে। যাকে দিয়ে আমি পূর্ণ হবো। আমার সব কষ্ট তাঁর পরশে ভালবাসায় রুপ নেবে। সবাই আমায় ঠকিয়েছে, ফেরত দিয়েছে কিন্তু সৃষ্টি কর্তা বিধাতা দেরিতে হলেও আমায় মুঠো ভরে দিয়েছে। আজ আমি ভালবাসায় পূর্ণ হয়েছি।

শুধু একজনের জন্য!!

অজস্র সময় অপেক্ষা করেছি। অপেক্ষার ফুল দিয়ে গেঁথেছি আপেক্ষিত মালা। কখনো কল্পনাও করিনি সে মালার মালিক সরাসরি এসে আমার সামনে উপস্থিত হবে। নুইয়ে দেবে তব শীর, পরিধান করতে সে মালা। আর আমি সুযোগ পাবো তাকে কাছে পাওয়ার।

শুধু একজনের জন্য!!

অগণিত রাত্রি করেছি ভোর। লিখেছি কত কথা। বুঁনেছি স্বপ্নের জাল, সবকিছুর বিনিময়ে পেয়েছিলাম হতাশা। হঠাৎ সব হতাশার অবসান ঘটিয়ে সে এসে হাজির আমার হৃদয় দ্বারে। আমি তাকে স্বাগতম জানিয়ে নিলেম। অকল্পনীয় ভাবে সে আমার হয়ে গেল। আমি তাকে পেয়ে আনন্দিত, এবং চাই তাকে সদাই আনন্দ দিতে।

শুধু একজনের জন্য!!

সকল স্বপ্ন, স্বাদ, পাওয়ার প্রত্যাশা মনের মাঝে বিরাজমান। যাকে ছাড়া প্রতিটি ক্ষনকে দীর্ঘ শতাব্দী বলে মনে হয়। সেই ব্যক্তি আমার থেকে অচিরেই প্রবাসী হয়ে যাবে। ভাবতেই গাঁ শিয়রে উঠে এক অকল্পনীয় ভাবনায়। বুকের কোথাও এসে বিঁধে বিদায়ের শুঁচ। এ যেন অন্য রকম ব্যথার অনুভুতি। বুঝানো যায়না। শুধু নিজেই অনুভব করা যায়।

শুধু একজনের জন্য!!

তাঁরই ভালবাসার বীজকে প্রতি-পালন করছি প্রতি নিয়ত। যার ভালবাসার ফসল আমি অনুভব করি আমার শরীরে। আমি কি তা পারবো বয়ে যেতে তাঁর আগমনের শেষ সময় পর্যন্ত? আমি জানি না, আমি আমার এ-মহা দায়িত্ব কতটুকু পালন করতে পারবো। যদি সে মহান সত্তা সহায় থাকে তবে অসম্ভব নয় পালন করা আমার জন্য।

শুধু একজনের জন্য!!

সকল স্বপ্ন, স্বাধ, সাধনা উজার করা ভালবাসা। যাকে শুধু ভালই বেসেছি। সে তো আজ নয় তো কাল স্বদেশ ত্যাগ করে আমার আকাশের চাঁদটাকে মেঘের ভীড়ে লুকিয়ে, পাড়ি জমাবে অন্য কোন দেশে, এক কথায় হয়ে যাবে প্রবাসী। তখন মনে রবে কি আমার মত এক অসহায় নারীকে? অথবা তাঁর শরীরের গন্ধ, অথবা দু-জনের রাত্রি জাগরিত প্রেমালাপ? ভাবতেই অসহায় লাগছে নিজেকে। সত্যিই বিদায় যেন হৃদয়কে কড়াত দিয়ে কেটে কেটে রক্তাক্ত করে।

শুধু একজনের জন্য!!

পিতার ঘর ছেড়ে এসেছি, পাড়ি জমিয়েছি পতির ঘরে। কিছুদিন পরে সেও পাড়ি জমাবে দেশান্তরে। ভাবতেই চোখের কোনে না বলে অশ্রু জমে উঠে, আবার কিছুই না বলে নিরবে ঝরে পরে। ধরে রাখার ক্ষমতা নেই আমার। আমি যে অসহায়। কি হবে এই অভাগীনির উপায়।

শুধু একজনের জন্য!!

হাতে মেহেদী পড়েছি, গাঁয়ে হলুদ পড়েছি, কঁপালে পড়েছিলাম লাল টিপ, সাথে বদনে জড়িয়েছি বেনারশী। এ নতুন সাঁজে আমি এসেছি যে তাঁরই ঘরে। কিছুসময় পার না হতেই সে কিনা আমাকে নীল শাড়ি পড়িয়ে অচিরেই পাড়ি জমাবে সুদূর প্রবাসে।

শুধু একজনের জন্য!!

আমি অপেক্ষায় ছিলাম, এখনো আছি, জীবনের শেষ সময় পর্যন্তও থাকবো। কারন সে যে আমারী জন্য সব ভালবাসা রেখেছে জমা। আমাকে নিয়েই যার স্বপ্ন। আমিই যার মনের মানুষ। তাঁর জন্য অপেক্ষা করতে আমার কোন কষ্ট নেই। আমি যুগ যুগ ধরেই এই একজনের জন্যই অপেক্ষার তাসবীহ হাতে গুণতে থাকবো সে আসবে! আসবে বলে। আমার সব অপেক্ষার অবসান ঘটিয়ে সে অবশ্যই আসবে আমার কাছে। সে কিছুতেই ফাঁকি দিতে পারে না। আমি যে তাকে মহান স্রষ্টার কাছ থেকে চেয়ে এনেছি। সে যে আমার অনেক সাধনায় পাওয়া জীবনের মূল্যবান সম্পদ।

শুধু একজনের জন্য!!

আমার সকল চাওয়া, পাওয়া, দুঃখ, কষ্ট, পাওয়ার পূর্ণতা শুধূই একজনকে ঘিরে। সে ভাল থাকুক, আমার মনের একান্ত চাওয়া আমি ভাল থাকতে তাঁর পায়ের নিচে যেন একটা কাঁটাও না ফুটে। তাঁর শরীরের পশম পরিমাণ কোথাও যেন কোন ছোট থেকে ছোট আঘাতও না পায়। তাঁর প্রতিটি দিন যেন ঈদের আনন্দে কাটে। আর সুখ যেন সদাই তাঁর পদচুম্বন করে। সুখের পায়রা গুলো এসে যেন প্রতি প্রহরে তাঁর ঘুম ভাঙায়। আর আমার এজীবন যেন যায় তাঁর শুভ কামনায়। বিধাতা যেন তাকে রাখে সবসময় তাঁর পরম ছায়ায়।

২ই এপ্রিল ২০০৯

বিষয়: বিবিধ

১০৬৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File