Rose Roseবিনোদন শুধু গুনাহ নয় (ছবি ব্লগ) Rose Rose

লিখেছেন লিখেছেন মাহবুবা সুলতানা লায়লা ১৪ মে, ২০১৫, ০৮:০২:৪১ রাত



ইয়ানবো শহরের সাগরের বেলাভূমিতে দাড়িয়ে আমি আমরা! প্রভাতে উদিত খুব কাংখিত সূর্যেরদ্বয়ের অস্তমিত হবার মনোরম দৃশ্য যেন হৃদয়কে মুগ্ধ করে দেয়! হৃদয়কে আন্দোলিত করে তুলো সাগরের ঢেউয়ের স্রোত গুলো! সুবহানাল্লাহ-আলহামদুলিল্লাহ! মহান আল্লাহর কি অপরুপ সৃষ্টি! যা না দেখলে বিশ্বাস হবেনা! আমরা এখন দাড়িয়ে আছি সৌদি আরবের লৌহিত সাগরের তীরে! বর্তমানের অনুভূতি বাস্তবে ভাষায় প্রকাশ করতে পারবো কিনা জানিনা!

সাগর পরিচিতিঃ লোহিত সাগর (ইংরেজিতে: Red Sea) ভারত মহাসাগরের একটি অংশ এটি! যা আফ্রিকা ও এশিয়া মহাদেশকে পৃথক করেছে। সাগরটি দক্ষিণে বাব এল মান্দেব প্রণালী ও এডেন উপ-সাগরের মাধ্যমে ভারত মহাসাগরের সাথে যুক্ত। সাগরটির উত্তরাংশে সিনাই উপদ্বীপ, আকাবা উপ-সাগর এবং সুয়েজ উপ-সাগর অবস্থিত।

সাগরের আয়তনঃ লোহিত সাগরের পৃষ্ঠদেশের ক্ষেত্রফল প্রায় ১,৭৪,০০০ বর্গকিলোমিটার। সাগরটি প্রায় ১,৯০০ কিলোমিটার দীর্ঘ এবং সর্বাধিক ৩০০ কিলোমিটার প্রশস্ত। এটি মধ্যভাগে সর্বোচ্চ ২,৫০০ মিটার গভীর; এর গড় গভীরতা প্রায় ৫০০ মিটার। তবে সাগরটিতে প্রশস্ত মহীসোপান আছে, যাতে বসবাসকারী জলজ জীব ও প্রবালগুলি বিখ্যাত। এই সাগরে প্রায় ১,০০০ প্রজাতির অমেরুদন্ডী প্রাণী ও ২০০ রকমের নরম ও শক্ত প্রবালের বাস।বাষ্পীভবন ও বায়ুপ্রবাহের ফলে উদ্ভূত জলপ্রবাহের বিন্যাসজনিত কারণে লোহিত সাগর বিশ্বের সবচেয়ে লবণাক্ত সাগরগুলির একটি। এই সাগরের লবণাক্ততা ৩.৬% থেকে ৩.৮%।

মদিনা সফর জীবনের একটি বড় প্রাপ্তি আলহামদুলিল্লাহ! এরপর মক্কা সফর যেন জীবনের আরেক বড় প্রাপ্তি আলহামদুলিল্লাহ! এবার এসেছি আমরা ইয়ানবো শহরের রয়েল কমিশনে! সৌদিতে বিনোদনের সবচেয়ে সৌন্দর্যপূর্ণ স্থান হলো জেদ্দায় সাগর তীরে! যাকে সাগরের কর্ণিশ ও বলে থাকে! বিনোদন মূলক আরেকটি জায়গা হলো মদিনায় (হাদিকায়ে মালেক ফাহাদ) বা মালেক ফাহাদ পার্ক! আরেক বিনোদন পূর্ণ জায়গা হলো ইয়ানবো'তে রয়েল কমিশন পার্ক ও ইয়ানবো সাগর তীরে! দুর-দুরান্ত ও বিভিন্ন উপ-মহাদেশ থেকেও এখানে অনেকে আসেন সাগর ভ্রমণে! আলহামদুলিল্লাহঃ আমরা এখন অবস্থা করছি সেই লৌহিত সাগরের তীরে!

ইয়ানবো ভ্রমণের আরেকটি মজার বিষয় হচ্ছে, সাগরের তাজা মাছ ভাজা ও লাল ভাত! এটা সৌদি সহ সকল পর্যটকদের আকাংখার খাবার! মক্কা-মদিনা ও ইয়ানবো সহ সৌদিতে মাছ ভাজার জন্য দোকান আছে কিলো প্রতি হিসাব করে মাছ ভেজে দেয়। টাটকা মাছ ভাজা ও ভাত সাগর তীরে বসে খাওয়ার অনুভূতিই ভিন্ন। যারা সৌদিতে ব্যাচেলর হিসেবে থাকেন বা যাদের পরিবার সহ এখানে আছেন তারা স্থানে ভ্রমণে আসতে পারেন! আল্লাহর প্রতি প্রশংসা সহ বিনোদনও পাবেন ইনশা-আল্লাহ!



শো'র মাছ ভাজা!



এই মাছ গরম গরম ভাজা খেতে খুব মজা! যারা মাছ ভেজে দেন মাছ ভাজার পর মাছের উপরে ভাজা জিরার গুড়ো ছিটিয়ে দেন তাতে করে মাছের স্বাদ আরো বেড়ে যায়!

এই সাগর তীরে অনেকে এসে গোসল করেন! মহিলারা ও এর থেকে বাদ নেই! পাশেই মহিলাদের কাপড় পরিবর্তনের ব্যবস্থা আছে। বসার জন্য আছে ছোট ছোট ঘরের ব্যবস্থা! যার চারিদিকে জানালার মত ফাঁকা গ্রীল দেয়া। তবে রোদ থেকে বাঁচার জন্য ছাদ দেয়া আছে! অনেকে এই গ্রীলের উপর বিছানার চাদর দিয়ে আড়াল করে বসেন! পর্যটকগণ এখানে বসে আরাম করেন! তীরে বাচ্চাদের খেলা-ধূলার জন্য খেলনার ব্যবস্থা আছে! কোথাও কোথাও আছে ঘাসের বিছানা পাতানো তবে সেটা খুবই কমস্থানে! সেখানে কিছুটা আরাম করে বসা যায় তবে বেশীর ভাগই মরুভূমির উত্তপ্তায় ঘেরা! গরমের উত্তপ্ততাকে ঠেলে ফেলে দেয় সাগর তীরে অফুরন্ত বাতাস! এটা আল্লাহর আরেক অনুগ্রহ! এত গরমেও মানুষ সাগর তীরের ভ্রমণে বিরতি করেনা! বরং সময় করে এখানে আসে আর সাথে করে নিয়ে যায় মোবাইল ক্যামেরা বা ছবির তোলার ক্যামেরা দিয়ে ক্যামেরা বন্দি করে নিয়ে যান সাগর তীরের অপরুপ দৃশাবলী!









সাগরের তীরে যেখানে গভীরতা বেশী সেখানে এভাবেই বেড়ীকেট দেয়া! যাতে কেউ সেখানে পড়ে না যায়!

লৌহিত সাগরের হাজার হাজার মাছের মধ্যে সবচেয়ে সু-স্বাদু মাছ হলো শো'র মাছ! এই মাছে লবন দিতে হয়না! শুধু মাছের আঁশ আর পেট ফেলে সাগরের পানি ধুইয়ে ডুবা তেলে দিয়ে দেবেন! ব্যস ভাজা হলে মাছের লেজ ধরে খেতে শুরু করবেন মাথা পর্যন্ত! আমরা মাছ ভাজা আর লাল ভাত খেয়েছি রাতের খাবার হিসেবে! আর অনেক রাত পর্যন্ত সেখানে ছিলাম! আমি, আমার সাথি আমার এক ভাইয়া (দেবর) আমার মেয়ে! খুবই ভালো লেগেছিলো সেদিন! যা লিখে শেষ করা যাবেনা! কয়েকটা ছবি দিতে চেষ্টা করবো ইনশা-আল্লাহ! এখানে না আসলে কেউ প্রকৃত বিনোদন পাবেনা! তবুও দুধের স্বাদ ঘোলে মিটানোর সামান্য প্রয়াসমাত্র! মহান আল্লাহ সকল মানুষকে তার সৃষ্টির দেখার সৌভাগ্য দান করুন সাথে সাথে তার প্রশংসা করার ও তৌফিক দান করুন! আলহামদুলিল্লাহ আমাদের ভ্রমণ নিরাপদ ও বিনোদনপূর্ণ হয়েছে! ইয়ানবো দুইরাত তিনদিন থেকে তৃতীয় দিনের বিকেলে আমরা মদিনার পথে! চলছে আমাদের গাড়ি.............।

বিষয়: বিবিধ

১৩০১ বার পঠিত, ৩৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

320079
১৪ মে ২০১৫ রাত ০৮:১৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : মাছ টা দেখেই খাইতে মনে কয়!!!
১৫ মে ২০১৫ রাত ০৩:৩৬
261241
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় ভাইয়া! মদিনাতে আসেন মাছ ভাজার দাওয়াত রইলো!
320082
১৪ মে ২০১৫ রাত ০৮:৫৭
আবু জান্নাত লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ আপু, চমৎকার ভ্রমন বর্ণনা করলেন। সত্যিই যেতে বড্ড ইচ্ছে করছে। জাযাকিল্লাহ খাইর
১৫ মে ২০১৫ রাত ০৩:৩৭
261242
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ওয়া আলাইকুম আস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় ভাইয়া! আসবেন সময় করে! জাযাকুল্লাহু খাইরান!
320084
১৪ মে ২০১৫ রাত ০৯:১৫
কুশপুতুল লিখেছেন : ভালো লগলো। ধন্যবাদ।
১৫ মে ২০১৫ রাত ০৩:৩৮
261243
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয়া আপি! ভালোলাগা মন্তব্য রেখে যাবার জন্যে জাযাকিল্লাহ!
320087
১৪ মে ২০১৫ রাত ০৯:৫২
বড়মামা লিখেছেন : আস্সালামু আলাইকুম। ভালো লাগল আপনাকে অনেক ধন্যবাদ।তবে বোল মাছও খেতে ভালো ।আমাদের তারা হারামে গেছে তওয়াফ করতে। ঐখান থেকে আসার পর মুজদালিফায় যাবো সবাই গুরতে আমার ছোট মেয়ে বাহিরে খেতে খুব পছন্দ করে।সৌদিতে রাত্রেই গুরার সময়। সবাই ভালো থাকেন।
১৫ মে ২০১৫ রাত ০৩:৩৯
261244
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ওয়া আলাইকুম আস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় বড়মামা! ঠিক কথাই বলেছেন! এখানে দাওয়াতের প্রোগ্রাম হয় বেশীর ভাগ রাতের বেলা! পার্কে যায় রাতের বেলা! ভালো থাকুন পরিবারের সবাইকে নিয়ে!
320111
১৪ মে ২০১৫ রাত ১১:৩৫
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
১৫ মে ২০১৫ রাত ০৩:৪০
261245
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় ভাইয়া! মন্তব্যের জন্য আপনার শুকরিয়া!
320133
১৫ মে ২০১৫ রাত ০১:২৫
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু ছোট আপী। ভীষণ ভালো লাগলো লিখাটি। জাজাকাল্লাহু খাইর।
১৫ মে ২০১৫ রাত ০৩:৪১
261246
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ওয়া আলাইকুম আস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয়া বড় আপি! ভ্রমণ কাহিনী পড়ে এত ভালো লাগলো? সরেজমিনে গেলে তো আরো বেশী ভালো লাগতো আপি! আল্লাহ সুযোগ করে দিন!
320139
১৫ মে ২০১৫ রাত ০১:৩৫
আফরা লিখেছেন : আস্সালামু আলাইকু আপু । ছবি আর বর্ণনা দুইটাই ভাল লেগেছে । ধন্যবাদ আপু ।
১৫ মে ২০১৫ রাত ০৩:৪২
261247
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ওয়া আলাইকুম আস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু আদরের ছোট্ট বোন! মন্তব্যের জন্য আপনার শুকরিয়া!
320147
১৫ মে ২০১৫ রাত ০১:৪৯
আবু জারীর লিখেছেন : ইয়াম্বু যাওয়া হয়নি তবে আপনার সুন্দর বর্ণনায় দুধের স্বাদ ঘোলে মিটল। ভাজা মাছের গন্ধে ল্যাপটপ ভরে গেছে, খাইতে মঞ্চায়।
ধন্যবাদ আপু।
১৫ মে ২০১৫ রাত ০৩:৪৩
261248
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় ভাইয়া! তাই?? মদিনাতে আসেন মাছ ভাজা খাওয়াবো ইনশা-আল্লাহ!
320151
১৫ মে ২০১৫ রাত ০১:৫৯
আব্দুল গাফফার লিখেছেন : জাজাকাল্লাহু খায়ের আপা
১৫ মে ২০১৫ রাত ০৩:৪৪
261249
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় ভাইয়া! জাযাকাল্লাহু খাইরান!
১০
320171
১৫ মে ২০১৫ সকাল ০৫:৩০
কাহাফ লিখেছেন :

বর্তমানে বিনোদন আর অশ্লীলতা সমার্থক বানিয়ে ফেলেছে কর্পোরেট স্বার্থবাজরা!
বিনোদনের ভিন্ন এক মাত্রা জানিয়ে গেলেন শ্রদ্ধেয়াজ্বী!
সুন্দর ছবিব্লগ উপস্হাপনায় অনেক ধন্যবাদ ও জাযাকিল্লাহ জানাচ্ছি!
তবে,ছবির পরিমাণ কম হয়েগেছে!!
১৫ মে ২০১৫ সকাল ১১:৪৬
261268
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় ভাইয়া! জাযাকাল্লাহু খাইরান পরামর্শ মূলক মন্তব্যের জন্য!
১১
320182
১৫ মে ২০১৫ সকাল ১০:২৩
দ্য স্লেভ লিখেছেন : রাখের আপনার বিনোদন,ঘোরাঘুরি....আগে মাছের লেজ ধরে মাথা পর্যন্ত খেয়ে নেই...পরে দেখা যাবে...প্রকৃতি..Happy
১৫ মে ২০১৫ দুপুর ১২:২৩
261278
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় ভাইয়া! খেয়ে নিন মাছ ভাজা তবে আস্তে আস্তে খান! নয়তো গলায় কাঁটা আটকে যাবে রে ভাই! এই নিন ভাইয়া আপনার জন্যে ইলিশ ভাজা
জাযাকাল্লাহু খাইরান!
১৮ মে ২০১৫ সকাল ১০:০১
261810
দ্য স্লেভ লিখেছেন : ইলিশ মাছ ভাজা দেখলে আমার কিচ্ছু ভালো লাগে না। মনে হয় মাতাল হয়ে গেছি। .....জান্নাতেও আমি ইলিশ মাছ,কৈ,শিং মাছ খেতে চাইব Happy Happy
১২
320261
১৫ মে ২০১৫ রাত ১১:৪৬
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আলাইকুম । পোস্ট পড়ে উড়াল দিতে ইচ্ছে করছে আপু!

শুকরিয়া শেয়ার করার জন্য!
১৬ মে ২০১৫ দুপুর ১২:১৪
261406
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ওয়া আলাইকুম আস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু! ইনশা-আল্লাহ সময় করে দেখে যাবেন আল্লাহর সৃষ্টির সৌন্দর্য! এতে করে আল্লাহর শুকরিয়া বেশী বেশী করা যায়! আল্লাহ সুযোগ করে দিন! আমিন!
১৩
320427
১৬ মে ২০১৫ রাত ০৯:৫৪
আবু তাহের মিয়াজী লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু ।অনেক ধন্যবাদ ভালো লাগলো
১৭ মে ২০১৫ সকাল ১০:০৯
261553
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ওয়া আলাইকুম আস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু!অনেক ধন্যবাদ
১৭ মে ২০১৫ সকাল ১০:০৯
261554
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ওয়া আলাইকুম আস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু!অনেক ধন্যবাদ
১৪
320453
১৭ মে ২০১৫ রাত ০১:২৬
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম, আপু আপনার সুন্দর উপস্থাপনায় মনে হচ্ছে যেন আমি জায়গা গুলো দেখতেই পাচ্ছি, অসাধারণ!! ঐ জায়গা গুলোর প্রতি লোভ বেড়ে গেছে, যেহেতু ঐ জায়গার প্রায় নিকটেই আছি, ইনশাআল্লাহ কোন একদিন হয়তো যেতেও পারি। ধন্যবাদ আপনাকে
১৭ মে ২০১৫ সকাল ১০:১০
261555
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ওয়া আলাইকুম আস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু! অনেক ধন্যবাদ আপনাকে
১৫
320474
১৭ মে ২০১৫ রাত ০২:৪৬
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আস্সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওবারাকাতুহু। অসাধারণ উপস্থাপনা বিনোদনের ভিন্নদ্বারা তৈরী করতে পেরেছেন বলে মনে হচ্ছে।

সুস্থ সমাজ ঘটনের জন্য সুন্দর বিনোদন অবশ্যই দরকার।

আপনাকে অসংখ্য ধন্যবাদ।
১৭ মে ২০১৫ সকাল ১০:১০
261556
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ওয়া আলাইকুম আস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু! অনেক ধন্যবাদ আপনাকে! সহমত
১৬
323451
৩০ মে ২০১৫ দুপুর ০৩:১৬
siddikur rahman লিখেছেন : valo laglo sei sathe afsos o
৩০ মে ২০১৫ রাত ১১:২২
264934
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় ভাইয়া! জাযাকাল্লাহু খাইরান!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File