Rose Rose সুন্দর একটি হাদীস পড়ি সে মতই জীবন গড়ি! Rose Rose

লিখেছেন লিখেছেন মাহবুবা সুলতানা লায়লা ০২ এপ্রিল, ২০১৫, ০৭:২৭:২৪ সন্ধ্যা

একদিন হযরত মুহাম্মাদ (সাঃ) হযরত আয়েশা (রাযিঃ) কে ডেকে জিজ্ঞেস করলেন, হে আয়েশা! আজকে আমি অনেক খুশি, তুমি আমার কাছে যা চাইবে তাই দেব, বল তুমি কি চাও? হযরত আয়েশা (রাযিঃ) চিন্তায় পড়ে গেলেন, হঠাৎ করে তিনি এমন কি চাইবেন? আর যা মন চায় তা তো চাইতে পারেন না! যদি কোন ভুল কিছু চেয়ে বসেন, নবীজী (সঃ) যদি কষ্ট পেয়ে যান? এমন অনেক প্রশ্নই মনে জাগতে লাগলো!

আয়েশা (রাযিঃ) নবীজী (সঃ) কে বললেন, আমি কি আব্বুর কাছ থেকে কিছু পরামর্শ নিতে পারি? নবীজী (সঃ) বললেন, ঠিক আছে তুমি পরামর্শ নিয়েই আমার কাছে চাও। আয়েশা (রাযিঃ) উনার আব্বু হযরত আবুবকর (রাযিঃ) এর কাছে পরামর্শ চাইলেন। আবুবকর (রাযিঃ) বললেন, যখন কিছু চাইবেই, তাহলে তুমি মুহাম্মাদ (সাঃ) এর কাছে, মিরাজের রাতে আল্লাহ পাক রাব্বুল আ'লামীন এর সাথে হইছে এমন কোন সিক্রেট (বা গোপন ) কথা জানতে চাও।

আর কথা দাও নবীজী (সঃ) যা বলবেন তা সর্বপ্রথম আমাকে জানাবে। আয়েশা (রাযিঃ) নবীজী (সাঃ) এর কাছে গিয়ে মিরাজের রাতের কোন এক গোপন কথা জানতে চাইলেন, যা এখনও কাউকে বলেন নি। মুহাম্মাদ (সাঃ) মুচকি হেসে দিলেন, বললেনঃ বলে দিলে আর গোপন থাকে কি করে? একমাত্র আবুবকর (রাযিঃ) ই পারেন এমন বিচক্ষণ প্রশ্ন করতে। মুহাম্মাদ (সাঃ) বলতে লাগলেন, হে আয়েশা (রাযিঃ) আল্লাহ আমাকে মিরাজের রাতে বলেছেনঃ "হে মুহাম্মাদ (সাঃ) তোমার উম্মাতের মধ্যে যদি কেউ, কারো ভেঙে যাওয়া মন জোড়া লাগিয়ে দেয় তাহলে আমি তাহাকে বিনা হিসাবে জান্নাতে পৌঁছে দেব। সুবাহান আল্লাহ।

প্রতিশ্রুতি মত, আয়েশা (রাঃ) উনার আব্বু হযরত আবু বকর (রাযিঃ) এর কাছে এসে নবীজী (সঃ) এর বলে দেওয়া এই কথাগুলো বললেন। শুনে আবুবকর (রাঃ) কাঁদতে শুরু করলেন। আয়েশা (রাঃ) আশ্চার্য হয়ে জিজ্ঞাসা করলেন, আব্বু আপনি তো কত ভেঙে যাওয়া মন জোড়া লাগিয়েছেন, আপনার তো সোজা জান্নাতে যাওয়ার কথা কাঁদছেন কেন? আবুবকর (রাঃ) বললেন, আয়েশা এই কথাটার উল্টা চিন্তা করে দেখো, কারো ভাঙা মন জোড়া লাগালে যেমন আল্লাহ সোজা জান্নাতে দিবেন, কারো মন ভাঙলে ও তো আল্লাহ যদি সোজা জাহান্নামে দিয়ে দেন, আমি না জানি নিজের অজান্তে কতজনের মন ভেঙেছি।

আল্লাহ যদি আমাকে জাহান্নামে দিয়ে দেন, সেই চিন্তায় আমি কাঁদতেছি (সুবাহান-আল্লাহ)। এই হলো আমাদের ইসলাম! দুনিয়ায় থেকে জান্নাতের সুসংবাদ পাওয়ার পরেও এইভাবে চিন্তা করেন এই ভাবে অশ্রু বিসর্জন দেন। এভাবেই যুগে যুগে ইসলাম আমাদেরকে শিক্ষা দেয়, কাউকে কষ্ট না দিতে, মানুষের কষ্টে পাশে দাড়াতে।

মুহাম্মাদ (সাঃ) আরো বলেছেন, যদি তুমি গোসত রান্না করতে চাও, তাহলে এক গ্লাস পানি বেশি দিয়ে দাও, যাতে তোমার গরীব প্রতিবেশীকে একটু শেয়ার দিতে পারো। আর যদি না দিতে চাও, তাহলে এমন সময় রান্না করবে, যখন প্রতিবেশীর বাচ্চা ঘুমিয়ে থাকে, গোসতের ঘ্রান পেয়ে বাবা-মাকে গোসত খাওয়ার কথা না বলে, গরীব বাবা মা, গোসত কিনে খাওয়াতে পারবে না, তখন মনে অনেক কষ্ট পাবে।

এইভাবে ইসলাম আমাদের শিক্ষা দিয়েছে, মুহাম্মাদ (সাঃ) আমাদের কে শিক্ষা দিয়ে গেছেন। মানুষের মন না ভাঙতে, মানুষকে কষ্ট না দিতে। আল্লাহ পাক রাব্বুল আ'লামীন আমাদেরকে মানুষের কষ্টে পাশে দাড়ানোর, মানুষকে কষ্ট দেওয়া থেকে, মানুষের ভেঙে যাওয়া মন জোড়া লাগাতে, অন্যের কষ্ট শেয়ার করতে তৌফিক দান করুন। আর আমাদেরকে কবুল করুন তার প্রিয়জনদের সাথে, যারা তার সন্তুষ্টির পথে চলে গেছেন।

আমিন ছুম্মা আমিন!

বিষয়: বিবিধ

২০৩৪ বার পঠিত, ৩১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

312482
০২ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:৩২
আফরা লিখেছেন : জাজাকাল্লাহ খাইরান আপু ।
০২ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:৩৫
253515
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : পড়ে মন্তব্য রেখে যাবার জন্য ছোট্ট বোনটিকে ও জাজাকাল্লাহ খাইরান!
312483
০২ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:৩৩
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : হযরত আবু বকর (রাযিঃ) কেদে প্রমান করেছেন উনারা অনেক জ্ঞানী। ইসলাম সহজ তবে তা জানতে হলে ইসলামী মাইন্ড লাগে।
আল্লাহ আমাদের ইসলাম বুঝার তৌফিক দাও ,,,
অনেক ধন্যবাদ আপনাকে
০২ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:৩৭
253516
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ঠিকই বলেছেন শাহীন ভাইয়া! সুন্দর মন্তব্য রেখে যাবার জন্য জাজাকাল্লাহ খাইরান ফিদ্দারইন!
312487
০২ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:৪৯
ইয়াফি লিখেছেন : এমন হাদীস পড়ে মন ভরে যায়! আল্লাহর রাসুল (সাঃ) আমাদের এ কেমন শিক্ষা দিয়ে গেলেন। আল্লাহ আমল করার তৌফিক দিন!
০২ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:৫৬
253525
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ঠিকই বলেছেন ইয়াফি ভাইয়া! রাসূল (সঃ) এর জীবনীতে আমাদের জন্য রয়েছে উত্তম আদর্শ! আমরা সবাই যেন সেই আদর্শ মতে আমাদের জীবনকে গড়তে পারি! হে আল্লাহ তোফিক দাও আমাদের সকলকে!
আমিন ছুম্মা আমিন!
312489
০২ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:৫৫
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয়া আপুজ্বি। দারুণ উপস্থাপনা। আসলেই মানুষের মন ভাঙ্গা অনেক বড় গুনাহর কাজ।

আল্লাহ্‌ পাক আমাদের সকলকেই কবুল করুণ এবং ওনার প্রিয়জনের তালিকায় আমাদের জায়গা করে দিন। আমীন।
০২ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:৫৮
253526
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আমার শ্রদ্ধেয়া বোন আপনার মূল্যবান মন্তব্য পড়ে তৃপ্ত হলাম আর আপনার দোয়ার সাথে আমিন বললাম! আল্লাহ সহায় হোন আমাদের সকলের!
312492
০২ এপ্রিল ২০১৫ রাত ০৮:০২
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..

সবার দোয়ায় আ মী ন

আমার বাড়তিগুলো গোপন থাক

জাযাকুমুল্লাহ....
০২ এপ্রিল ২০১৫ রাত ০৮:১২
253530
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ওয়ালাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় ভাইয়া! যাযাকুমুল্লাহ খাইরান!
312494
০২ এপ্রিল ২০১৫ রাত ০৮:০৫
আবু জান্নাত লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ আপু, আসছি....
০২ এপ্রিল ২০১৫ রাত ০৮:১২
253531
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় ভাইয়া আসুন.......।
312512
০২ এপ্রিল ২০১৫ রাত ০৯:০৩
দ্য স্লেভ লিখেছেন : জাজাকাল্লাহ খায়রান। আমরা যেন অন্যের অধিকারের দিকে সতর্ক দৃষ্টি রাখি। আল্লাহ আমাদেরকে অনুগত বান্দা হিসেবে কবুল করুক
০২ এপ্রিল ২০১৫ রাত ০৯:৪৪
253546
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : মূল্যবান মন্তব্য পড়ে তৃপ্ত হলাম আর আপনার দোয়ার সাথে আমিন বললাম! আল্লাহ সহায় হোন আমাদের সকলের!
312524
০২ এপ্রিল ২০১৫ রাত ০৯:৩৭
আবু জান্নাত লিখেছেন : মাশা-আল্লাহ, সুন্দর সুন্দর হাদিসগুলো একত্র করে সুন্দর বর্ণনা দিয়েছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ। জাযাকিল্লাহ খাইরান আপু।
০২ এপ্রিল ২০১৫ রাত ০৯:৪৫
253547
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : মূল্যবান মন্তব্য পড়ে তৃপ্ত হলাম আল্লাহ সহায় হোন আমাদের সকলের!
312541
০২ এপ্রিল ২০১৫ রাত ১১:১০
আবু জারীর লিখেছেন : 'তোমাদের মধ্যে সেই ব্যক্তি উত্তম যে তার স্ত্রীর সাথে ভালোব্যবহার করে।'

যোহরের নামাযের পূর্বে এই হাদীস খানা পড়ার পর সারাদিনই একজন মানুষের কথা মনে পরেছে।
০৩ এপ্রিল ২০১৫ রাত ০৩:২৯
253605
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় ভাইয়া! যেহেতু সারাদিনই মনে পড়েছে তাই বেশী বেশী তার জন্যে দোয়া করুন! যাযাকুমুল্লাহ!
১০
312567
০৩ এপ্রিল ২০১৫ রাত ১২:৫৮
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আস্সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওবারাকাতুহু। আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দিন, আমিন। আসলে আমরা ইসলামী জীবন শুনতে জানতে চেষ্টা থেকে বিরত রয়েছি!

আপনার এ লেখাটি পড়ে একটু হলেও ইসলামকে জানতে পারলাম! ধন্যবাদ।
০৩ এপ্রিল ২০১৫ রাত ০৩:৩১
253606
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় ভাইয়া এবং ভাবী! আপনাদেরকে জানাতে পেরে আমিও পুলকিত! মহান আল্লাহ যেন সব্বাইকে এই ছোট্ট হাদীসের উছিলাতে সকল গুনাহ ক্ষমা করে জান্নাতের বাগানে ঠাঁই করে দেন! আমিন ছুম্মা আমিন!
১১
312620
০৩ এপ্রিল ২০১৫ সকাল ০৬:২৭
কাহাফ লিখেছেন :
অন্য কে বিনা কারণে কষ্ট দিয়ে মন ভাংগা- কৌতুক করে আঘাত দেয়া ফ্যাশন হয়ে দাড়িয়েছে আজ! অথচ এ বিষয়ে ইসলামের নির্দেশনা আমরা খেয়ালই করি না!
মহান আল্লাহ আমাদের কে হাদিস শরীফ আত্মস্থ করে অনুভূতি কে শাণিত করুন!আমিন!
জাযাকিল্লাহু খাইরান হে শ্রদ্ধেয়া আপুজ্বী!!
০৩ এপ্রিল ২০১৫ দুপুর ১২:৪৯
253658
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : সঠিক কথাই বলেছেন হে শ্রদ্ধেয় ভাইয়া!মহান আল্লাহ যেন সব্বাইকে এই ছোট্ট হাদীসের উছিলাতে সকল গুনাহ ক্ষমা করে জান্নাতের বাগানে ঠাঁই করে দেন! আমিন ছুম্মা আমিন!
১২
312628
০৩ এপ্রিল ২০১৫ সকাল ০৮:১৬
গাজী সালাউদ্দিন লিখেছেন :
কারো ভেঙে যাওয়া মন জোড়া লাগিয়ে দেয় তাহলে আমি তাহাকে বিনা হিসাবে জান্নাতে পৌঁছে দেব।


আল্লাহর প্রতিশুরতি অবশ্যই সত্য এবং শুনা মাত্রই ঝাপিয়ে পড়তে ইচ্ছে করবে ব্যক্তি মাত্রই, কিন্তু কাজটি অনেক কঠিন!!!! আর আমাদের এটাও মনে রাখতে হবে, কঠিন কাজগুলো সম্পাদনের মাধ্যমেই আসে পরিপূর্ণ সফ্লতা।

আল্লাহ্‌ আপনাকে উত্তম জাযা দিন। হাদিসের মাধ্যমেই কি সুন্দর শিক্ষাই না উপস্থাপন করলেন।
০৩ এপ্রিল ২০১৫ দুপুর ১২:৫১
253659
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : সুন্দর ও সঠিক কথাই বলেছেন শ্রদ্ধেয় ভাইয়া! সকল সুন্দর ও সঠিক কাজটিই আমার আপনার দ্বারা সম্পাদিত হোক আর মনের চাওয়া হোক মহান আল্লাহর কাছে তার সন্তুষ্টি! আমিন ছুম্মা আমিন!
১৩
312645
০৩ এপ্রিল ২০১৫ দুপুর ০১:৩৫
অয়ন খান লিখেছেন : অনেক ধন্যবাদ
০৩ এপ্রিল ২০১৫ দুপুর ০১:৩৭
253669
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আপনাকেও অনেক অনেক যাযাকুমুল্লাহ!
১৪
312692
০৩ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৬:২৭
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম ওয়ারহমাতুল্লাহ !

চমৎকার লিখাটির জন্য আন্তরিক শুকরিয়া আপু!
আপু কিছু মনে না করলে একটা কথা বলতাম, হাদিসের রফারেন্স সহ দিলে পূর্ন তাৎপর্যড়া ও সৌন্দর্য বৃদ্ধি পায়!

জাযাকিল্লাহু খাইর! Good Luck Good Luck Good Luck
০৪ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:৩২
253852
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু! ঠিকই বলেছেন আপু! চেষ্টা করবো দিতে ইণশা-আল্লাহ!
১৫
312818
০৪ এপ্রিল ২০১৫ রাত ০৪:১৩
লজিকাল ভাইছা লিখেছেন : এমন এক সময় আমি এই হাদিসটি পরলাম, যখন আমি মন ভাংগা বিষয়ক একটি ঘটনায় আটকে গেলাম।আর এই অস্থিরতায় ঘুম আসছিলনা তাই ব্লগে আসলাম। হাদিসটি পড়ে ভাল লাগল,দোয়া করবেন যেন আমল করতে পারি।
০৪ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:৩২
253853
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আল্লাহ আপনাকে সেই সমস্যা থেকে উদ্ধার করুন! আমিন!
১৬
314501
১২ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:১৬
সাদামেঘ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয়া আপুজ্বি। চমৎকার লিখাটির জন্য জাজাকাল্লাহু খাইর।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File