Rose Roseআত্মার খোরাক (৩) Rose Rose

লিখেছেন লিখেছেন মাহবুবা সুলতানা লায়লা ১৭ জানুয়ারি, ২০১৫, ০৩:১৬:৩৬ রাত

হযরত আবু সাইদ খুদরী (রাযিঃ) থেকে বর্ণিত, তিনি বলেন,একদা নবী করীম (সঃ) এর খেদমতে একজন মৃত ব্যক্তিকে হাজির করা হল। উদ্দেশ্য হলো নবী করীম (সঃ) তার জানাজা আদায় করবেন। রাসূল (সঃ) জিজ্ঞাসা করলেনঃ তোমাদের এ সঙ্গীর কাছে কারো কোন কর্য আছে কি? লোকেরা বললো, হাঁ। রাসূল (সঃ) বললেন কর্য পরিশোধ করার মত কোন সম্পদ কি সে রেখে গেছে? লোকেরা বললো, "না" রাসূল (সঃ) বললেনঃ তাহলে তোমাদের সঙ্গীর জানাজা আদায় করো। (আমি পড়বো না)। হযরত আলী ইবনে আবু তালিব বললেন, হে আল্লাহর নবী (সঃ) আমি এর দেনা পরিশোধের দায়িত্ব গ্রহণ করলাম। অতঃপর রাসূল (সঃ) অগ্রসর হয়ে তার নামাযে জানাজা আদায় করলেন।"

(শরহে সুন্নাহ)

হযরত আব্দুল্লাহ ইবনে আমর (রাযিঃ) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সঃ) বলেছেনঃ আল্লাহ একমাত্র দেনা ব্যতীত শহীদের যাবতীয় গুনাহ মাফ করে দিবেন।

(মুসলিম)

ব্যাখ্যাঃ- উপরোক্ত দুটি হাদীসে-ই কর্য আদায়ের ব্যপারে অত্যধিক গুরুত্বারোপ করা হয়েছে। সুরাং যারা দেনা পরিশোধের ক্ষমতা রাখে তাদের উচিৎ ওয়াদা মোতাবেক দেনা পরিশোধ করা। কেননা কর্য হলো বান্দার হক্ব আর তা সে বান্দাহ-ই মাফ করতে পারে যিনি কর্য দিয়েছেন। এমন কি যে ব্যক্তি আল্লাহর রাস্তায় মৃত্যুবরণ করেছেন তার যাবতীয় গুনাহ মাফ করা সত্ত্বেও আল্লাহ কর্যের গুনাহ মাফ করবেন না, যে পর্যন্ত ঋনদাতা ব্যক্তি তা মাফ করে না দেয়।

তবে কেউ যদি প্রাণান্ত চেষ্টা করেও অভাবের তাড়নায় ঋণ পরিশোধ করতে না পারে, তাহলে আশা করা যায় ঋণদাতা দআরা ক্বিয়ামতের দিন আল্লাহ তাকে মাফ করিয়ে দিবেন।

হযরত আবু হুরায়রাহ (রাযিঃ) হতে বর্ণিত, রাসূল (সঃ) বলেছেনঃ যে ব্যক্তি পরিশোধ করার ইচ্ছা নিয়ে কারোর কাছ থেকে ঋণ গ্রহণ করে আল্লাহ তার ঋণ পরিশোধের ব্যবস্থা করে দেন। ( অর্থ্যাৎ আল্লাহ ঋণ গ্রহীতার অন্তর্নিহিত নেক নিয়্যতের কারনে তাকে এমন স্বচ্ছলতা দান করেন, যার ফলে সে ঋণ পরিশোধ করতে সক্ষম হয়।) আর যে আত্মসাৎ করার মনোভাব নিয়ে কারোর কাছ থেকে ঋণ গ্রহণ করে আল্লাহ তাকে ধ্বংসে নিক্ষেপ করেন (অর্থ্যাৎ তার অন্তরের কুটিলতার কারনে আল্লাহ তাকে অর্থ কষ্টে নিপতিত করেন, ফলে সে তার ঋণ তো পরিশোধ করতে পারেনা উপরন্তু তার দুনিয়া আখেরাত সবই বরবাদ হয়।)"

(বোখারী)

বিষয়: সাহিত্য

১১৩৭ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

300483
১৭ জানুয়ারি ২০১৫ সকাল ০৬:২৩
কাহাফ লিখেছেন :
চমৎকার দ্বীনি আলোচনার জন্যে জাযাকিল্লাহু খাইরান হে শ্রদ্ধেয়া আপুজ্বী!
অন্যের পাওনা তথা বান্দার হক্ব যথাযথ আদায় না করা কত বড় অপরাধ তা যেন কিছুটা হলেও বুঝতে পারলাম!
আল্লাহ আমাদের কে তা পালন করার তৌফিক দিন, আমিন!!
১৭ জানুয়ারি ২০১৫ দুপুর ১২:১৩
243157
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : হাদীস পড়তে গিয়ে মনে হলো আমাদের সকলকেই এই হাদীস পড়তে হবে, জানা থাকলে মানার ইচ্ছা জাগে মনে তাই সবার সাথে শেয়ার করলাম। মহান আল্লাহ আমাদের সবাইকে ঋন মুক্ত করে ও গুনাহ মাফ করে উনার সান্নিধ্যে ডাক দিন।
আর আপনার মূল্যবান মন্তব্য পড়লে খুবই ভালোলাগে। জাযাকাল্লাহু খাইরান ভাইয়া।
300490
১৭ জানুয়ারি ২০১৫ সকাল ০৭:২৯
sarkar লিখেছেন : আপনাকে ধন্যবাদ।সূন্দর দুটি হাদীস তুলে ধরার জন্য।
১৭ জানুয়ারি ২০১৫ দুপুর ১২:১৪
243158
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : মহান আল্লাহ আমাদের সবাইকে ঋন মুক্ত করে ও গুনাহ মাফ করে উনার সান্নিধ্যে ডাক দিন।
আমিন।
জাযাকাল্লাহু খাইরান ভাইয়া।
300494
১৭ জানুয়ারি ২০১৫ সকাল ০৮:৫২
মামুন লিখেছেন : হাদিসের আলোকে সুন্দর বিষয়টি অনেক ভালোভাবেই আমাদের সামনে তুলে ধরলেন।

অনেক ধন্যবাদ আপনাকে।
জাজাকাল্লাহু খাইর। Rose Rose Rose
১৭ জানুয়ারি ২০১৫ দুপুর ১২:১৫
243159
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : হাদীস পড়তে গিয়ে মনে হলো আমাদের সকলকেই এই হাদীস পড়তে হবে, জানা থাকলে মানার ইচ্ছা জাগে মনে তাই সবার সাথে শেয়ার করলাম। মহান আল্লাহ আমাদের সবাইকে ঋন মুক্ত করে ও গুনাহ মাফ করে উনার সান্নিধ্যে ডাক দিন। আমিন।

আর আপনার মূল্যবান মন্তব্য পড়লে খুবই ভালোলাগে। জাযাকাল্লাহু খাইরান ভাইয়া।
300543
১৭ জানুয়ারি ২০১৫ বিকাল ০৪:০৯
আফরা লিখেছেন : জাজাকাল্লাহ খাইরান আপু ।
১৭ জানুয়ারি ২০১৫ রাত ০৮:২৯
243210
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : শুকরান ছোট আপুনি।
314533
১২ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:৩০
সাদামেঘ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয়া আপুজ্বি। চমৎকার লিখাটির জন্য জাজাকাল্লাহু খাইর।
১৪ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:০৮
255905
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আপনার সর্বাঙ্গীন কল্যান কামনা করি।জাজাকাল্লাহু খাইর।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File