মদিনার চত্বরে (২)

লিখেছেন লিখেছেন মাহবুবা সুলতানা লায়লা ১১ এপ্রিল, ২০১৪, ০৩:২১:১৪ রাত

প্রেমময় স্বপ্নময় মদিনা!



মসজিদে নব্বীর চত্বরে সবচেয়ে অবাক লাগে যে বিষয়টি তা আপনাদের সাথে শেয়ার না করে পারছিনা! এখানে কেউ কারো পরিচিত নয় কেউ কারো ভাষাও বুঝে না কয়েকজনে বাদে বাকি সবাই ইশারাতে কথা বলে! অবাক লাগে হল এখানে সবাই সবাইকে হাদিয়া (গিফট) দেয় কেউ কারো পরিচিত হোক বা না হোক, হোক না সামান্য চকলেট, রুটি, খেজুর, চিপস, কারো কাছে কিছু না থাকলে এক গ্লাস জমজমের পানি দিয়ে হলেও হাদিয়ার লেনদেন করবে! বেশীর ভাগ শিশুদেরকে এসব হাদিয়া দেয়া হয়! শিশুদেরকে এত আদর মমতা করে, এত কোমল ব্যবহার করে যে স্বচোখে না দেখলে বিশ্বাস হবেনা!

আরেকটি বিষয়ও আমাকে পুলকিত করে আমাদের যে যেখানে এসে বসেছে কেউ সেখানে এসে গেলে তাকে জায়গা করে দেয়! এত এত মানুষ এই চত্বরে বসে থাকে কেউ কারো সাথে অপরিচিতের মত ব্যবহার করেনা! এমন কি নিজের জায়নামাজ বিছিয়ে দেয় নামাজ পড়ার সময়! এতে করে এক অন্যের প্রতি খুব কোমলপ্রান হয়! ভালবাসা বাড়ে একে অপরের মাঝে! শিশুদেরকে এত প্রাধ্যান্য দিতে বা এত আদর ও মমতাময়ী ব্যবহার করতে আমি কখনো দেখিনি! এসব দেখে আমার বারবার মনে হয়েছে নবী (সঃ) এর সময়ের কথা এখনের মদিনার যদি এই রুপ হয় তবে তখন.. যখন নবী (সঃ) এর যুগ ছিল তখন কতইনা মাধূর্যতা পূর্ণ ব্যবহার ছিল অনুভব করতে চেষ্টা করি সাহাবাদের ব্যবহারই বা কত মধুর ছিল! যে ব্যবহারে কাফিরেরা পর্যন্ত ইসলামের চিরশান্তির আশ্রয়স্থলে স্থান নিয়েছিল!

আর মুসলমানেরা তো দ্বীনের জন্য নিজের জীবন পর্যন্ত কোরবানি করতে প্রস্তুত হয়েছিল! আমি উপলদ্ধি করি আমাদের অতীত কতইনা গর্বের ছিল! ভাবতে শুধু ভালই লাগে প্রায়দেড় হাজার বছরের আগের ভাবনা গুলো! আর এই অতীত ভাবনাগুলো মনকে শুধু পুলকিতই করে! আর মনের মাঝে সঞ্চার করে যেন আমি হতে পারি সাহাবিয়াদের পদাংকে অনুসারী! আমি এই চত্বরে বসে প্রার্থনা করি হে আল্লাহ! তুমি পৃথিবীর সকল মুসলমানকে জীবনে একবার হলেও তোমার মক্কা-মদিনা দেখার সৌভাগ্য করো! আর রিয়াদ্বুল জান্নাতে দুই রাকাত নামাজ পড়ার সৌভাগ্য করো! তুমিই তো জানো প্রিয়াসী মনে কাংখিত বাসনা! আর আর সকল মানুষকে আ'ম ভাবে হেদায়াত নসীব করো! আর এই অধম বান্দিকে তোমার পথে রেখ সদাই! আমরা সকলেই যে তোমার অনুগ্রহের কাঙাল!

হে আমাদের স্রষ্টা মালিক..........................মদিনাতে রাখো, মদিনাতে স্থায়ী করো আমি এমদিনাতেই থাকতে চাই আর রোজ হাশরেও আমি এ মদিনার জমিন থেকে উঠতে চাই তোমার সামনে! তুমিই মনের প্রকৃত অবস্থা জানো সেভাবেই কবুল করো!



চলছে.........চলবে!

http://www.onbangladesh.org/blog/blogdetail/detail/1729/mslaila/42412#.U1eHAVcTD_w মদিনার চত্বরে (১)

বিষয়: বিবিধ

১২৮১ বার পঠিত, ১৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

205969
১১ এপ্রিল ২০১৪ রাত ০৪:০৫
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ মদীনার সফরকে নিয়ে লিখার জন্য। মদীনা আসলেই এক অতৃপ্ত জায়গা। এখানে যেন পৃথিবীর সব বেদনা প্রশমিত হয়। আহত হৃদয়ে যেন প্রশান্তি নেমে আসে। মাঝে মধ্যে ভাবী আহ। পৃথিবীর সব মুসলমান যদি এমন হত। ভাল লাগল পড়ে। মদীনাকে নিয়ে লিখা এক এক জনের ভিন্ন দৃস্টিভঙ্গী। মদীনার স্বার্থকতা এখানেই।
১১ এপ্রিল ২০১৪ দুপুর ০২:১৯
154896
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : মজুমদার ভাই আপনার মন্তব্য পড়ে খুব ভাললাগলো! অনেক আকাংখিত মদিনা! আর সেই মদিনাতে বর্তমানে আছি বুঝুন কতটা আনন্দের সাথে আছি মনে হয় পৃথিবীর সবচেয়ে উত্তম দিনগুলো কাটাচ্ছি মদিনায়.......। দোয়া করবেন যেন সবসময়ের জন্য আল্লাহ মদিনাতে কবুল করেন! আমি..........ন।
206000
১১ এপ্রিল ২০১৪ সকাল ০৭:৩০
সন্ধাতারা লিখেছেন : আপনার হৃদয়স্পর্শী লিখাটি পড়ে অনেক ভালো লাগলো আলহামদুলিল্লাহ্‌। আপনার একান্ত প্রার্থনা টুকু যেন মহিমায় কবুল করে সবাইকে পবিত্র ভূমি মদীনা দেখার সৌভাগ্য নসীব করেন। যদি সম্ভব হয় তাহলে কোথায় থাকেন জানালে বাধিত হবো। Good Luck Good Luck Good Luck
১১ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:১৩
154906
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আপনার দোয়ার সাথে আমিন। আমরা থাকি হলো মদিনা থেকে পূর্বে হার্রা শারকিয়্যাহতে (শারকিয়্যাহ হলো পূর্বদিক)। মদিনাতে হার্রা শারকিয়্যাহ দুইটা! আরেকটা হল হার্রা গরোবিয়্যাহ! (গরোবিয়্যাহ হলো পশ্চিম) আমাদের বাসা থেকে মসজিদে নব্বীতে যেতে সময় লাগে আট থেকে দশ মিনিটের মত।
206004
১১ এপ্রিল ২০১৪ সকাল ০৭:৫৭
১১ এপ্রিল ২০১৪ দুপুর ০২:২০
154897
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ফুল দিয়ে অভিনন্দন জানানোর জন্য আপনাকে মোবারকবাদ.......।
206007
১১ এপ্রিল ২০১৪ সকাল ০৮:০৭
ইমরান ভাই লিখেছেন : ইস......................................................................................
১১ এপ্রিল ২০১৪ দুপুর ০২:২২
154899
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আকাংখা থাকলে একদিন পূর্ণ হবেই ইনশা-আল্লাহ! আপনার/আমার শুধু কাজ হলো নিয়্যতকে সঠিক রাখা বাকি কাজ সব আল্লাহ করে দেবেন ইনশা-আল্লাহ
206075
১১ এপ্রিল ২০১৪ সকাল ১১:৪৬
মোহাম্মদ লোকমান লিখেছেন : আল্লাহ আপনার আশা পূর্ণ করুন। আমিন।
১১ এপ্রিল ২০১৪ দুপুর ০২:২৩
154900
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : মোহাম্মদ লোকমান ভাই আপনার দোয়ার সাথে আমিন এবং আপনার জন্যেও নেকের দোয়া থাকলো!
206118
১১ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:২৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনার লিখাটির পড়লাম এবং আবার আল্লাহর কাছে দোয়া করলাম কখন এই সেীভাগ্য আমার হবে।
আর শিশুদের প্রতি নবির মসজিদের আচরন যেনে কষ্ট টা বেড়ে গেল । কিছুক্ষন আগেই জুমার নামাজে শিশুদের সঙ্গে যে আচরন করতে দেখেছি তাতেই মনে হয় বুঝা যায় প্রকৃত ইসলাম থেকে আমরা কত দুরে সরে গিয়েছি।
১২ এপ্রিল ২০১৪ রাত ১২:০৬
154992
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ভাইয়া!! আল্লাহ আপনার নেকের ইচ্ছাকে অচিরেই পূর্ণ করুন। আপনাকে মক্কা মদিনা সফর করার সুযোগ করে দিন। আপনি কোন মসজিদের কথা বলছেন? জানাবেন। আর আমাদের নবী (সঃ) বলেছেন..«لَيْسَ مِنَّا مَنْ لَمْ يَرْحَمْ صَغِيرَنَا، وَيَعْرِفْ حَقَّ كَبِيرِنَا»
‘সে আমার দলভুক্ত নয় যে আমাদের ছোটকে স্নেহ করে না এবং আমাদের বড়দের সম্মান করে না’। [মুসনাদ আহমদ : ৬৯৩৭]
206248
১২ এপ্রিল ২০১৪ রাত ১২:৩৭
ভিশু লিখেছেন : খুব খুব ভালো লাগ্লো মসজিদে নববীতে আপনার অনুভূতিগুলো! প্রতিদিন না হলেও রেগুলার আরো এরকম শোনাবেন আমাদের প্লিজ! আপনাকে 'মদিনা সংবাদদাতা' নিয়োগ দেয়া হলো... Smug Angel
দুয়া করবেন... Praying Good Luck Happy Rose
১৪ এপ্রিল ২০১৪ দুপুর ০১:৪৬
156203
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ভিশু ভাই আমি তো আপনার মত করে সুন্দর ভাষায় লিখতে পারিনা তবুও মনের আবেগ প্রকাশ করছি। দোয়া করবেন আমাদের জন্য ...........ফি আমানিল্লাহ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File