‘’বিদায়ের ও আগমনের চিন্তায়’’

লিখেছেন লিখেছেন মাহবুবা সুলতানা লায়লা ০১ জানুয়ারি, ২০১৩, ০৪:০৫:১৭ বিকাল

আজ সোমবার বছরের ৩৬৫ দিনের শেষদিন। হাটি হাটি পা পা করে বছরের প্রায় শেষদিনের, শেষ মূহুর্ত্বে মূর্তমান সব মানুষ। আর কিছু সময় পর থেকে পথচলা শুরু হবে ২০১৩ সালের। কি করেছি? কি হারিয়েছি? এসবের হিসাব করার সময় যেন আমাদের কারোরই নেই।

যে যার অবস্থানে থেকে একবারও ভেবেছি কি আমাদের এই ২০১২ সালে নিজের আত্মপর্যালোচনা কতটুকু করেছি? কতটুকু আমলের ছলেহা মানে নেক কাজ করতে পেরেছি। কতটুকু মিসকিনদের সেবা করতে পেরেছি। আর আগামি বছর কিভাবে কাটাবো তার সিলেবাস ঠিক করার জন্য কতটুকু সময়ই বা ব্যয় করেছি আনমণে কেউ ভেবেছি কি? নাকি ভাবনার সময় পেয়েছি। আজকের এইক্ষনে এসে মনে হচ্ছে পৃথিবীর সব মানুষ যেন নিজেকে ভাসিয়ে দিয়েছে ভোগের ভেলায়।

যেন নিজেদের করনীয় বলে কিছুই নেই। সৎ আর অসত্যের মাঝে চিন্তা করার যেন কোন মানুষই আজকে অবশিষ্ঠ নাই। আজ এইক্ষনে পৃথিবীতে কতজন লোক নিজের সমালোচনা করছেন সত্যিই ভাবনার বিষয়। বিদায়ের কষ্ট তো এটাই হওয়া উচিৎ যে আমাদের জীবনের মূলবান হায়াত থেকে জীবনের বৃক্ষ থেকে খসে পড়েছে একটি বছর। আর এ-মন এজন্য চিন্তায় চিন্তিত যে আগামি বছরকে কিভাবে আমলে-আখলাকে সাজাবো।

আমার চিন্তা-চেতানার ভাষায় বিদায়ের বেদনা তখনই লাঘব হবে যখন নিজের বিগত একবছরের জীবনে আমি কতটুকু আল্লাহকে খুশি করেছি? কতখানি কোরআনের হুকুমমত চলতে পেরেছি। আর জীবন পরিচালনার ক্ষেত্রে কতটা নবীজি (সঃ) এর জীবনার্দশের অনুসরন করেছি। এবং আগামি বছরে নিজেকে কতটা সৎব্যক্তিদের আদর্শ মতে গড়তে পারবো সে চিন্তায় মন আজ বিভোর। আসলে হিসাব কষার সময় নেই আমাদের হাতে। হাতে আছে শুধু পৃথিবীর কোন দেশের লোক কে কিভাবে নিজেদেরকে উলঙ্গাবস্থায় উপস্থাপন করবে।

আজকের পৃথিবীর মানুষ যেন নিজেকে ভাসিয়ে দিয়েছে গুনাহের ভেলায়। ভাসতে ভাসতে যে আমাদের অবস্থান কোথায় গিয়ে দাড়াবে মহান আল্লাহ অবগত আছেন। আল্লাহ আমাদের সবাইকে তার অসীম কুদরতে সবরকম গুনাহ থেকে মুক্ত রাখেন। বছর বিদায়ের ব্যথা ও নতুন বছরের আগমনের চিন্তায় মগ্ন হোক সব মুসলমান সব মানুষ এবং মুক্ত রাখুন সকল ক্ষতি থেকে। আগামি বছর যেন কাটে সব মানুষের নিজের আত্মপর্যালোচনা করে। সবার মনে যেন জাগে প্রতিটি দিন আমরা কিভাবে কাটিয়েছি তার হিসাব করে। এবং আগামিতে কিভাবে কাটাবো তারও হিসাব করে। মহান প্রতিপালক আমাদের সবাইকে তৌফিক দিন।

আমিন!! আমিন!! আমিন!!

বিষয়: বিবিধ

১৬৫৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File