শাহবাগ এপিসোডের পরিণতি কি ?

লিখেছেন লিখেছেন এম এ আলীম ১৫ ফেব্রুয়ারি, ২০১৩, ০২:৩৩:০৮ দুপুর



এ মুহুর্তে এরশাদ আমেরিকা সফরে। হাসিনার প্রতিনিধি হয়ে সে ওয়াশিংটনের মনোভাব শুনতে গেছে। কিন্তু ফলাফলে হতাশ হয়ে পরেছে এরশাদ। আমেরিকার বন্ধু জাফর জানায়, দু’দিন আগে এক ঘরোয়া সভায় এরশাদের মন্তব্য ছিল, বাংলাদেশের রাজনীতির ভবিষ্যত খুব অন্ধকার। সামনে কঠিন বিপদ আসছে, যা হাসিনা নিজেও কন্ট্রোল করতে পারবে না। জামায়াতই এ মুহুর্তে হাসিনার বড় সমস্যা। বিএনপির সাথে ইলেকশনে জামায়াত থাকলে হাসিনার চরম বিপর্যয় হবে। বোঝা যাচ্ছে, হাসিনার ওপর মার্কিনী ব্লাঙ্ক-সাপোর্ট উঠে গেছে। এখন ইন্ডিয়াই একমাত্র ভরসা! তাই ডমেষ্টিক ইস্যু নিয়া রাজনীতি কন্ট্রোল করে নির্বাচনটা কব্জা করাই মূল লক্ষ। অনেকের মতে, শাহবাগ হচ্ছে হাসিনার লেটেষ্ট অস্ত্র। এটা দিয়েই সে ক্ষমতায় আসবে আবার! এটা কি সম্ভব?

শাহবাগ ওয়ালারা কাদের মোল্লা সহ রাজাকারদের ফাঁসি চায়। হাসিনা কি দিতে পারবে ফাঁসি? দু’টা বিকল্প উত্তর:

<১> হ্যা পারবে। যদি ফাঁসির রায় দেয় তাহলে শিবির চুড়ান্ত শক্তি নিয়ে রাস্তায় নামবে। শত শত লোক নিহত হবে। কয়েক জন মন্ত্রী, এমপি, জজ, পুলিশ প্রথম চোটেই মারা যাবে। এটা বাড়তে বাড়তে এমন হবে, হাসেনাও মারা পরতে পারে। মার্শাল’ল আসবে। চোর দুবৃত্ত ও ৫৭ সেনা হত্যার বদলা নিলে চুড়ান্ত ক্ষতি হবে আওয়ামীলীগের।

<২> না পারবে না। কারণ হাসিনার টার্গেট ফাঁসি দেয়া নয়। ক্ষমতায় রিপিট করা। এ জন্য এই বিচার বিচার খেলাকে ব্যবহার করে জামায়াতকে বিএনপি থেকে ছুটানো। জামায়াত নেতাদের লঘুদন্ড দিয়ে ১৮ দলীয় জোট থেকে বের করে আনা। একক নির্বাচন করানো। সে ক্ষেত্রে শাহবাগ ক্ষেপে উঠবে সরকারের বিরুদ্ধে। আর সেটা হবে নিজের ঘরেই এক পাল কালসাপের ফনা!

তাহলে জামায়াত-শিবির নিষিদ্ধ করতে হয়। সেটা কি পারবে?

উত্তর ১: পারবে। তাহলে লাভ হবে কার। বিএনপির সরাসরি লাভ। ৫০% বেশী ভোট সরাসরি বিএনপিতে যাবে। আ’লীগে এক ভোটও আসবে না। শিবিরের অর্ধেক আন্ডারগ্রাউন্ডে চলে যাবে। শুরু হবে পাকিস্তান-আফগান স্টাইলে গুপ্ত হামলা, গাড়ি বোমা, আত্মঘাতি হামলা। সরকারের চুড়ান্ত পতন।

উত্তর ২: পারবে না। কেবল ভয় নিয়ে জামায়াতকে জয় করা। সেটা কখনও হয়। এখন যদি জামায়াত ১৮ দল থেকে লোক দেখানো সরেও পরে, নির্বাচনের সময় ঠিকই যায়গামত চলে আসবে। বিএনপির সাথেই জামায়াত সরকারের ভাগ পেয়েছে। আওেয়ামীলীগ কোনেদিনই জামায়াতকে সরকারে নিবে না, নেতা পারবে না।

তাহলে বাম-নাস্তিক-লীগের শাহবাগের জলসা সামল দিবে কি করে? হাসিনা কি চায় ওখানে থাকুক? উত্তর দুটা:

ক> হ্যা চায়। হাসিনা এবং তার মন্ত্রীরা চায় শাহবাগের সেন্টিমেন্টটা নিজেদের পক্ষে কাজে লাগাতে। জামায়াত বিরোধী তথা বিএনপিকে কোনাঠাসা রেখে পছন্দমত ইলেকশনে বাধ্য করা। এটা করতে গেলে ফাঁসির রায় দরকার। সেটা করা হবে পুরো আত্মঘাতি! আর জলসাটি শাহবাগ থেকে সরিয়ে চারুকলার সামনে সরিয়ে নিয়ে প্রতিদিন একটা নির্দিষ্ট সময়ে মজমাটা বসানো। সেটা হবে সম্পূর্ন ছাত্রলীগ নিয়ন্ত্রিত আসর! এটা হাসির খোরাক হবে।

খ> না। এটাকে শেষ করে দেয়ার সময় এসেছে। আওয়ামীলীগের ক্ষমতার রাজনীতির বিপরীতে মেরুতে শাহবাগের অবস্থান। ক্ষমতার লোভের কাছে অবশেষে করুণ পরিণতি হবে শাহবাগের।

তাহলে দাড়াচ্ছে, শাহবাগ এখন হাসিনার গলার কাটা। পিটিয়ে উঠানো ছাড়া উপায় নাই। প্রশ্ন হলো কখন করবে? আপীলের বিল পাশ করার পর পরই কি?

বিষয়: বিবিধ

১৩০১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File