বর্তমান ইসিতে সুষ্ঠু সংসদ নির্বাচন অনুষ্ঠানে সংশয়

লিখেছেন লিখেছেন খোরশেদ ০১ জানুয়ারি, ২০১৩, ০২:৩০:৫৫ রাত



সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য সংসদ নির্বাচন অনুষ্ঠান হওয়ার ব্যাপারে আশংকা প্রকাশ করেছেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার ড. এটিএম শামসুল হুদা।

সোমবার দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘নির্বাচন কমিশনের কার্যক্রম ও নাগরিক ভাবনা’ শীর্ষক এ সেমিনারে তিনি এ সংশয় প্রকাশ করেন।

শামসুল হুদা বলেন, নির্বাচন কমিশনের যথেষ্ট স্বাধীনতা রয়েছে। এর বেশি স্বাধীনতার প্রয়োজন নেই কমিশনের। আইন পালনের স্বদিচ্ছা থাকলে বর্তমান নির্বাচনী আইনেই কমিশন স্বাধীনভাবে কাজ করতে পারবে।

তিনি আরো বলেন, গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) সংশোধনী আনতে চাইছে কমিশন। এজন্য সংশ্লিষ্ট সবার সাথে আলোচনা করতে হবে।

সীমানা নির্ধারণ প্রসঙ্গে শামসুল হুদা জানান, তাদের সময়ে সীমানার বিষয়ে যে আলোচনা হয়েছে, তার কার্যবিবরণী বর্তমান কমিশনের প্রকাশ করা উচিত। যা জানার অধিকার সবার রয়েছে ।

নির্বাচন কমিশনের বাৎসরিক রিপোর্টও থাকা উচিত বলে মন্তব্য করে তিনি বলেন, ‘প্রত্যেকটি নির্বাচনের পর একটি রিপোর্ট হওয়া উচিত যা তারা করতে পারেননি।’

সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার এম সাখাওয়াত হোসেন বলেন, সিদ্ধান্তহীনতা বর্তমান কমিশনের সবচেয়ে বড় সমস্যা।

এমনকি তাদের নিজেদের মাঝে সমন্বয়হীনতা রয়েছে। তিনি ইসিকে সরাসরি অর্থ বরাদ্দেরও সুপারিশ করেন।

তিনি বলেন, কোন প্রার্থীর প্রার্থীতা ইসি বাতিল করার পর যখন আদালত থেকে ছাড় পেয়ে যান, তখন আর কিছুই করার থাকে না ইসির। এক্ষেত্রে বিচার বিভাগেরও বড় ভূমিকা রয়েছে।

নির্বাচন অনুষ্ঠানের জন্য সরকার, নির্বাচন কমিশন, সেনাবাহিনী, পুলিশ, বিচার বিভাগ, রাজনৈতিক দল ও ভোটার এই সাতটি গ্রুপের সহযোগিতা প্রয়োজন বলে মনে করেন পিএসসির সাবেক চেয়ারম্যান ড. সাদাত হোসাইন।

সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার বলেন, শুধুমাত্র নির্বাচন কমিশনকে শক্তিশালী করলেই চলবে না, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য প্রয়োজন মাঠ প্রশাসন ও পুলিশের নিরপেক্ষতা। দলীয় প্রভাব থেকে প্রশাসন মুক্ত না হলে কোনোকিছুই সম্ভব নয়।

বর্তমান নির্বাচন কমিশন নিরপেক্ষ নয় মন্তব্য করে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, জনগণ প্রধান দুটি রাজনৈতিক দলের কর্মকাণ্ডে বিরক্ত। তারা বিকল্প চায়।

সেমিনারটি সঞ্চালনা করেন সুজনের নির্বাহী পরিচালক বদিউল আলম মজুমদার।

http://www.real-timenews.com//newsdetail/detail/1/3/56768

বিষয়: বিবিধ

১০২০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File