মার্কিন অর্থনীতিতে বিশাল বাজেট ঘাটতি; মন্দার আশঙ্কা

লিখেছেন লিখেছেন খোরশেদ ০১ জানুয়ারি, ২০১৩, ০২:২৩:৪৩ রাত

আবারো বড় মাত্রার বাজেট ঘাটতির মুখে পড়েছে মার্কিন সরকার। গত মাসে (নভেম্বর) ১৭২ বিলিয়ন ডলার বাজেট ঘাটতি ছিল বলে মার্কিন বার্তা সংস্থা এপি'র খবরে বলা হয়েছে।

এ নিয়ে টানা পাঁচ বছর আমেরিকা বাজেট ঘাটতির মুখে পড়ল।

মার্কিন অর্থ মন্ত্রণালয়ের তথ্যে গতকাল (বুধবার) বলা হয়েছে- গত বছরের নভেম্বর মাসের তুলনায় চলতি বছরের নভেম্বর মাসে বাজেট ঘাটতি ছিল শতকরা ২৫ ভাগ বেশি। খবরে বলা হয়েছে- এ বছরের অক্টোবর মাসের তুলনায় নভেম্বরে বাজেট ঘাটতি ছিল ৫০ বিলিয়ন বা পাঁচ হাজার কোটি ডলার। অক্টোবরে বাজেট ঘাটতি ছিল ১২০ বিলিয়ন ডলার।

গত সেপ্টেম্বর মাসে আমেরিকার অর্থবছর শেষ হয়েছে। এ বছর মোট বাজেট ঘাটতি ছিল এক দশমিক এক ট্রিলিয়ন ডলার। এ নিয়ে টানা চার বার এক ট্রিলিয়ন ডলারের বেশি বাজেট ঘাটতি নিয়ে মার্কিন অর্থবছর শেষ হলো।

প্রেসিডেন্ট বারাক ওবামা এবং কংগ্রেস সদস্যরা যখন বাজেট কাটছাঁট নিয়ে ব্যাপক চাপের মুখে রয়েছেন তখন নতুন এ ঘাটতির খবর বের হলো। বাজেট কাটছাঁট ও ট্যাক্স বাড়ানোর বিষয়ে ওবামা এবং কংগ্রেস সদস্যদের মধ্যে দীর্ঘ আলোচনা হলেও এখনো পর্যন্ত কোনো সমাধান হয়নি।

মার্কিন বিশেষজ্ঞরা বার বার সতর্ক করছেন, বাজেট কাটছাঁট এবং ট্যাক্স বাড়ানো নিয়ে ৬৭১ বিলিয়ন ডলারের আলোচনা যদি অচলাবস্থায় পড়ে থাকে তাহলে আগামী অর্থবছরে আমেরিকার অর্থনীতি মন্দার মধ্যে পড়বে।#

রেডিও তেহরান/এসআই/১৩

বিষয়: বিবিধ

১০০০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File