"ভাষার জন্য জীবন দিল যারা আমরা সেই সেই জাতি"

লিখেছেন লিখেছেন মেরাজ ২১ ফেব্রুয়ারি, ২০১৫, ০২:১৫:১৩ রাত

মনের ভাব প্রকাশ করার জন্য মানুষ যা বলে বা লিখে তাকে ভাষা বলে।পৃথিবীর একটি জাতির সাথে অন্য আরেকটি জাতির যেমন গঠনগত, চেহারাগত মিল নেই, তেমনি ভাষাগত মিলও নেই। ধর্ম বাদ দিয়েও ভাষার মধ্যে সব জাতিকে আলাদা আলাদা করা যায়।



আমাদের পরিচিত কয়েকটি ভাষার নাম:- বাংলা, ‏العربية‏, English ,أردو, हिन्दी, नेपाली, Frisian, Français, Polski, Kurdî, Italiano,日本語(Japanese),汉语(Chinese), Türkçe, Pусский(Russian),Deutsche(German), ภาษาไทย(Thai), Ελληνικά(Greek), Tagalog(Filipino), Dansk(Danish), తెలుగు(Telugu), Nederlands(Dutch), আরো রয়েছে নাম না জানা হাজারো ভাষা।

আমরা যেভাবে আমাদের ভাষা নিয়ে গর্ব করতে পারি; অন্য কোন জাতি সে ভাবে তাদের ভাষা নিয়ে গর্ব করতে পারেনা।

কবি নজরুল যেমন লিখেছিলেন "ধর্মের পথে শহীদ যারা আমরা সেই সেই জাতি" আমরাও ঠিক ঐ ভাবে বলতে পারি "ভাষার জন্য জীবন দিল যারা আমরা সেই সেই জাতি"

বাংলা আমাদের মাতৃ ভাষা, প্রাণের ভাষা। মোদের ভাষায় রয়েছে সবচেয়ে বেশি বর্ণমালা,আরো রয়েছে বিচিত্র সব উচ্চারণ, যার ফলে পৃথিবীর এমন কোন ভাষা নেই যে ভাষাই আমরা কথা বলতে পারিনা। পৃথিবীর মিষ্টি ভাষা গুলোর মধ্যে বাংলার স্থান এক নম্বর, আপনাদের কি বিশ্বাস হয়না! অবিশ্বাস হলেও এটাই সত্য। কঠিনতম ভাষার দিক দিকেও বাংলার স্থান প্রথম সারিতে।

এই বলে আমরা অন্য ভাষাকে অবহেলা করতে পারিনা। যেমন কোরাআনের ভাষা আরবি, আল্লার পাক, রাসুল সা:, আখেরাতের ভাষাও আরবি।

জীবনের তাকিদে যারা বিভিন্ন দেশে থাকেন তাদের ঐ দেশের ভাষা জানতেই হবে সামান্য পরিমান হলেও।

ইংরেজী হলো সারা দুনিয়ার ভাষা, এর প্রয়োজনতা আমাদের সবারই জানা। 日本語(Japanese),汉语(Chinese),हिन्दी,أردو, Deutsche(German), কোন ভাষাকেই অবহেলা করা যায়না। শত্রুদের আক্রমন ঠেকানোর জন্যও আমাদের বিদেশি ভাষা জানা দরকার।

একটা ছোট্ট প্রশ্ন আমরা কি আমাদের মায়ের মুখ থেকে শিখা বাংলা ভাষার যথাযত সম্মান টুকো দিতে পরেছি? যদি না দিয়ে থাকি তাদের কাছে আমরা কি জবাব দিব যাদের জীবনের বিনিময়ে আমরা আজ বলতে পারছি পৃথিবীর মিষ্টি ভাষা গুলোর মধ্যে বাংলার স্থান এক নম্বরে।

বিষয়: বিবিধ

১৪৪২ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

305394
২১ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৩:২৩
সাদাচোখে লিখেছেন : মুসলমানের ট্রু 'ফোকাস' তথা তাওহীদ হতে ভিন্ন কিছুতে সরাবার জন্য বিভিন্ন মূর্তির ন্যায় - আমাদের দেশেও অমুক দিবস, রাত ও পর্বের প্রচলন হয়েছে।

বাংলাদেশী মেইনস্ট্রীম মুসলিমরা যে ঘটা ও ভাবগম্ভির্য নিয়ে একুশে পালন করে, যে পরিমান রাষ্ট্র এর পেছনে ব্যায় করে - অন্য কোন ইস্যুতে সে ব্যয়, ভাবগম্ভীর্য কিংবা আবেগ নেই।

যা প্রমান করে বাংলাদেশী মেইনস্ট্রীম মুসলিমরা আল্লাহ ও তার রাসুল অপেক্ষা শহীদ দিবস কিংবা শহীদ মিনার কিংবা ইত্যাকার দিন দিয়ে আবৃত করে ফেলেছে। দ্বীন এখন এই সব দিবসের অধীন ঠিক যেমন ইসলাম এখন রাষ্ট্রের অধীন।

আল্লাহ সালাম রফিক জাব্বারদের ক্ষমা করুন। আর আমাদেরকে এ সব শিরক ও বিদায়াত নিয়ে চিন্তা করার ও বোঝার ক্ষমতা দিক এবং এ থেকে রক্ষা করুন।
305399
২১ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ০৫:১০
কাহাফ লিখেছেন :
নিজের ভাষা কে ভালবাসা,যথার্থ মর্যাদা প্রদান সে তো ঈমানী দায়িত্ব! যারা এর ব্যঘাত ঘটায় তারা পুর্ণ মুমিন বলে কখনই দাবী করতে পারে না! দ্বীনের-জীবনের প্রয়োজনে হয়তো অন্য ভাষা আয়ত্বে আনতে হয় কিন্তু নিজ ভাষার গুরুত্ব অন্য মাত্রায় বৈকি!
উপস্হাপনার জন্যে অনেক ধন্যবাদ ও জাযাকাল্লাহু খাইরান!!
305403
২১ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ০৬:০৬
ব্যাসদেব লিখেছেন : এই ভাষা দিবসে এই দেশ কি আওয়ামী(উর্দূ) লীগ(ইংরেজী) ব্‌হাল রেখে বাংলা ভাষার পিন্ডি উদ্ধার করবে? শেখ মুজিব উর্দূ প্রেমিক ছিলেন। তাই তিনি গভীর ভালবাসায় এর কোন পরি্বর্তন করেন নাই। তার কন্যাওকি তাই? হায় রাম!!!!
২১ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ১০:৫৪
247098
সজল আহমেদ লিখেছেন :
শেখ মুজিব উর্দূ প্রেমিক ছিলেন।

তথ্যসূত্র দেন বড় ভাই।
305429
২১ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ১০:৫২
সজল আহমেদ লিখেছেন :
পৃথিবীর মিষ্টি ভাষা গুলোর মধ্যে বাংলার স্থান এক নম্বরে।

হাছা নিকি ভাই ?
যদি সত্যিই হয় তাইলে আপনারে চুম্মা আর আমার বাড়ি একবেলা খাওয়ার দাওয়াত ।
কলকাতার মত আমার স্মরনীয় উক্তি :
দাদা খেয়ে এচেছেন নাকি বাড়ি গিয়ে খাবেন?
২১ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০১:৪১
247108
মেরাজ লিখেছেন : https://answers.yahoo.com/question/index?qid=20110730091324AAx5vyc

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File