আওয়ামী বাংলাদেশ ব্যাকরণ শিক্ষা ক্লাসঃ-

লিখেছেন লিখেছেন মেরাজ ২৫ মে, ২০১৩, ০২:৫৭:২৭ রাত

বাংলাদেশ ব্যাকরণ শিক্ষা ক্লাসঃ-

১) "পদ" কাঁকে বলে?

উঃ-বাংলদেশে বসবাসরত ভারতীয় দালাল শ্রেণীর নাস্তিক বাঙ্গালীদের "পদ" বলে। এরা বাংলাদেশিদের জন্য বিপদ, পদ, শ্বাপদ। যেমন- আওয়ামিলিগের নেতা ককর্মী ও সমর্থক।

২) "বাক্য" কাকে বলে?

উঃ-শেখ মুজিবের কথা, কর্ম, স্বপ্ন নিয়ে হাছিনা ও তার সাঙ্গপাঙ্গরা যা বলে তাই "বাক্য"। যেমন- সোনার বাংলা, সোনার ছেলে, ডিজিটাল বাংলা নিয়ে তাদের যত বক্তব্য।

৩)"সমাস" কি?

উঃ-শেখ হাছিনার মন্ত্রী সভায় এবং সরকারের উপদেষ্টা হিসেবে যেসব ভারতিয়-ইহুদী দালালরা সমবেত হয়েছে তাদের সমাহারকে সমাস বলে। যেম্ন-হিন্দু টাউট ইমাম (ইএচ টি ইমাম) জিউস রংবাজ মোদাচ্ছের (যে আর মোদাচ্ছের) .

৪)"সন্ধি" কাকে বলে?

উঃ-পতিত স্বৈরাছাড় এরশাদের সাথে এবং জনবিচ্ছিন্ন বামদের সাথে বাব বাব হাছিনার ক্ষমতা দখল ও সরকার গঠনের প্রক্রিয়াকে সন্ধি বলে। যেমন ১৯৮৬, ১৯৬ এবং শেষ বারের মতো (ইনশাল্লাহ) ২০০৯.

৫)"কারক" কাকে বলে?

উঃ-বাংলাদেশে হাছিনা ও তার দলের অন্য লকদের সাথে বিদেশীদের সম্পর্কে কেক বলে। যেমন- হাছিনার সাথে আমেরিকার বেয়াই সম্পর্ক ( কর্ত্রী কারক), সুরঞ্জিতের সাথে ভারতের শ্বশুর সম্পর্ক (অপাদান কারক), সাজেদার সাথে ভারতের নানবারি সম্পর্ক (করণ কারক), মতিয়ার সাথে রাশিয়ার ভাসুর সম্পর্ক (অধিকরণ কারক), দীপুম্নির সাথে মরিয়ার্টির সম্পর্ক (সম্প্রদান কারক).

৬)"রাজাকার" ও " মুক্তিযোদ্বা" কাকে বলে?

উঃ- ১৯৭১ সালে বাংলাদেশে অবস্থানকারী নাগরিকরা "রাজাকার" এবং হিন্দুদের মতো পলাতক ও দেশত্যাগী ভারতে বসে হুংকারে-ঝংকারে যোদ্বা আওয়ামীলীগরা "মুক্তিযোদ্বা"... যেমন- ৬ কোটি "রাজাকার" আর দের কোটি "মুক্তিযোদ্বা".

বিষয়: বিবিধ

২০৫২ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

313347
০৭ এপ্রিল ২০১৫ রাত ১২:০১
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : হি হি হি হি হি..... শরমে কাপড় ভিজে গেছে সি সি.........

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File