তোমাকে নিয়ে লিখতে পারিনি ক্ষমা করে দিয় মা.........

লিখেছেন লিখেছেন শফিক সোহাগ ১৩ মে, ২০১৩, ১২:৩৭:২৫ রাত



শেষ হল মা দিবস। জানিনা মা দিবসের তাৎপর্যটা কি? কখন কিভাবে এবং কেন এটা শুরু হল (?। জানিনা যারা এ দিবস পালন করেন তারা এ দিবস পালনের মাধ্যমে কি মেসেজ পৌছাতে চান। তবে ব্লগ, ফেসবুকে মাকে অনেক লিখা দেখলাম। সত্যি লিখাগুলো খুব ভাল লাগছিল। প্রায় সবারই লিখা একটি বিষয় ফুটে উঠেছে “মা আমি তোমাকে ভালবাসি। শুধু ভালবাসি না অনেক অনেক অনেক............ ভালবাসি।” লিখাগুলো পড়ে মায়ের প্রতি শ্রদ্ধা, ভালবাসা অনেক বেড়ে গেল। সত্যি সবাই তার মাকে অনেক ভালবাসে। আচ্ছা কতটুক ভালবাসে (?) আমার চেয়ে কি বেশী? মেপে দেখতে হবে- আসলে কি মাপা সম্ভব (?) এমন কোন নিক্তি কি আছে যে মায়ের প্রতি ভালবাসা ওজন নির্ণয় করতে পারবে(?) কিংবা এমন কোন স্কেল বা ফিতা কি আছে যা মায়ের প্রতি ভালবাসার দৈর্ঘ্য-প্রস্থ নির্ণয় করতে পারবে(?) আমার জানা মতে এরকম কোন কিছু নাই। আমার মনে হয় এ রকম কিছু আবিস্কার করাও সম্ভব নয়। কারণ মায়ের প্রতি ভালবাসা কতটুকু যা কখনো কেউ প্রকাশ করতে পারবে না।

কাউকে যদি প্রশ্ন করা হয়- তুমি তোমার মাকে কতটুক ভালবাস? আমার মনে হয় সবাই উত্তর দিবে- “অনেক ভালবাসি।” কিন্তু এই দুই শব্দ এই দিয়ে কি বুঝানো সম্ভব যে মাকে কতটুক ভালবাসি। মা দিবসে সবাই যখন মাকে নিয়ে লিখছে, সবাই যখন তার লিখায় সবশক্তি দিয়ে প্রকাশ করতে চাইছে “মা তোমাকে অনেক ভালবাসি।” আমার মনে হিংসা জাগল। আমিও তো মাকে ভালবাসি। অনেক ভালবাসি- তোমাদের চেয়েও বেশী। দেখবা কতটুকু(?) শুরু করলাম মাকে কতটুকু ভালবাসি তা নিয়ে লিখা.....। ঘণ্টার পর ঘন্টা গেল...... না পারলাম না। কী-বোর্ডে টিপ দিয়ে একদিকে লিখে অনেক দিকে back space দিয়ে মুছে দেই । কারণ আমার শব্দ ভান্ডারে লিখার মত শব্দ পাই যে শব্দ গুলো প্রকাশ করা যাবে সত্যিকার অর্থে মাকে কতটুক ভালবাসি। জানিনা, যারা মাকে নিয়ে লিখেছেন তারা সত্যি কি যথাযথভাবে প্রকাশ করতে পেরেছেন। নাকি যতটুকু প্রকাশ করা যায় ততটুকুই করছেন তার চেয়ে অনেক বেশী ভালবাসেন মাকে। আমার মনে সবাই তাই করেছেন। সত্যি মাকে অনেক বেশী ভালবাসা যায় কিন্তু লিখা দিয়ে কিংবা গল্প দিয়ে তা কখনো প্রকাশ করা সম্ভব নয়। হয়তো লিখার বর্থ্য চেষ্টা করা যায় মাত্র।

ব্লগ, ফেসবুকসহ ভার্চুয়াল জগতে অনেক লিখা লিখলাম। খারাপ হউক ভাল হউক গ্রহণযোগ্য হউক কিংবা অযোগ্য হউক সব লেখাই নিজের মত করে মনের অনুভূতিটুকু প্রকাশ করেছি। কিন্তু মা তোমাকে নিয়ে লিখতে পারি নাই মা। ক্ষমা করে দিয় মা। কি লিখব (?) আমি তোমাকে কতটুক ভালবাসি। কিন্তু তা প্রকাশ করার মত কোন শব্দ আমার জানা নাই। তুমি আমাকে কতটুক আদর কর? নাহ, সেটাও প্রকাশ করার ভাষাও নেই। ক্ষমা করে দিয়ো মা..........।

কথা দিলাম মা, লিখতে না পারলেও আমার আচার-আচরণ, আমার কথা-বার্তা, আমার বড় হওয়া। আর তোমার সপ্নের সাথী হওয়া দিয়ে প্রমান করব আমি তোমাকে কতটুকু ভালবাসি।

বিষয়: বিবিধ

৩৬৫০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File