পলাশীর মিথ্যা ষড়যন্ত্রের পরিণতি

লিখেছেন লিখেছেন তেপান্তর ২৮ ফেব্রুয়ারি, ২০১৩, ০৪:০৩:০৫ বিকাল

২৩ জুন ১৭৫৭ সালে নবাব সিরাজউদ্দৌলা মসনদচ্যুত হন,কিন্তু যারা সিরাজের উৎখাতের ষড়যন্ত্রে জড়িত ছিলেন কী পরিণতি বরণ করেন তারা?

ইতিহাসের সাম্প্রতিক গবেষণা একের পর এক প্রমাণ হাজির করছে যে, নবাব সিরাজউদ্দৌলার (১৭৩৩-১৭৫৭) চরিত্রের ওপর যেসব কলঙ্ক আরোপ করা হয়েছিল,তার বেশির ভাগই মিথ্যার সূক্ষ্মজালে জড়ানো। অতিরঞ্জিত ‘অন্ধকূপ’ হত্যার ঘটনা যে ডাহা মিথ্যা, তা প্রমাণ করা হয়েছে এখন থেকে প্রায় শত বছর আগে। অর্ধবঙ্গেশ্বরী রানি ভবানীর বিধবা মেয়ে তারা সুন্দরীর প্রতি লোলুপ দৃষ্টি পড়েছিল নবাব সিরাজের,এবং তাঁকে তিনি অপহরণ করতে চেয়েছিলেন,তার পেছনেও জোরালো যুক্তি পাওয়া যায়নি। অনেক ঐতিহাসিক এখন বলছেন,সিরাজের প্রতি রানি ভবানীর বিরূপ মনোভাব সৃষ্টি করানোর জন্যই এ রকমের একটি কাহিনি ফাঁদা হয়েছিল। এমনও প্রচার করা হয়েছিল যে তিনি অন্তঃসত্ত্বা নারীর পেট চিরে তার সৌন্দর্য দেখতেন। এমন নিষ্ঠুর আচরণ যে সিরাজউদ্দৌলা করতে পারেন না,তার পক্ষেও যুক্তি হাজির করা হয়েছিলো। সিরাজ-গবেষকেরা এখন প্রায় জোরালো তথ্য-প্রমাণ হাজির করে বলছেন, নবাবকে ক্ষমতাচ্যুত করার ড্রেস রিহার্সাল হিসেবেই আশ্রয় নেওয়া হয়েছিল এসব মিথ্যা প্রচার-প্রপাগান্ডার।

পলাশী ষড়যন্ত্রের বংগদেশের নিমকহারামদের পরিণতি

• মীরজাফর ইংরেজদের প্রতিশ্রুত তিন কোটি টাকা দিতে অসমর্থ হওয়ায় রাজকার্যে বীতশ্রদ্ধ হয়ে ভাং সেবন করে তিনি টাল হয়ে থাকতেন। শেষে মারা যান কুষ্ঠরোগের শিকার হয়ে।

• সিরাজউদ্দৌলার খালা ঘষেটি বেগমকে মীর জাফরের ছেলে ‘ছোট নবাব’ মীরনের হুকুমে বুড়িগঙ্গার পানিতে ডুবিয়ে হত্যা করা হয়েছিল।

• মৃত্যুর আগে ঘষেটি ও আমিনা বেগম অভিশাপ দিয়ে গিয়েছিলেন,মীরনের যেন বজ্রাঘাতে মৃত্যু হয়। মীরন বজ্রাঘাতেই মারা গিয়েছিলেন।

• রায়দুর্লভ ছিলেন পলাশী ষড়যন্ত্রের শীর্ষচূড় নায়কদের অন্যতম। রায়দুর্লভের বংশ লোপ পেল তাঁর জীবদ্দশাতেই, তাঁর একমাত্র সন্তান মুকুন্দ বল্লভের মৃত্যু হওয়ায়। লোকের কথায়,‘এ নাকি সিরাজউদ্দৌলার সঙ্গে রায়দুর্লভ রায়ের নিমকহারামির ফল।’

পলাশী ষড়যন্ত্রের ইংরেজপক্ষের নিমকহারামদের পরিণতি

• অ্যাডমিরাল ওয়াটসন পলাশী যুদ্ধের পর কিছুকাল অসুখে ভুগে মারা যান।

• লর্ড ক্লাইভ ভারত থেকে ইংল্যান্ডে ফিরে যাওয়ার পর তাঁর বিরুদ্ধে উঠতে থাকে একের পর এক দুর্নীতির গুরুতর সব অভিযোগ। সেই জ্বালা সহ্য করতে না পেরেই ক্লাইভ নিজের হাতে ক্ষুর চালিয়ে আত্মহত্যা করেছিলেন।

• ইংরেজ সেনাপতি স্ক্রাফটনের পরিণতি কী হয়েছিল? তিনি মারা গিয়েছিলেন জাহাজডুবিতে। প্রকৃতির প্রতিশোধ বলে একটা কথা আছে,এসবই বুঝি তারই ফলাফল।

তথ্যসূত্র: ১. পলাশীর অজানা কাহিনী, সুশীল চৌধুরী; ২. পলাশীর ষড়যন্ত্র ও সেকালের সমাজ, রজতকান্ত রায়; ৩. পলাশীর যুদ্ধ, তপনমোহন চট্টোপাধ্যায়; ৪. ইতিহাস অভিধান (ভারত), যোগনাথ মুখোপাধ্যায়; ৫. বিশ্ব ইতিহাস অভিধান, সুভাষ ভট্টাচার্য; ৬. ভারতকোষ, বঙ্গীয় সাহিত্য পরিষৎ; ৭. দলিলপত্রে পলাশীর যুদ্ধ, মীর ফজলে আহমদ চৌধুরী; মাসিক মোহাম্মদী, ত্রয়োদশ বর্ষ, নবম সংখ্যা, আষাঢ়, ১৩৪৭ বাংলা।

বিষয়: বিবিধ

১১৮৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File