অনেকদিন ধরে মনে পুষে রাখা কিছু কথা

লিখেছেন লিখেছেন অকপটশুভ্র ১৫ জুলাই, ২০১৩, ১০:৩৮:০২ রাত



আমার যে গুনটার প্রশংসা মানুষ অনায়াসেই করে গেছে সবচেয়ে বেশি সেটা হল "অভিনয়"। সেই জিনিসটা থেকেই আমি স্বেচ্ছায় ধীরে ধীরে সরে এসেছি। মঞ্চ কাঁপিয়ে বাহবা কুড়ানো আমার কাছে সবচেয়ে সস্তা কাজ গুলোর একটি মনে হয়েছে। আমার কেন যেন মনে হতো যে অভিনয় ছাড়াও আরও কিছু কাজ আছে যেগুলো আমি হয়তো ভালই করতে পারবো। সেই সাথে এটাও মনে হতো যে, আমি যদি অভিনয় ছেড়ে দেই সেজন্য অভিনয়ের মঞ্চটা কোনদিন খালি পড়ে থাকবে না। এ মঞ্চে ওঠার জন্য ঠায় দাঁড়িয়ে থাকা দীর্ঘ লাইন দেখে আমার মনে হয়েছে এ কাজে কোনদিন লোকের অভাব হবে না।

আমি যদি একাজ ছেড়ে দেই একটা সময় পরে কেউ আমাকে দায়বদ্ধ হিসেবে কাঠগড়ায় দাঁড় করাবে না। কিন্তু অভিনয় ছাড়া যে কাজগুলো আমার করা উচিত বলে আমার মনে হতো, সেগুলোর প্রতি অবহেলার জন্য আমি যেমন কোনদিন নিজেকে ক্ষমা করতে পারবো না, তেমনি পরপারে মহান আল্লাহও আমাকে বিন্দুমাত্রও ছাড় দেবেন না। তাছাড়া এ কাজগুলোর পেছনে খুব স্বল্প সংখ্যক মানুষের ভিড় দেখে আমার মনে হয়েছে, আমি যদি সে কাজ গুলো ছেড়ে চলে আসি তাহলে সেখান থেকে একজন মানুষ কমে যাবে। এসব চিন্তা করে অভিনয়ের মঞ্চে বিনোদন কর্মী হওয়ার সাথে জীবনের উদ্দেশ্যের কোন মিল আমি খুঁজে পাইনি। তাই একটা পর্যায়ে আমাকে সরে আসতে হয়েছে, আমি সরে এসেছি।

অনেকেই হয়তো বলবেন, অভিনয়কে দাওয়াহ হিসেবে নেই না কেন! আমি বলি দাওয়াহ পাওয়ার মানসিকতা নিয়ে কেউ অভিনয় দেখতে আসে না। তবুও আমি মানি যে অভিনয়ের মধ্যমেই অনেক কিছু বুঝিয়ে দেয়া যায়। এতটুকু মানি বলেই অভিনয় কে তৃতীয় গুরুত্বপূর্ণ কাজের সারিতে রেখে দিয়েছি। যেদিন সত্যকে ও সুন্দরকে ছড়িয়ে দেয়ার জন্য উপযুক্ত কোন অভিনয়ের সুযোগ পাব সেদিন হয়তো আবার মঞ্চে উঠবো।

বিষয়: বিবিধ

১৭৫৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File