মারফতি লাইনের ফকির বাবা ও আমার উপর বদ দোয়া

লিখেছেন লিখেছেন নজরুল ইসলাম টিপু ২৯ জুলাই, ২০১৫, ০২:৫৪:২৪ দুপুর



ফকির মজনু শাহের নাম নিশ্চয়ই শুনেছেন। তিনি ব্রিটিশ ইষ্ট ইন্ডিয়া কোম্পানীর সাক্ষাৎ যম ছিলেন। বিরাট ফকির বাহিনী সৃষ্টি করে তিনি বিশাল অঞ্চল থেকে ব্রিটিশদের খেদিয়ে দিয়েছিলেন। তাঁর বাহিনীর মানুষের পরনে থাকত ক্ষুদ্র পোশাক, হাতে লাটি, বল্লম সহ যার কাছে যা থাকত তাই হত অস্ত্র। দীর্ঘ ৪০ বছরের বেশী সময় ধরে ফকির মজুন শাহ ব্রিটিশ মহারাণির ঘুম হারামের কারণ হয়েছিল। ইতিহাসে এটাকে ফকির বিদ্রোহ বলে। সে কারণে বাংলাদেশে ফকির শব্দটি গৌরবের সাক্ষ্য বহন করত। এই গৌরবের কারণে, ঢাকা বিশ্ববিদ্যালেয় মেধাবী ছাত্র আলমগীর, ‘ফকির আলমগীর’ হয়ে যায়।

কলেজ জীবনে যাদের বাড়ীতে লজিং থাকতাম, তিনি ছিলেন চট্টগ্রামের ভাষায় সুন্নি আকিদার মানুষ। সুনিয়তের প্রশ্ন আসলে একেবারেই কঠোর ও কড়া স্বভাবের। সে জন্য কিছু কিছু সুন্নিকে চট্টগ্রামের স্থানীয় ভাষায় ‘কড়া সুন্নি’ হিসেবে অভিহিত করে। আমার লজিং হোল্ডার ছিলেন কড়া সুন্নিদের পৃষ্ঠপোষক। তাছাড়া আমি নিজেও কড়া সুন্নি পরিবারে বড় হয়েছি, আমাদেরও পীর ছিল, মাজারে ওরশ করতাম, আমার বাবা বিভিন্ন মাজার কমিটির সভাপতি ও সেক্রেটারী হিসেবে দায়িত্ব পালন করতেন। আমার লজিং হোল্ডার খবর নিয়ে আগেই নিশ্চিত হয়েছিলেন যে, আমিও সুন্নি আকিদার মানুষ।

লজিং বাড়ী মাইজ ভাণ্ডারের কাছেই। ফলে মাইজ ভাণ্ডার থেকে গেরুয়া বর্ণের কাপড় পরিহিত বিভিন্ন ব্যক্তি (তাঁদের ভাষায় ওলী অথবা ফকির) তার বাড়িতে ঢুঁ মারত। সাধারণের ধারনা এসব সংসার বিরাগী ফকিরেরা মানুষের মনের কথা জানেন। এদের সেবা যত্ম আদর আপ্যায়ন করলে আল্লাহকে পাওয়া যাবে। আমার কক্ষটা আবার লজিং হোল্ডারের মেহমান খানা হিসেবে ব্যবহৃত হত।

যাক লজিং বাড়িতে ওসব উদ্ভট ফকিরদের আনাগোনা কখনও আমার জন্য চরম বিরক্তির কারণ হত। আমার চেহারায় জোড় করে হাস্য বদন ফুটিয়ে রাখলেও, ভিতরে ভিতরে তেতে থাকতাম। বিরক্তকর এসব উদ্ভট ফকিরকে সর্বদা মেহমান দারী করত, ক্লাস টুতে পড়ুয়া আমার ছোট্ট ছাত্রীটি। সেও এসব ফকির বারবার অসময় আগমণে শিশুসুলভ খেলার সুযোগ পেতনা। কোথাও বান্ধবীদের সাথে খেলা শুরু করল, অমনি বাড়ীতে ফকিরের আগমন!

আমি তার ছোট্ট মনের এই সমস্যার কথা বুঝতাম, সেও বুঝত ফকিরদের অসময়ে আগমনে আমিও অসন্তুষ্ট। তবে ফকিরনও বিলক্ষণ বুঝতেন যে, আমি অসন্তুষ্ট হলে তাদেরও খাওয়া দাওয়া বন্ধ হবে। কেননা ঘরের চাবি আমার হাতে। আমি কৌশলে ঘরে তালা লাগিয়ে মসজিদে কিংবা গোসল করতে চলে গেলে, তাদের বাড়ীর বাহিরে দাড়িয়ে থাকতে হবে। এতে তাদের সম্মানের ক্ষতি হবে। সে জন্য তারা আমাকে হাতে রাখতে ইচ্ছার বিরুদ্ধে হলেও যথা সম্ভব ইজ্জত করত।

একদা প্রত্যূষে হঠাৎ এক ফকির আগমন ঘটে! ছাত্র-ছাত্রীরা সবাই অংক কষায় মগ্ন, আমিও কেমেষ্ট্রির একটি পড়া আত্বস্থ করায় ব্যস্ত ঠিক এমনি সময় ফকির-ওলীর আগমনে সবকিছুর ছন্দ পতন হল। ফকিরের হঠাৎ আগমন দেখে বিরক্ত হয়ে আমি ঘুমের ভান করে বিছানায শুয়ে পড়লাম!

ফকির আসলেন, আমার শিয়রে দাঁড়ালেন, কি জানি দোয়া করলেন। অতঃপর ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্য করে বললেন, স্যারের কি অসুখ? তিনি কি গত রাত্রে ঘুমানোর পর এখনও উঠেনি? তিনি কি প্রতি সকালে এভাবেই ঘুমিয়ে থাকেন?

ক্লাস টু’তে পড়ুয়া ক্ষুদে ছাত্রীটি একটু মুখ পোড়া। সে ফকির বাবাকে উল্টো প্রশ্ন করল, আপনি তো মানুষের মনের কথা জানেন, গোপন খবর জানেন। আমাদের স্যার কি অসুস্থ নাকি ঘুমিয়ে সেটা জানতে পারেন না? তিনি তো আপনার সামনেই আছে। আপনিই বলুন তার কি অবস্থা?

ছোট্ট বাচ্চাটির এমন গ্রহণযোগ্য প্রশ্নে আমি অভিভূত হয়ে যাই। মূলত প্রশ্নটি নিরেট সত্য শতভাগ যুতসই।

ছোট বাচ্চার এমন ধারালো প্রশ্নে হতভম্ব সব জান্তা ফকির বাবা কথা না বাড়ীয়ে হড় হড় করে ঘর থেকে বের হয়ে গেলেন এবং আমার লজিং হোল্ডারকে এই বলে আপত্তি জানালেন যে, আপনার গৃহ শিক্ষক আপনার সন্তানদের বেতমিজ বানিয়ে ছেড়েছে। পীর সাহেব কেবলার বদদোয়ার গজব আসার আগেই তাকে বিদায় করা জরুরী.....

বিষয়: বিবিধ

২০০৪ বার পঠিত, ৩৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

332444
২৯ জুলাই ২০১৫ দুপুর ০৩:১২
আবু জান্নাত লিখেছেন :
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ
সাবলিল ভাষা ও চমৎকার বর্ণনা। ফকিরের কলিজায় আঘাত দিলেন মনে হচ্ছে।
তারপর কি হল? অপেক্ষায় রইলাম।
২৯ জুলাই ২০১৫ দুপুর ০৩:৩২
274742
নজরুল ইসলাম টিপু লিখেছেন : আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
332447
২৯ জুলাই ২০১৫ দুপুর ০৩:১৫
নাবিক লিখেছেন : হাহাহা, ছোট বাচ্চার এমন প্রশ্ন শুনে সবজান্তা ফকিরের চেহারাট কেমন হয়েছিলো সেটা দেখেছিলেন কি? বাচ্চারা অনেক সময় অকপটে এমন সব সত্য কথা বলে ফেলে যা ভাবাই যায়না।
২৯ জুলাই ২০১৫ দুপুর ০৩:৩৩
274743
নজরুল ইসলাম টিপু লিখেছেন : ঠিক তাই হয়েছিল, তবে তারপর দিন থেকে আমাকে বিদায় হতে হয়নি সকল ফকিরই বিদায় হতে বাধ্য হয়েছিল।
332450
২৯ জুলাই ২০১৫ দুপুর ০৩:২৬
হতভাগা লিখেছেন : এসব ভন্ড ফকির পীরদের স্বর্গ রাজ্য আমাদের এই দেশ ।

যখন কোন মানুষ তার আশে পাশের লোকদের দ্বারা অতিমাত্রায় তোষামোদের শিকার হয় তখন সে ধরাকে সরা জ্ঞান করে ফেলে ।
২৯ জুলাই ২০১৫ দুপুর ০৩:৩৪
274744
নজরুল ইসলাম টিপু লিখেছেন : আসলে এসব মানুষ মুর্খ ও ভন্ড প্রকৃতির। আলসেমি করে কাজ করেনা, স্ত্রী-সন্তানের খবর নেয়না, কাজ না করে খাওয়ার একটা ধান্ধা মাত্র।
২৯ জুলাই ২০১৫ দুপুর ০৩:৩৬
274746
হতভাগা লিখেছেন : আর যারা তাদের পিছ ধরে তারাও নিজেরা কোন পূন্যের কাজ না করে ভায়া ধরে ।

332451
২৯ জুলাই ২০১৫ দুপুর ০৩:২৭
নেহায়েৎ লিখেছেন : পীর সাহেব কেবলার বদদোয়ার গজব আসার আগেই আপনি কি বিদায় হয়েছিলেন?
২৯ জুলাই ২০১৫ দুপুর ০৩:৩৫
274745
নজরুল ইসলাম টিপু লিখেছেন : বদদোয়ার ফলে, তারপর দিন থেকে আমাকে বিদায় হতে হয়নি উল্টো সকল ফকিরই বিদায় হতে বাধ্য হয়েছিল।
২৯ জুলাই ২০১৫ বিকাল ০৪:২১
274760
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : ফরির-এ আজম হযরত টিপু শাহ' যেখানে আশ্রমের শেকড় গেরেছে সেখানে অন্য সব রসকষহীন ফকিরদের বেইল একদম শেষ!!!
332455
২৯ জুলাই ২০১৫ দুপুর ০৩:৩৮
ছালসাবিল লিখেছেন : Unlucky Unlucky Unlucky Love Struck Love Struck Big Grin Big Grin Thumbs Up Thumbs Up Bee Bee Applause Applause

এককথায় দাররররুন প্রশ্ন করেছে Unlucky Big Grin
২৯ জুলাই ২০১৫ দুপুর ০৩:৩৯
274748
নজরুল ইসলাম টিপু লিখেছেন : অনেক ধন্যবাদ, ভাল থাকুন।
332465
২৯ জুলাই ২০১৫ বিকাল ০৪:২৪
আহমদ মুসা লিখেছেন : দক্ষিণ চট্টগ্রামের পটিয়াতে একটি গ্রামীণ হাটের নাম হচ্ছে ফকিরনীর হাট। এভাবে নাম করণের ব্যাপারে অনেক মুখরোচক ধারণা স্থানীয় মানুষের কাছে বিদ্যমান।
২৯ জুলাই ২০১৫ বিকাল ০৪:৫৮
274764
নজরুল ইসলাম টিপু লিখেছেন : ফকির শব্দটির উৎপত্তি হয়ত ভাল ছিল, বর্তমানের মান নামতে নামতে শব্দটি গালাগালিতে নেমে এসেছে, যেমন 'ফকিন্নীর পুত'। ফকির নিয়ে আমাদের তো আপত্তি নাই, অপব্যবহার নিয়ে কথা আছে। ধন্যবাদ।
332473
২৯ জুলাই ২০১৫ বিকাল ০৪:৩৭
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : বাংলাদেশে পীর ফকির ভান্ডারীগীরির কারনেই সঠিক ভাবে ইসলাম প্রচার ও প্রসারিত হচ্ছেনা!! ভন্ডামীর মুখোশ খুলে দেবার জন্য ধন্যবাদ।
২৯ জুলাই ২০১৫ বিকাল ০৫:০৭
274767
নজরুল ইসলাম টিপু লিখেছেন : ভাণ্ডারীরা যে ওয়াজ নসিহত করে, তাতে একটাও কোরআন হাদিসের উদৃতি থাকেনা, সব কাহিনী আর কিসসা মার্কা উপদেশ। ধন্যবাদ।
332486
২৯ জুলাই ২০১৫ বিকাল ০৫:৩১
আকবার১ লিখেছেন : পুরো বাংলাদেশ,এসব ভন্ড ফকিরদের আখড়া।
প্রকৃত ইসলাম আজ হারিয়ে যাচ্ছে।
২৯ জুলাই ২০১৫ বিকাল ০৫:৫০
274780
নজরুল ইসলাম টিপু লিখেছেন : সঠিক কথা বলেছেন, ধন্যবাদ।
332496
২৯ জুলাই ২০১৫ সন্ধ্যা ০৬:১৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ফকির সাহেব জানতেন না যে সেখানে ফকির এরও বড় ওস্তাদ আছে!! ছোটরা সত্য কথা নির্ভয়ে বলে ফেলে এই জন্যই বোধহয় এই জাতিয় মানুষগুলি ছোটদের মসজিদে পিছনে ঠেলে দিতে বিশেষ ভাবে উৎসাহি হন।
২৯ জুলাই ২০১৫ সন্ধ্যা ০৬:২৯
274786
নজরুল ইসলাম টিপু লিখেছেন : একবার লেখকের নিজের মুরীদ সম্মানিত নজু শাহের কাছে নিজের পরিচয় দিতে গিয়ে যে মুসিবতে পড়েছিলাম, তা তখনও ভুলি নাই, সেজন্য বেল তলায় দুইবার যাওয়া হয়নি। ধন্যবাদ।
১০
332543
২৯ জুলাই ২০১৫ রাত ১০:০২
আবু জারীর লিখেছেন : মেয়েদের উপস্থিত বুদ্ধির এটা একটা অন্যতম প্রমাণ।
ধন্যবাদ।
৩০ জুলাই ২০১৫ দুপুর ১২:১৮
274892
নজরুল ইসলাম টিপু লিখেছেন : বয়স গত বিষয়ে মেয়েরা ছেলেদের চাইতে অগ্রগামী। এই গুনের কারণে মেয়েরা অনেক বিপদ থেকে রক্ষা পায়। এটা আল্লাহ প্রদত্ত একটি বিশেষ নেয়ামত শুধু মেয়েদের জন্য। অনেক ধন্যবাদ।
১১
332550
২৯ জুলাই ২০১৫ রাত ১০:৩০
আফরা লিখেছেন : ফকির মানে তো ভিক্ষক ই জানতাম আজকে নতুন কিছু জানলাম । ধন্যবাদ ভাইয়া ।
৩০ জুলাই ২০১৫ দুপুর ১২:২২
274894
নজরুল ইসলাম টিপু লিখেছেন : ফকির হল ফিকির তথা ধান্ধায় থাকা মানুষ। এই কথাটি দ্বীনের অর্থ বুঝায়। খলিফা হারুনুর রশীদের আমল থেকে মুসলমানেরা অর্থ সম্পদের পিছনে ঘুরত না। তারা জ্ঞান অন্বেষনের জন্য পাগলের মত ছুটাছুটি করত। মানুষের মাঝে জ্ঞান অর্জনের জন্যই প্রতিযোগীতা হত। আমরা বর্তমানে যেভাবে আয় রুজির জন্য বিদেশ যাই, সে সময় মানুষ জানার জন্যই বিদেশে যেত। এই ফিকির শব্দটি তদানিন্তন সময়ের সৃষ্টি। তখন শব্দটির এক অর্থ ছিল, বর্তমানে অন্য অর্থ। অনেক ধন্যবাদ।
১২
332563
২৯ জুলাই ২০১৫ রাত ১১:৩০
মাটিরলাঠি লিখেছেন :
"পীর সাহেব কেবলা" - এ কথাটার অর্থ কি?
৩০ জুলাই ২০১৫ দুপুর ১২:২৩
274895
নজরুল ইসলাম টিপু লিখেছেন : পীর মানে বড়ো মানুষ, অভিজ্ঞ মানুষ। এটি ফার্সী থেকে আগত শব্দ। কেবলা হল যেদিকে মনোনিবেশ করা হয়। মাইজভান্ডারের মুরিদেরা এভাবেই বলে থাকে। অনেক ধন্যবাদ।
১৩
332571
৩০ জুলাই ২০১৫ রাত ১২:৪৫
শেখের পোলা লিখেছেন : পীর বাবার চেলারা যদি এত কামেল হয় তবে খোদ পীর বাবারা না জানি কত কারামত ওয়ালা৷ তা পরে কি হল জানার অপেক্ষায় রইলাম৷ধন্যবাদ৷
৩০ জুলাই ২০১৫ দুপুর ১২:২৫
274896
নজরুল ইসলাম টিপু লিখেছেন : না, ভাই আর পরের কোন ঘটনা নাই। তবে, ফকিরের বদদোয়ার ফলে, তারপর দিন থেকে আমাকে বিদায় হতে হয়নি উল্টো সকল ফকিরই বিদায় হতে বাধ্য হয়েছিল। ধন্যবাদ।
১৪
332578
৩০ জুলাই ২০১৫ রাত ০১:৫২
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : আপনি বিদআতীকে সুন্নি বললেন, ভান্ডারি সুন্নি বললে ভাল হতো না?
ধন্যবাদ..
৩০ জুলাই ২০১৫ দুপুর ১২:২৯
274897
নজরুল ইসলাম টিপু লিখেছেন : আসলে এটা একটা পরিভাষায় রূপ নিয়েছে, তাদেরকে এভাবেই বুঝাতে হবে, কেননা তারা সেভাবে দাবী করে। আমি যদি বিচার করেই মন্তব্য করি তাহলে প্রবন্ধেই আমি পক্ষ নিলাম। মন্তব্য ব্লগারেরা করবে, কেন সত্য কে মিথ্যা পাঠক ঠিক করবে। আমি আয়নার মত কাজ করেছি মাত্র। যা দেখেছি, যা শুনেছি হুবহু তাই লিখেছি।

তারা নিজেদের কে যেভাবে আহলে সুন্নাত ওয়াল জামায়াত দাবী করে, প্রকৃত ইমানদার সেভাবে মুসলিম দাবী করে কিনা সন্দেহ। অনেক ধন্যবাদ।
৩০ জুলাই ২০১৫ দুপুর ০৩:৩২
274914
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : আপনার কথা বুঝতে পেরেছি..ধন্যবাদ.নজরুল ভাই।
১৫
332792
৩১ জুলাই ২০১৫ রাত ০১:১৭
৩১ জুলাই ২০১৫ রাত ০৯:১৭
275121
নজরুল ইসলাম টিপু লিখেছেন : অনেক ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File