মিলিয়ন ডলারের প্রশ্ন! যে ভুল রায়ে দুই শতাধিক মানুষের মৃত্যু! তার দায় নিবে কে?

লিখেছেন লিখেছেন নজরুল ইসলাম টিপু ১৭ সেপ্টেম্বর, ২০১৪, ০২:০৬:২০ দুপুর



আল্লামা সাঈদী সাহেবের রায় বের হল। আদালত নিজেই আইন ভঙ্গ করে আমৃত্যু (মৃত্যু না হওয়া পর্যন্ত) তাকে জেলে বন্ধী করে রাখার নির্দেশ দিল! একটি নতুন নির্দেশ দিতে গিয়ে আরেকটি আইনকে অবহেলা করা হল। এই রায়ে স্পষ্টতই বুঝা গেল আগে দেওয়া মৃত্যু দণ্ডের রায়ে ভুল ছিল, ভ্রান্তি ছিল, ত্রুটি ছিল। আবার এই রায় দিতে গিয়েও ত্রুটি রেখে দিল!

তাহলে সবচেয়ে বড় প্রশ্ন হয়ে দাঁড়াল, একটি ভুল রায়ের মাধ্যমে যে দুই শতাধিক মানুষ মারা গেল, শত শত পরিবার দেশান্তরী হল, অনেক শিশু অভিভাবক হারা হল, অনেক স্ত্রী বিধবা হল, অনেক পিতা-মাতা সন্তান হারা হল, দেশের কোটি কোটি টাকার সম্পদ ধ্বংস হল, মিলিয়ন ডলারের বাণিজ্য লাটে উঠল, স্কুল-কলেজ বন্ধ হয়ে জাতিকে অন্ধ বানাল। ও লেভেল, এ লেভেল পরীক্ষার স্থান ভারতে স্থানান্তরিত হবার কথা উঠল। ঘর-বাড়ী জালানো হল, দোকান পাঠ পোড়ানো হল, ব্যবসা ধ্বংস হল, পরিবহন পুড়ে ছাই হল, হাজার হাজার আহত হল, শত শত পঙ্গু হল, লক্ষ লক্ষ মামলা হল, সে সব মামলার ঘানি টানতে টানতে মানুষ ফকির হল। রাষ্ট্রের লক্ষ লক্ষ পুলিশকে অকাজে ব্যস্ত রাখা হল। আলো লক্ষ রক্ষ প্রশ্ন বাকি রইল!

এসব ধ্বংস ক্ষতি সাধনের দায়, কে নিবে! কে নিবে?



এই রায়ের মাধ্যমেই তো প্রমাণিত হল, যে সব আন্দোলন কারী রাস্তায় নেমে প্রতিবাদ করেছিল, সমাবেশ করে দাবী তুলেছিল অন্যায় রায় হয়েছে, তাহলে তাদের কথাই তো সত্য প্রমাণিত হল! আবার সে সব আন্দোলন কারীকে দমাতে গিয়ে রাষ্ট্র যন্ত্র যে ব্যবস্থা নিল, তার খেসারত আগামী একশত বছরেও শেষ হবেনা।



খেয়ালের বশবর্তী হয়ে সবকিছু না তলিয়ে, যে সব বিচারক সেই সময় মৃত্যুদণ্ডের রায় দিয়েছিলেন, তাদের ভুল রায়ের বিচার কি করা হবে? কোন রায় ভুল হতে পারে কিন্তু বিচারক গনের তো দূরদৃষ্টি, প্রজ্ঞাও থাকতে হবে। তারা তো এই জনপদের মানুষ, তাঁরা কি জানে না, কোন ধরনের বিচারের কি প্রতিক্রিয়া হতে পারে। যে বিচারে কড়া প্রতিক্রিয়ার সম্ভাবনা থাকে, সে বিচারের রায় দিতে ততোধিক সূক্ষ্ম ও গভীর অধ্যবসায়ের দ্বারা হতে হবে।

- শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে আগরতলা ষড়যন্ত্রের বিচার করতে গিয়ে পাকিস্তানিরা ভুল করেছিল এবং জন্ম হয়েছিল একটি স্বাধীন দেশের।

- আল্লামা সাঈদীর এই বিচার করতে গিয়ে পুরো জাতিকে করেছে বিপযস্থ, জনপদকে করেছে আতঙ্কিত, রাজপথকে করেছে উত্তপ্ত আর বিচার ব্যবস্থাকে করেছে পর্যদূস্ত।


যে বিচারকদের অদূরদর্শী বিচারের মাধ্যমে দেশের নির্ভরতার একমাত্র প্রতীক, বিচার ব্যবস্থাকে প্রশ্নের সম্মুখীন, অনাস্থা, অগণনযোগ্য ও কলুষিত করল তাদের বিচার কবে হবে জনগণ অধির আগ্রহে জানতে চায়!

বিষয়: বিবিধ

১৭৯৮ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

266064
১৭ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:৩১
মোস্তাফিজুর রহমান লিখেছেন : জবাব দেয়ার ভাষা নেই!!! Day Dreaming Day Dreaming
266065
১৭ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:৩৬
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : দায় নেবার দরকার কি?

এটাতো কোন অপরাধের বিচার নয়, এটা রাজনৈতিক পায়দা লুন্টনের বিচার! এ বিচার নিয়ে রাজনীতির শেষ হবেনা যতদিন আওয়ামী প্রজন্ম বাংলাদেশে প্রতিনিধিত্ব করবে.....!

266066
১৭ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:৫০
ইয়াফি লিখেছেন : শেখ হাসিনা যে জামায়াতকে নিয়ে তার খায়েশ-পূরণের খেলায় মেতেছেন, প্রতি পদে পদে তার প্রমাণ দিচ্ছে।
266067
১৭ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:৫২
প্রেসিডেন্ট লিখেছেন : যারা কুরআনের বাণী প্রচার বাধাগ্রস্ত করছে এবং যারা এ অন্যায়কে সমর্থন করছে, আল্লাহ রাব্বুল আলামীন যেন তাদেরকে জাহান্নামে নিক্ষেপ করেন- সকলে এ দোয়া করি।
266073
১৭ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০৩:৩৮
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
266087
১৭ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:৩৪
জুমানা লিখেছেন : যে বিচারকদের অদূরদর্শী বিচারের মাধ্যমে দেশের নির্ভরতার একমাত্র প্রতীক, বিচার ব্যবস্থাকে প্রশ্নের সম্মুখীন, অনাস্থা, অগণনযোগ্য ও কলুষিত করল তাদের বিচার কবে হবে জনগণ অধির আগ্রহে জানতে চায়!
266096
১৭ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৩৬
আবু ফারিহা লিখেছেন : অাল্লাহ চাইলে এসবের বিচার একদিন দুনিয়াতেই হবে। তবে অবিচারের মাধ্যমে যে অপূরণীয় ক্ষতি করা হলো অার অাল্লামা সাঈদীকে দীর্ঘদিন জেলে রাখা হলো তা অার ফিরে পাবার নয়।
266105
১৭ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:৩৫
ইবনে আহমাদ লিখেছেন : সময় প্রয়োজন। ইনশাআল্লাহ এই দেশের মানুষ একদিন আপনার প্রতিটি প্রশ্নের জবাব দিবেই।আপনাকে মোবারকবাদ।
266111
১৭ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:০৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : যারা হত্যাকারি তারা কখনই জবাব দেয়না পৃথিবিতে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File