ধর্ম নিরপেক্ষতাবাদ ধর্মকে স্বীকার করেই রাষ্ট্র চালায় কিন্তু ইসলামকে পঙ্গু করতে বাধ্য হয়!

লিখেছেন লিখেছেন নজরুল ইসলাম টিপু ০৭ সেপ্টেম্বর, ২০১৪, ০৪:০১:৪২ বিকাল



ধর্মনিরপেক্ষ কথাটি খুব সুন্দর আকর্ষণীয় হলেও, এদের চিন্তা ধ্যান-ধারনার সাথে ইসলামের সংঘর্ষ অনিবার্য। ধর্মনিরপেক্ষ মতবাদ ভারত সহ কয়েকটি দেশের জন্য সমস্যা হয়নি কেননা হিন্দু, বৌদ্ধ, খৃষ্টান, জৈন, শিখ, জরথুস্ত সহ সকল ধর্ম ব্যক্তিগত পর্যায়ে পালন করলে চলে। সে সব ধর্ম দাবী করেনা যে তারা রাষ্ট্রের বিভিন্ন মেকানিজম সুচারুরূপে চালাতে পারে।

এক্ষেত্রে ইসলাম ধর্ম ভিন্ন! ইসলাম জীবন সমস্যা সমাধানে রাষ্ট্রের প্রতিটি সমস্যায় নাক গলায়, সেখানে ভূমিকা রাখতে চায়, মতামত পেশ কিংবা মতামত গ্রহণ করতে চাপ প্রয়োগ করে। যার কারণে ক্ষমতাসীন মহলের জন্য এটা বরদাশত করা কঠিন হয়ে যায়।

মুসলিম দেশে ধর্মনিরপেক্ষবাদীরা যখন ক্ষমতা পায়, তখন সেটাকে দীর্ঘস্থায়ী করতে, প্রথমেই ইসলাম ধর্মের উপর ঝাঁপিয়ে পড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে ইসলামী শিক্ষাকে নিরুৎসাহ, স্কুল-মাদ্রাসায় ধর্মীয় বিষয় রাখতে অনীহা, জুমার খুৎবা নিয়ন্ত্রণ, বড় বড় ইসলামী সম্মেলন করতে না দেওয়া, ইসলামী স্কলারদের কে হেয় প্রতিপন্ন করা, তাদের চারিত্রিক দোষ-ত্রুটি বের করে সরকারী ভাবে প্রকাশ করার ব্যবস্থা করা হয়।

অন্যদিকে জাগতিক শিক্ষিত, দুনিয়ার ধান্ধায় সিদ্ধহস্ত, অযাচারে অভ্যস্ত ব্যক্তিদের সাথে ইসলাম পালনকারীদের তুলনা করে দেখানো হয়, মুসলমান মানেই গরীব, অসহায়, দীন, হীন জীবন যাপন কারী সম্প্রদায়। আরো বুঝানো হয় এসব দুর্ভোগের মূল কারণ হল ইসলামকে যথাযথ মেনে চলার খেসারত। এতে তরুণেরা প্রভাবিত হয়।

একই সাথে সরকারের পক্ষ অবলম্বনকারী একদল ধর্ম বিক্রয়ী আলেম গোষ্ঠীর সৃষ্টি হয়, তারা সর্বদা সরকারী কাজকে সমর্থন করবে। ধর্মের সাথে রাষ্ট্রকে পৃথক রাখতে তারা নিজেরাই ধর্মীয় পন্ডিত সেজে, আগ্রহী মানুষদের পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। অর্থ ও ক্ষমতার জন্য এরা চরম অন্ধ হয় এবং নিজ ধর্ম ও জাতির সর্বনাশে মন কাঁদেনা। অথচ এসব আলেমেদেরও মুখে থাকবে দাঁড়ি, পোষাকে হবে মুসলিম, কথায় থাকবে ইসলাম কিন্তু আচরণে হবে পরিপূর্ণ ফাসিক এবং আকিদায় হবে ভয়ানক প্রকৃতির জালিম ও মিথ্যুক!

মূলত ধর্মনিরপেক্ষ মতাবাদ রাষ্ট্রে ধর্মকে অস্বীকার করেনা বরং ধর্মকে স্বীকার করেই রাষ্ট্র চালায় এবং বিভিন্ন রাষ্ট্রিয় মেকানিজম ব্যবহার করে ইসলাম ধর্মকে পঙ্গু করে রাষ্ট্রে ধর্মনিরপেক্ষ মতবাদ চালু করে। একপর্যায়ে ধর্মের বন্ধনহীন সেই সমাজে নেতারা পরিপূর্ণ নৈতিক মূল্যবোধ হারিয়ে বসে।

বৈষয়িক লোভে সকল নেতারা একপর্যায়ে নিজের আসল চেহারা হারিয়ে ফেলে, এবং তাদের শত শত নতুন চেহারার উদ্ভব হয়। ফলে অসহায় জনতা কোনদিন বুঝতে পারেনা তার প্রিয় নেতার আসল চেহারা কোনটি!

পুরো যুবক গোষ্ঠী সমাজের প্রচ্ছন্ন মোহে নৈতিকতা হারিয়ে নিজেদেরকে সে জোয়ারে ভাসিয়ে দেয়। দিন দিন জাতির নৈতিকতা চরম অধঃপতনে যায়। রাষ্ট্র শক্তি এটাকে সহজ ভাবে নেয় এবং তাতে আরো নতুন উপাদান যোগ করে। নৈতিকতা হীনতাকে মামুলী ব্যাপার ভাবতে থাকে।

এই চরম বিপর্যয় পরিস্থিতিতে এক সময় ধর্ম পালনকারী ব্যক্তিরা সমাজ বিচ্যুত অপ্রয়োজনীয় হাস্যকর জীবে পরিণত হয়। তাদেরকে হয়ত সমাজ বিচ্যুত হতে হয়, নয়ত নিভৃতে বসবাস কারী হতে হয়। সেই সমাজ নৈতিকতাকে তামাশার বিষয় বানিয়ে ফেলে, ধার্মিককে হাস্যকর জীবে পরিণত করে।

অন্যদিকে রাষ্ট্রে ইসলাম ধর্ম বেঁচে থাকে প্যারালাইসিসে আক্রান্ত বৃদ্ধার ন্যায়। তাই ধর্মকে ধর্মের জায়গায় রেখে, খুব সহজে রাষ্ট্র থেকে ধর্মের প্রভাব প্রতিপত্তি ধ্বংস করা যায় বলেই, পৃথিবীতে সুবিধাবাদী রাজনীতিবিধদের কাছে ধর্ম নিরপেক্ষ মতবাদের ডিমান্ড অনেক বেশী। এই নীতি বাস্তবায়নে পুঁজি হিসেবে লাগে ধর্মকে সাইজ করার মত সাহসিকতা আর বিচিত্র হঠকারিতা!

বিষয়: বিবিধ

১৬২১ বার পঠিত, ৩০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

262630
০৭ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:২২
জেদ্দাবাসী লিখেছেন : তারেক রহমান সাহেবের ধর্মীয় রাজনীতি নিয়ে মন্তব্যর পর বিষিয়টা নিয়ে যত লেখা নজরে এসেছে তার মধ্য এই লেখাটা সবচেয়ে যুক্তিপূর্ন, নিরপেক্ষ, সুন্দর জবাব মনে হয়েছে।
জাযাকাল্লাহ খায়ের

ভয়ানক প্রকৃতির জালিম ও মিথ্যুক!
আলেম গোষ্ঠীর বেপারে আল্লাহ কোরআনে সাবধান করেছেন আমাদেরকে। সুতারাং আমাদেরও উচিত তাদেরকে চিনে নিয়ে সাবদান হওয়া ধন্যবাদ
০৭ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:৫২
206434
নজরুল ইসলাম টিপু লিখেছেন : জনাব তারেক রহমান ও জনাব সজীব ওয়াজেদ জয়ের মাঝে ইসলামী নৈতিকতার বিচারে কোন তফাৎ নাই। যদিও তাঁরা দুই জন ভবিষ্যতে পৃথিবীর বৃহত্তম মুসলিম দেশ তথা বাংলাদেশের শাসক হতে চায়।

বড় পরিতাপের বিষয় হল, যে মুসলমানদের নেতৃত্ব তারা দিতে চায়, সে মুসলমানদের চিন্তা, চেতনা, বিশ্বাস, বৈশিষ্ট্য তথা ইসলাম সম্পর্কে মামুলী কোন জ্ঞান নাই। বরং তাঁদের চেয়ে ইসলাম সম্পর্কে বেশী জ্ঞান রাখে ভারতীয় হিন্দুবাদী দল ও তার প্রধান নরেন্দ্র মোদী। অনেক ধন্যবাদ।
262653
০৭ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:২৪
সন্ধাতারা লিখেছেন : Very valuable writing!! Jajakallah.
০৭ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৩০
206445
নজরুল ইসলাম টিপু লিখেছেন : অনেক ধন্যবাদ।
262658
০৭ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৪৬
মামুন লিখেছেন : খুব ভালো লাগলো। এই বিষয়টি নিয়ে এমন সহজবোধ্য এবং যুক্তিযুক্ত আলোচনা আগে মনে হয় পড়িনি। আমি আসলে একটু একটু বিষয়টি নিয়ে বুঝতে চেষ্টা করছি। আপনার লেখা আমাকে সেই কাজটি সহজ করে একটি পরিষ্কার কন্সেপ্ট দিতে পারবে বুঝতে পারছি।
সমাজে রাষ্ট্রের পক্ষে তোষামোদকারী আলেম সমাজের যে মুখোশ আপনি তুলে ধরেছেন, সে ব্যাপারে ১০০ ভাগ সহমত। বর্তমান সরকারের আমলেই হেফাজতকে নিয়ে আলেম সমাজের ভিতরের বিভক্তি সেটি-ই প্রকাশ করে।
আরো এমন বিষয় নিয়ে লিখে যান, পড়বার জন্য আমি উন্মুখ হয়ে আছি।
জাজাকাল্লাহু খাইর। Rose Rose Rose Good Luck
০৭ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৫৬
206452
নজরুল ইসলাম টিপু লিখেছেন : এই বিষয়ে আমি একটি দীর্ঘ প্রতিবেদন লিখেছিলাম। এটি তারই্ অংশবিশেষ। এই বিষয়ে বিস্তারিত বলেছেন ধর্মনিরপেক্ষ মতবাদের মূল কান্ডারী 'ম্যাকিয়াভ্যালী'। বর্তমানে পৃথিবীতে যে পরিচিতি নিয়ে এই মতবাদ চালু তা ম্যাকয়াভ্যালীর পরামর্শ অনুসারে রচিত। ম্যাকিয়াভ্যলী ছয় শত বছর আগেই দুনিয়া থেকে বিদায় নিয়েছে অথচ তার শিষ্যরা দুনিয়া চালাচ্ছে ভাল ভাবেই। আপনাকে অনেক ধন্যবাদ।
262672
০৭ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:০২
আফরা লিখেছেন : সব আলেমই আলেম নয় কিছু আলেম জালেম আর এদের দ্বারাই ইসলাম ক্ষতিগ্রস্থ হয় ।ধন্যবাদ ।
০৮ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:০৬
206583
নজরুল ইসলাম টিপু লিখেছেন : হাদিশ শরীফে আছে আলেমেরাই ইসলাম ধর্মে বিভ্রান্তি ও বেদয়াত ছড়াবে এবং তারাই আবার তাদের সৃষ্ট মতবাদের মারাত্মক শিকারে পরিণত হবে। ইতিমধ্যে আমরা সে ধরনের বহু দৃষ্টান্ত দেখেছি। অনেক ধন্যবাদ।
262681
০৭ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:১২
জুমানা লিখেছেন : বিষয় টি সুন্দর যুক্তিপূর্ন করে তুলে ধরার জন্য আপনাকে মোবারকবাদ। জাযাকাল্লাহ.
০৮ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:০৬
206584
নজরুল ইসলাম টিপু লিখেছেন : আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
262711
০৭ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:১৬
চেয়ারম্যান লিখেছেন : ভালো লাগলো
০৮ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:০৭
206585
নজরুল ইসলাম টিপু লিখেছেন : আপনাকে অনেক দিন পরে পাওয়া গেল! আপনার কোন পোষ্ট দেখিনা! আবারো সজাগ হয়েছেন সেজন্য আপনাকে আন্তরিক মোবারকবাদ।
262737
০৭ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:১৫
শেখের পোলা লিখেছেন : আর এর সফল প্রয়োগটি শতকরা ৯৫ জন মুসলীমকে প্রথমে বাঙ্গালী বানিয়ে পরে তাদের উপর করা হয়েছে৷ আর এটাই সেই 'হাজার সাল কা বদলা'৷ ধন্যবাদ৷
০৮ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:০৮
206586
নজরুল ইসলাম টিপু লিখেছেন : অনেক ধন্যবাদ, আপনার সুন্দর মন্তব্যের জন্য।
262738
০৭ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:১৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগল।
ধর্ম নিরেপেক্ষতাবাদিরা অবশ্যই কেবলমাত্র ইসলাম ধর্মের বিরোধি কারন ইসলামি মানুষের জিবনের প্রতিটি ক্ষেত্রে ফিতরাত বা মানব স্বভাব এর উপযোগি কল্যানমুলক নিতি অনুসরন করে। অন্যদিকে তথাকথিত ধর্মনিরপেক্ষতা বা ইহজাগতিকতা কিছু মানুষকে দেয় সবাইকে শোষন করার সুযোগ। ৭০ বছর ধরে পুরাপুরি ধর্মহিন থাকা সোভিয়েট ইউনিয়ন কি পেরেছে মানুষের সকল সমস্যার সমাধান দিতে??
০৭ সেপ্টেম্বর ২০১৪ রাত ১০:০০
206488
গ্রামের পথে পথে লিখেছেন : ইসলাম পেরেছে?????????
০৮ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:০৯
206587
নজরুল ইসলাম টিপু লিখেছেন : আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর ও বস্তুনিষ্ট মন্তব্য করার জন্য।
262753
০৭ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:৫৮
গ্রামের পথে পথে লিখেছেন : মনে টেনশন রাখবেন্না। ইরাক-সিরিয়ায় অলরেডি ইসলামী খেলাফত কায়েম হয়ে গেছে। অচিরেই তা ইউরোপ, চীন হয়ে ভারত বাংলাদেশে কায়েম হবে। সামনে আর কয়েকটা দিন, ইসলামের জিজিয়া কর আদায় হবে, ইনশাআল্লাহ।
০৮ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:০৯
206588
নজরুল ইসলাম টিপু লিখেছেন : বালখিল্য ও অপ্রকৃতস্থ মন্তব্য! বেড়াতে আসার জন্য ধন্যবাদ।
০১ অক্টোবর ২০১৪ রাত ০১:৫৮
214295
আলইগ ইবনে লেণদুপ দোরজি বিন মিরজাফর লিখেছেন : জিজিয়া কর দিবেন কি সমস্যা?
আপনি কয়েকগুন বেশী দিবেন।
১০
262829
০৮ সেপ্টেম্বর ২০১৪ রাত ০২:৩৩
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন :
মুসলিম দেশে ধর্মনিরপেক্ষবাদীরা যখন ক্ষমতা পায়, তখন সেটাকে দীর্ঘস্থায়ী করতে, প্রথমেই ইসলাম ধর্মের উপর ঝাঁপিয়ে পড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে ইসলামী শিক্ষাকে নিরুৎসাহ, স্কুল-মাদ্রাসায় ধর্মীয় বিষয় রাখতে অনীহা, জুমার খুৎবা নিয়ন্ত্রণ, বড় বড় ইসলামী সম্মেলন করতে না দেওয়া, ইসলামী স্কলারদের কে হেয় প্রতিপন্ন করা, তাদের চারিত্রিক দোষ-ত্রুটি বের করে সরকারী ভাবে প্রকাশ করার ব্যবস্থা করা হয়। ..........................
আমাদরে চোখের সামনে হচ্ছে এসব কিন্তু আমাদের মত বোকারা তা বুঝতে অক্ষম! আমরা শুধু অট্টহাসি হেসে ভেতরে ভেতরে নিজের ধ্বংস করি...! উপরে নিজেদেরকে কব...ই চালাক মনে করি!

আর নিজদের মুসলমান দাবি করি।
০৮ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:১৪
206589
নজরুল ইসলাম টিপু লিখেছেন : ইসলামের প্রাণশক্তি ধরে একদা মুসলিম রমনীরা যুদ্ধের ময়দানে যাবার প্রয়োজনীয়তা মনে করত। আর বর্তমানে তার চেয়েও বেশী প্রয়োজন হবার পরও মুসলমানেরা, হাতে তসবিহ নিয়ে মসজিদে ঢুকে পড়েছে এবং পুরো রাত আল্লাহু আল্লাহু জিকির ব্যস্ত রয়েছে।

বদরের প্রান্তরে কঠিন বিপদের সময়েও রাসুল (সাঃ) তার সাহাবীদের এ ধরনের জিকিরে মশগুল থেকে আল্লাহর সাহায্য তালাশ করেনি। অনেক ধন্যবাদ।
১১
262985
০৮ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৪:৫৪
ইবনে আহমাদ লিখেছেন : অন্যদিকে রাষ্ট্রে ইসলাম ধর্ম বেঁচে থাকে প্যারালাইসিসে আক্রান্ত বৃদ্ধার ন্যায়।
শুনতে বা পড়তে যতই যাতনাই হউক - এটাই সত্য উচ্চারণ।
০৮ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:২৬
206675
নজরুল ইসলাম টিপু লিখেছেন : আপনাকে অনেক ধন্যবাদ। ভাল থাকুন এবং সুস্থ থাকুন।
১২
262997
০৮ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:২১
আহমদ মুসা লিখেছেন : জনাব তারেক রহমান এবং সৈয়দা পাপিয়ার নির্বুদ্ধিতাসূলভ মন্তব্যে যথার্থ উত্তর দিয়েছেন। তাদের কথাবর্তার প্রতিক্রিয়ায় আমারও কিছু লেখার ইচ্ছা ছিল। কিন্তু ব্যস্থতার কারণে ইদানিং লেখালেখিতে মনোযোগ দিতে পারছি না। আপনার লেখাটি আমার খুবই ভাল লেগেছে।
০৮ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:২৬
206676
নজরুল ইসলাম টিপু লিখেছেন : আল্লাহ আপনাকে আরো বেশী বেশী করে লিখার সময় ও সুযোগ বাড়িয়ি দিন। আমিন।
১৩
263045
০৮ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৫৪
ইবনে হাসেম লিখেছেন : ধন্যবাদ ভাই। রাজনীতি বিষয়ক এই ধরণের সরল, সহজ এবং দিক নির্দেশণামূলক লিখাগুলোর বর্তমান সময়ে সবচেয়ে বেশী প্রয়োজন। রাজনীতি তো আমরা বুঝিই না, অথচ, রাজনীতিই বর্তমান সময়ের সবচেয়ে বেশী আলোচিত/সমালোচিত বস্তু। তাই আপনাদের মতো জ্ঞানীদের এ ধরণের রাজনীতি সচেতন লিখা ধারাবাহিকভাবে আসলে, আমরা সাধারণরা উপকৃত হতাম এবং আমাদের বর্তমান সময়ের দায়িত্বকে যথাযথভাবে আঞ্জাম দেয়ার জন্য প্রস্তুতি নিতে সক্ষম হতে পারতাম। জাযাকাল্লাহ।
৩০ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:২৭
214183
নজরুল ইসলাম টিপু লিখেছেন : আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর ও বস্তুনিষ্ঠ মন্তব্য রাখার জন্য। ভাল থাকুন।
১৪
270187
৩০ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:০০
আবু আশফাক লিখেছেন : এ অবস্থা থেকে উত্তরণে নিজ নিজ ক্ষমতা অনুযায়ী চেষ্টা করা আমাদের প্রত্যেকের কর্তব্য। কিন্তু আমরা আমাদের দায়িত্ব-কর্তব্য ভুলে বসে আছি!!
৩০ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:২৮
214184
নজরুল ইসলাম টিপু লিখেছেন : সঠিক কথাই বলেছেন, আল্লাহ এই ব্যাপারে আমাদের প্রশ্ন করবেন। এখানে এবঙ সেখানে নিস্তারের উপায় নাই। অনেক ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File