কোন অপরাধে সোনার বাংলাদেশ ব্লগ বন্ধ? কি দোষ তার সম্পাদকের?

লিখেছেন লিখেছেন নজরুল ইসলাম টিপু ১৭ ফেব্রুয়ারি, ২০১৩, ১১:১৩:৩৮ রাত

সোনার বাংলাদেশ ব্লগ! বাংলাদেশের এখন সবার মুখে মুখে উচ্চারিত নাম। ভাল হউক আর খারাপ হউক সোনার বাংলাদেশ ব্লগের নাম প্রতিটি সচেতন নাগরিকের জানা হয়েছে। সরকার অন্যের মত ও কথাকে সহ্য করতে না পেরে এই ব্লগটিকে বন্ধ করে দিয়েছে। এই ব্লগ বন্ধ হয়ে গিয়েছে এটা শুনে আমি যেন আসমান থেকে পড়ে গিয়েছিলাম। নিজেকে বিশ্বাস করতে পারছিলাম না। কৌতূহলী লেখকদের প্রচুর ফোন আসতে রইল। তাই শুরুতেই সোনার বাংলাদেশ ব্লগ করার জন্য সরকারের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানাচ্ছি। কথা হজম করার সক্ষমতা না থাকলে তাদের পক্ষে দেশের কল্যাণের কথা মানায় না। এসব সরকারের নিরেট ভণ্ডামি ব্যতীত আর কিছু নয়।

এই ব্লগের মডু, সম্পাদক থেকে শুরু করে পরিচালনা বোর্ডের কাউকে আমি ব্যক্তিগত ভাবে চিনতাম না। বিগত এক বছর ধরে বহু ব্লগারকে তুচ্ছ ও মামুলী অন্যায়ের কারণে ব্লগ থেকে ব্যান করা হয়েছে। এই ব্লগে লিখালিখি করার জন্য ব্লগারেরা ভিড় জমাত, আবার তাদের নানা বিচ্যুতি গুলো ধরে ধরে বিদায় করা হত। অনেক ব্লগার আমার নিকট মেইল করেছে বার্তা দিয়েছে প্রতিকারের জন্য। তাদের ধারনা ছিল হয়ত আমিও সেখানকার কেউ হতে পারি। তাদের কারো নিকট কোন সহমর্মিতা জানাতে পারিনি।

সচেতন ব্লগারেরা বুঝতেই পারতেন, সোনার বাংলাদেশ ব্লগের নিয়ন্ত্রণ মডু ছাড়াও আরো কেউ করে থাকতেন। প্রতিটি লিখাকে লাইন লাইন পড়া হত, কোন ছন্দে সরকার বিরোধী কথা থাকলে তা সাথে সাথে বাতিল করা হত। অনেক সময় ব্লগারের লিখার অধিকার কেড়ে নেওয়া হত। ব্লগারেরা বুঝতে পারত, এসকল কিছু শুধুমাত্র মডুদের ইচ্ছার উপর নির্ভরশীল ছিলনা। উপায়ান্তর না পেয়ে মডুরা ব্লগ বাঁচাতে সরকারের প্রায় লেজুড় বৃত্তিতে পড়ে গিয়েছিল কিন্তু সরকার তাদেরকে বিশ্বাস করেনি। অন্যদিকে প্রচুর ব্লগার আহত হয়ে, ব্যথাতুর হয়ে ব্লগ থেকে বিদায় নিয়েছে। তারাও ব্লগের মডুদের সম্পর্কে ভুল ধারনা পেয়েছিল। ফলে বাংলাদেশের গন মাধ্যমে ব্যাপক সাড়া জাগানো এই ব্লগটিকে অন্যায় ভাবে নিষিদ্ধ করার পর, তেমন প্রতিবাদ আসতে দেখিনি।

ব্লগারদের বিশ্বাস ছিল, মডু উপরে কেউ কলকাটি নাড়া চাড়া করত। ফলে তারা অসহায় হয়ে সরকারী চক্রান্তের কাছে অসহায় আত্মসমর্পণ করেছিল। মডুদের একটি দুর্বলতা কিংবা ব্যর্থতা ছিল। তাঁরা আভ্যন্তরীণ এসব বিষয় বেনামে হলেও ব্লগারদের দৃষ্টিতে তুলে আনেন নি কিংবা প্রকৃত ঘটনা তুলে ধরতে ব্যর্থ হয়েছিলেন। তাঁরা পর্দার অন্তরালের এসব ঘটনা দূরদর্শী কোন ব্লগারের মাধ্যমে গল্পের ছলে কিংবা নাটকের ভঙ্গিতে তুলে আনতে পারতেন। তাঁরা সেটা না করে সরকারী যন্ত্রের কাছে অসহায় আত্মসমর্পণ করেছেন। যার কারণে তাদের দুই কূল হারাতে হয়েছে। আমরা হারিয়েছি আমাদের একটি নির্ভরযোগ্য ঠিকানা।

সোনার বাংলাদেশ ম্যাগাজিনের জন্মলগ্ন থেকে আমি লিখে এসেছি। ব্যক্তিগত ভাবে আমি প্রায় শতের কাছাকাছি প্রবন্ধ, গবেষণা লব্ধ নিবন্ধ এবং তথ্য ভিত্তিক ব্লগ লিখেছি। এসব লিখাগুলো বই আকারে প্রকাশ করলে এক ডজনের কম হবেনা। কোন খ্যাতির তোয়াক্কা না করে অনবরত একই ম্যাগাজিনে লিখেছি। মানুষকে সচেতন করার জন্য এই ম্যাগাজিন ও ব্লগটিকে আমি উদার হিসেবে পেয়েছিলাম। আমি ছাড়াও আরো বহু নবীন লেখকের মেলা বসেছিল, তাঁদের অনেকের বই একুশে বই মেলায় নিয়মিত প্রকাশিত হচ্ছিল। আজ শুধুমাত্র ব্যক্তি ধান্ধায়, রাজনৈতিক কূটচাল প্রতিষ্ঠায় প্রতিষ্ঠান টিকে বন্ধ করে দেওয়া হল। আশা করি হতভাগা বাঙ্গালীর দেশে ভবিষ্যতেও এসব কুটচাল অব্যাহত থাকবে। এটা সেই দেশ, যে দেশের নেতারা অন্য দেশের প্রতি মোহ-শীল। তাঁরা টাকার ভাণ্ড জমিয়ে বিদেশে প্রচার করে। সেই টাকায় শেষ জীবনটা বিদেশে কাটিয়ে দিতে আকাঙ্ক্ষা পোষণ করে। সে দেশে অন্যায়, অপকর্ম, দুষ্কর্ম হবেই, তাতে সন্দেহ নেই।

লিখাটি যখন শেষ করলাম, দেখতে পেলাম সোনার বাংলাদেশ ব্লগের প্রধান সম্পাদক জনাব মোহায়মেন সাহেব কে গ্রেফতার করা হয়েছে। এই গ্রেফতারের নিন্দা জানাচ্ছি। সোনার বাংলাদেশ ব্লগ কোনদিন দেশ বিরোধী কোন কাজের সাথে জড়িত ছিলনা। কোন ব্লগার এমন ছিলনা যারা দেশের অকল্যাণ আশা করে। সোনার বাংলাদেশ ব্লগ শুরু থেকে শেষ পর্যন্ত একটি সুন্দর দেশ, পরি-ছন্ন জাতি, সুষ্ট নাগরিক চিন্তা, রুচিশীল লেখক বানানোর কাজে নিয়োজিত ছিল। অন্য গোত্রের ব্লগার ‘থাবা বাবাকে’ হুমকি প্রদানের জন্য হয়ত মোহায়মেন সাহেবের উপর অন্যায় নির্যাতন হতে পারে। আমরা এ ব্যাপারে আশংকা প্রকাশ করছি। থাবা বাবা এমন ব্লগার ছিলেন, যার লিখনি পড়ে বেকুব মানুষও হিংসাত্মক হয়ে উঠবে, পাগল ও হামলাকারী হয়ে উঠবে। সে নিজেই নিজের অজস্র শত্রু বাড়িয়েছে। এসব শত্রু তার বিছানা, ঘর, অফিস থেকে শুরু করে সর্বত্র বানিয়েছে। সুতরাং এ ধরনের একজন বিকৃত মস্তিষ্কের কু-রুচি সম্পন্ন ব্লগারের হত্যাকাণ্ড নিয়ে মোহায়ামেন সাহেব কে গ্রেফতার করার নিন্দা জানাচ্ছি। তাকে অবিলম্বে মুক্তি দেওয়া হউক এবং সোনার বাংলাদেশ ব্লগের যাত্রাকে অব্যাহত রাখতে মুক্ত করা হউক।

বিষয়: বিবিধ

১৪১০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File