তারাই সবচেয়ে বড় হারু পার্টি [greatest losers]

লিখেছেন লিখেছেন আবূসামীহা ১৯ মার্চ, ২০১৩, ০৭:৪৫:৩৪ সন্ধ্যা

তারা সুন্দর কথা বলার দাবী করে। নিজেদের কাজকে মনে করে ভাল কাজ। নিজেদের কাজের জন্য বাহাদূরী ও অহঙ্কারের কোন শেষ নেই। সাহিত্য, শিল্প ও সঙ্গীতের সব অঙ্গনে তাদের সব্যসাচী বিচরণ। নিজেদেরকে ধর্মীয় বিধি-বন্ধনের উর্ধ্বে উঠা মুক্তমনা ও প্রগতিশীল হিসেবে পরিচয় দিতে তাদের খুব গর্ব। হাজার বছরের সামাজিক রক্ষণশীলতার বন্ধন ভেঙ্গে নারী-পুরুষের অবাধ মেলামেশায় তাদের সামাজিক উন্নয়ন।

বিরোধীদের সম্পর্কে এরা ধারণা করে অজ্ঞ, গেঁয়ো, ও সংস্কৃতিহীন হিসেবে। তাদেরকে নিয়ে এদের হাসি ঠাট্টার অন্ত নেই। পশ্চাদপদ, প্রতিক্রিয়াশীল হিসেবে তাদেরকে বিশেষায়িত করতে পারলে এরা তৃপ্তি বোধ করে। তারা মনে করে ওরা ভ্রষ্ট পথে চলা কিছু পথিক।

এই লোকগুলোকে আল্লাহ অপরাধী হিসেবে ঘোষণা করেছেনঃ

“যারা অপরাধী, তারা বিশ্বাসীদেরকে উপহাস করত; এবং তারা যখন তাদের [বিশ্বাসীদের] কাছ দিয়ে যেত তখন পরস্পরে চোখ টিপে ইশারা করত। তারা যখন তাদের পরিবার-পরিজনের কাছে ফিরত, তখনও হাসাহাসি করে ফিরত। আর যখন তারা বিশ্বাসীদেরকে দেখত, তখন বলত, নিশ্চয় এরা বিভ্রান্ত।" [৮৩ঃ২৯-৩২]


এরা দুনিয়ার জীবনে ভাল কাজ করছে বলে আত্মতৃপ্তিতে ভোগে। কিন্তু বিদ্রোহ ও অস্বীকার তাদেরকে আখিরাতে সবচেয়ে ক্ষতিগ্রস্তদের দলে শামিল করবে। তাদের কৃতকর্মের কোন ওজনই করা হবে না। তাদেরকে সোজা জাহান্নামে নিক্ষেপ করা হবে।

"বলুন [হে মুহাম্মাদ (সঃ)]ঃ আমরা কি তোমাদের বলে দেব নিজেদের কৃতকর্মের ব্যাপারে সবচেয়ে বড় ক্ষতিগ্রস্ত (greatest losers) কারা? এরা হচ্ছে ঐ সমস্ত লোক যাদের দুনিয়ার জীবনের সমস্ত প্রচেষ্টা ব্যর্থতায় পর্যবসিত হয়েছে; অথচ তারা মনে করেছে তারা সুন্দর কাজ করে যাচ্ছে। এরাই ওরা যারা তাদের রব্বের আয়াতগুলো ও তাঁর সাথে সাক্ষাৎকে মানতে অস্বীকার করেছে। সুতরাং তাদের কৃতকর্মগুলো নিস্ফল হয়ে গিয়েছে। অতএব ক্বিয়ামতের দিন তাদের জন্য আমি কোন গুরুত্বই স্থির করব না। জাহান্নাম-এটাই তাদের প্রতিফল; কারণ, তারা মানতে অস্বীকার করেছে এবং আমার নিদর্শনাবলী ও রসূলগণকে বিদ্রূপের বিষয় হিসেবে গ্রহণ করেছে।" [১৮ঃ ১০৩-১০৬]

বিষয়: বিবিধ

১৪৮১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File