ক্রিস্টোফার কলম্বাস কেন গুরুত্বপূর্ণ?

লিখেছেন লিখেছেন আবূসামীহা ১২ অক্টোবর, ২০১৫, ০৯:২৯:০৩ সকাল



আমরা অনেকেই বলে থাকি কলম্বাসের আগেও অনেক মানুষ পুরনো দুনিয়া [ইউরোপ, আফ্রিকা ও এশিয়া] থেকে আমেরিকা এসেছে; আর এ ক্ষেত্রে কলম্বাসকে খাটো করার চেষ্টা করে থাকি। আমিও বিশ্বাস করি কলম্বাসের আরো আগে আমেরিকাতে পুরনো দুনিয়া থেকে মানুষ এসেছে, কারণ এসবের প্রমান আছে। তাহলে কলম্বাসের গুরুত্ব কোথায়?

কলম্বাসের গুরুত্ব হল, পুরনো পৃথিবীর সাথে ইউরোপীয়দের এই নতুন পৃথিবীর একটা স্থায়ী যোগসূত্র প্রতিষ্ঠা। আমরা এখন আলু, মরিচ, ভূট্টা, চীনা বাদাম, চকলেট, শীম, ইত্যাদি খাবার খাই। আমেরিকাতে [উত্তর, দক্ষিণ, মধ্য ও ক্যারিবীয় দীপাঞ্চল] এখানকার অধিবাসীরা কয়েক হাজার বছর আগে থেকেই এগুলো উৎপাদন করত। কলম্বাস এখানে আসার পরে স্পেনীয়রা এগুলো এখান থেকে নিয়ে গিয়ে সারা দুনিয়াতে ছড়িয়েছে। ইউরোপীয়রা এখানে কলোনী স্থাপন করেছে এবং পরবর্তীতে নতুন স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করেছে। জনসংখ্যার ভারে ও সম্পদের অপ্রতুলতার কষ্টে আক্রান্ত ইউরোপ নতুন ভূমি লাভ করেছে, যেখানে ইউরোপীয়রা ব্যাপক হারে অভিবাসন করেছে। দুটো বিরাট মহাদেশ ও এগুলোর সম্পদের উপর তারা কর্তৃত্ব প্রতিষ্ঠা করেছে এবং ব্যাপকভাবে লাভবান হয়েছে। একইভাবে খৃষ্টবাদের প্রসারও তারা ঘটিয়েছে।

কলম্বাসের আগে যাঁরা এখানে এসেছেন তাঁদের ব্যর্থতা হল, তাঁরা পুরোনো পৃথিবীর সাথে একটা স্থায়ী যোগসূত্র গড়ে তোলেন নি। আমরা বলে থাকি পশ্চিম আফ্রিকা ও আন্দালুসিয়া থেকে মুসলিম অনুসন্ধানকারীগণ [explorers] আমেরিকায় এসেছেন – কেউ এখানে থেকে গিয়েছেন আবার কেউ ফিরে গিয়েছেন। তাঁদের দূর্বলতা হল তাঁরা এই নতুন আবিষ্কৃত অঞ্চলের সাথে একটা স্থায়ী যোগাযোগ করতে ব্যর্থ হয়েছেন। সে এমন একটা সময় যখন মুসলিমদের গৌরবের ক্ষয়িষ্ণু কাল। ব্যক্তিগত ভাগ্যান্বেষীরা সামষ্টিক কল্যাণের উপর নিজেদের ভাগ্যকে দিচ্ছিল প্রাধান্য। ফলে তারা সামষ্টিক কল্যাণের কিছু করে নি।

অন্যদিকে স্পেনে তখন খৃষ্টানরা পুনর্বিজয় [reconquista] সম্পন্ন করেছে। ব্যক্তিগতভাবে বিখ্যাত হবার বাসনা থাকলেও তারা তাদের কেন্দ্রীয় নেতৃত্বকে গুরুত্ব দিত। ফলে রাজা বা রাণীর অনুমোদন নিয়ে খৃষ্টিয় সাম্রাজ্যে গৌরব বাড়ানোর নিয়তেই তারা কাজ করত। নতুন পৃথিবীতে নেমেই কলম্বাসের মাথায় চেপেছে কীভাবে এখানকার জনগোষ্ঠিকে খৃষ্টধর্মে দীক্ষা দেয়া যায় ও রাণী ইসাবেলার সাম্রাজ্যের গৌরব বাড়ানো যায়।

তারপরের ইতিহাস হল নতুন ভূমিতে ইউরোপীয় সাম্রাজ্য বিস্তারের ইতিহাস; ইউরোপীয় রোগে [গুটি বসন্ত] ভুগে এখানকার অধিবাসীদের বিলুপ্তি; তাদের সাম্রাজ্য [ইনকা/আজটেক], সভ্যতা ও জীবনধারার পরিবর্তন; নতুন মানুষের এখানে আগমন ও দাস প্রথার কঠিনতম রূপের প্রচলন; গরু, ঘোড়া, ভেড়া, ছাগল, গাধা, শুয়োর ইত্যাদি প্রাণী এবং ধান, গম, যব, লেবু জাতীয় ফলের গাছ, ইক্ষু, ইত্যাদি উদ্ভিদের এখানে আমদানী;আলু, মরিচ, টোমেটো, ভূট্টা, শিম, ভ্যানিলা, ইত্যাদি উদ্ভিদজাতীয় খাবার এখান থেকে সারা দুনিয়ায় রপ্তানী, যা কলম্বিয়ান বিনিময় [Colombian Exchange ] নামে প্রসিদ্ধ।



আর শেষে এখানেই শুরু হয় স্বাধীনতার নামে বিল্পবের যা থেকে কয়েক শতাব্দী বা সহস্রাব্দী পরে বার জন্ম নেয় প্রজাতান্ত্রিক [Republican] সরকারের, যখন সারা দুনিয়াব্যাপী রাজতান্ত্রিক সরকারের দৌড়াত্ব।

তাই কলম্বাস গুরুত্বপূর্ন – ভাল বা খারাপ যে দৃষ্টিকোন থেকেই দেখা হোক না কেন। হতে পারে তিনি প্রথম এক্সপ্লোরার [অভিযাত্রী] হিসেবে আমেরিকা আসেন নি; কিন্তু তিনিই সর্বপ্রথম সবচেয়ে গুরুত্বপূর্ণ অভিযাত্রী যিনি এই মহাদেশদ্বয়ের উপর এবং অন্য গোটা পৃথিবীর উপরে প্রভাব বিস্তারকারী অভিযাত্রী, যদিও তিনি কবরে গিয়েছেন এই ধারণা নিয়ে যে তিনি ভারতের পূর্ব উপকূলের কোন দ্বীপে পৌঁছেছিলেন।

বিঃদ্রঃ কেউ আবার এটা থেকে এমন ভাববেন না যে আমি কলম্বাসকে ভাল প্রমাণের চেষ্টা করছি। আমি শুধু তাঁর অভিযানের গুরুত্বকে তুলে ধরতে চেয়েছি।




বিষয়: বিবিধ

১১৮৮ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

345383
১২ অক্টোবর ২০১৫ সকাল ০৯:৪২
হতভাগা লিখেছেন : কলম্বাস ও এদের সমগোত্রীয়রা পৃথিবীতে ছড়িয়ে যাচ্ছিল তাদের রাজাদের জন্য লুটপাটের নতুন ক্ষেত্র খুঁজে বের করতে ।

ব্যবসার নাম করে বৃটিশরা এই উপমহাদেশ লুটতে এসেছিল ।

শত শত বছর ধরে যে জায়গা থেকে লুটবে সেখানে অস্থায়ী ভাবে থাকার জন্যও তো কিছু ভাল কাজ করতেই হয় । এদেশের ক্রিম লুটে তারা নিজেদের দেশকে সমৃদ্ধ করেছে ।

কলম্বাসের আগে যারা গিয়েছিল তারা স্থায়ীভাবে থাকতেই সেখানে গিয়েছিল । তাই আগের জায়গার সাথে তাদের যোগাযোগ খুব একটা দরকার ছিল না ।

কলম্বাসেরা না এলে কি এসব অন্চল পশ্চাতে পড়ে থাকতো ?

আমাদের মনে রাখা উচিত তারা লুটতে এসেছিল
১২ অক্টোবর ২০১৫ দুপুর ১২:০৬
286558
অপি বাইদান লিখেছেন : ব্যবসার নাম করে বৃটিশরা এই উপমহাদেশ লুটতে এসেছিল ।

মুসলিমদের স্পেন দখল, গ্রীস দখল, আর্মেনিয়া দখল....... এসব কি কারনে হয়েছে??
১২ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৭:১২
286577
আবূসামীহা লিখেছেন : এই পোস্টে এ কথা বলা হয় নি যে তারা লুটতে আসে নাই। কিন্তু তাদের লুটতে আসা একটা নতুন বিশ্বব্যবস্থার সৃষ্টি করেছে।
কলম্বাসেরা না আসলে কি এসব অঞ্চল পেছনে পড়ে থাকত? এই প্রশ্নের জবাব দেয়া মুশকিল। কলম্বাসের আগমনের প্রাক্কালে এখানে বেশ কিছু উন্নত সভ্যতা ছিল, যেমন ইনকা ও আজটেক, যা আমি পোস্টের ভেতরেই উল্লেখ করেছি। আবার একই ভাবে এই দুই মহাদেশের বিরাট একটা অংশ পড়েছিল অনাবাদী। অন্যদিকে এখানকার লোকদের গরু, ছাগল, ভেড়া, ঘোড়ার মত গৃহপালিত প্রাণি ছিল না, লামা ছাড়া। তারা চাকার এবং লোহা/ইস্পাতের ব্যবহার জানত না। তাদের সভ্যতার ধরণ তাদেরকে অল্প কিছু ইউরোপীয়কে প্রতিরোধ করতে সাহায্য করে নি।
আগে যারা এখানে এসেছিল তারা এখানে থাকতে এলেও ভাল কোন অবদান যে রাখতে পেরেছিল তার প্রমাণ নেই। তাই লুটেরা হলেও কলম্বাসদের কারণে নতুন কিছু পুরনো পৃথিবীর লোকেরা পেয়েছে এবং নতুন পৃথিবীও পুরনো পৃথিবী থেকে অনেক কিছু পেয়েছে।
১৩ অক্টোবর ২০১৫ সকাল ০৮:১৬
286626
হতভাগা লিখেছেন : লুটপাট করে যদি ভাল কিছু আসে তাহলে লুটপাটই ভাল
345385
১২ অক্টোবর ২০১৫ সকাল ১০:৪২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
কলম্বাস বা ভাসকো ডা গামার উদ্দেশ্য ছিল একটাই অভাবে থাকা ইউরোপকে সম্পদ এর সন্ধান দেওয়া। সেখানে নৈতিকতার কোন স্থান ছিলনা।
345387
১২ অক্টোবর ২০১৫ সকাল ১১:২০
দ্য স্লেভ লিখেছেন : ভালো লাগল। কলম্বাস আমেরিকা থেকে ব্যপক দাস দাসী নিয়ে গিয়েছিলো। এখানকার অনেক আদীবাসীকে হত্যা করেছিলো। তবে আপনি ভিন্ন দৃষ্টিকোন থেকে তার অভিযানটি তুলে ধরলেন। ভালো লাগলো
345396
১২ অক্টোবর ২০১৫ দুপুর ০১:১৭
দুষ্টু পোলা লিখেছেন : কারঙ উনি আপনার মামা ছিলেন Tongue Tongue Rolling on the Floor Rolling on the Floor
345402
১২ অক্টোবর ২০১৫ দুপুর ০১:৩৩
সুশীল লিখেছেন : দুষ্টু পোলা লিখেছেন : কারঙ উনি আপনার মামা ছিলেন Clown Clown Rolling on the Floor Rolling on the Floor

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File