কেউ কথা রাখেনি

লিখেছেন লিখেছেন নিউজ ওয়াচ ২৪ জানুয়ারি, ২০১৩, ০৪:৩২:০৫ রাত



সরকারি দল বা বিরোধী দল- কেউই নির্বাচনী প্রতিশ্রুতি রক্ষা করেনি। ফলে জাতীয় সংসদ পুরোপুরি কার্যকর হয়নি। বিরোধী দল নানা ইস্যুতে সংসদ অধিবেশন বর্জন করে চলেছে। আবার তাদের সংসদে ফেরাতে সরকারি দলের পক্ষ থেকে কার্যকর উদ্যোগ নেই। তাই গত চার বছরে সংসদ বর্জনের নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। ৩৩৭ কার্যদিবসের মধ্যে ২৮২ কার্যদিবসই বর্জন করে বিরোধী দল। এর পরও বিরোধী দলহীন সংসদে সর্বোচ্চ আদালত ও সংসদের এখতিয়ার, টিআইবির প্রতিবেদন, হলমার্ক কেলেঙ্কারি, পুঁজিবাজার, দ্রব্যমূল্য, আইনশৃঙ্খলা পরিস্থিতি ও জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ করা প্রভৃতি ইস্যুতে উত্তাপ ছড়িয়েছেন ক্ষমতাসীন মহাজোটের সংসদ সদস্যরা।

তত্ত্বাবধায়ক সরকারের অধীনে ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠানের মধ্য দিয়ে গঠিত নবম সংসদের প্রথম অধিবেশন বসে ২০০৯ সালের ২৫ জানুয়ারি। সংবিধান অনুযায়ী, সংসদের মেয়াদই সরকারের মেয়াদ। ২০১৪ সালের ২৪ জানুয়ারি এ সংসদের মেয়াদ শেষ হবে। সেই হিসেবে আজ ২৪ জানুয়ারি নবম সংসদের চার বছর পূর্ণ হচ্ছে।

সরকারি পক্ষ ও বিরোধী পক্ষ- উভয়ই নবম সংসদ পূর্ণমাত্রায় সক্রিয় রাখার প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু বাস্তবে ওই প্রতিশ্রুতি রক্ষা করা হয়নি। নির্বাচনী প্রতিশ্রুতি ভঙ্গ করে প্রধান বিরোধী দল বিএনপি সংসদ বর্জনের নতুন রেকর্ড সৃষ্টি করেছে। গত এক বছরে তারা সংসদে ছিল মাত্র চার দিন। এ সময় চারটি অধিবেশনে মোট কার্যদিবস ছিল ৮৩টি। আর বর্তমান সংসদের চার বছরে ১৫টি অধিবেশনে ৩৩৭ কার্যদিবসের মধ্যে ২৮২ কার্যদিবস অধিবেশন বর্জন করেন তাঁরা। সংসদের বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া মাত্র সাত দিন অধিবেশনে যোগ দেন

অষ্টম সংসদের প্রধান বিরোধী দল আওয়ামী লীগ মোট ৩৭৩ কার্যদিবসের মধ্যে ২২৩ কার্যদিবস অধিবেশন বর্জন করেছিল। সংসদীয় ব্যবস্থা পুনঃপ্রবর্তনের পর পঞ্চম জাতীয় সংসদের প্রধান বিরোধী দল আওয়ামী লীগ ১৩৫ কার্যদিবস সংসদের বাইরে ছিল। ওই সংসদের মোট ২৬৫ কার্যদিবস ছিল। এরপর সপ্তম সংসদের প্রধান বিরোধী দল বিএনপি ২১৯ কার্যদিবসের মধ্যে ১৬৩ কার্যদিবস সংসদের বাইরে ছিল।

বিষয়: বিবিধ

১০৭০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File