কানাডায় পাতাঝরা ঋতু

লিখেছেন লিখেছেন শাহীন সিদ্দিকী ০৬ নভেম্বর, ২০১৩, ০২:৩৩:০০ রাত

কানাডার শরত (Fall) কালের শুরুটা বেশ চমতকার! বাহারী রকমের পাতার মেলা। রাস্তার দু'পাশ ধরে হাঁটবেন, কি ড্রাইভ করবেন, দেখবেন হরেক রকমের পাতার সমাহার। এত রং, এত সুন্দর ডিজাইনের সব পাতা! দেখে প্রাণ ভরে যায়। স্রষ্টার এমন নিপূন সৃষ্টি!

টরোন্টো থেকে অটোয়ার রাস্তা (401 হাইওয়ে) দু'পাশে এমনি চিত্র ধারণ করে Fall-এ



এক সময়ের সবুজ গাছগুলো এই সময় বিভিন্ন রঙ ধারণ করে। প্রকৃতি অপরুপ রুপে সাজে। গাছে গাছে যেন রঙের ডালি থরে থরে সাজিয়ে রাখে।

এসময় ঠান্ডা যে কম তা কিন্তু না। প্রচন্ড ঠান্ডা। গত পরশু তো মাইনাস দুই এ নামল! তবু মানুষেরা রাস্তায় নামে। শত শত মাইল ড্রাইভ করে চলে যায় পাতা ঝরা এই সময়টাকে উপভোগ করতে। পরিবার নিয়ে দুই এক রাত পার্কে কাটায়। অতি কাছ থেকে দেখে কিভাবে পাতা পড়ছে, হাতে নিয়ে নাড়া-চাড়া করে, এক পাতার সাথে আরেক গাছের পাতা মিলায়। পোকামাকড় হাতে নিয়ে দেখে। বর্ণনা করে কিভাবে ক্যাটারপিলার একসময় বাটারফ্লাই হয়!

ঘন্টার পর ঘন্টা ধরে মাইলের পর মাইল হাইকিং করে। স্কাউট কানাডার এক টীমের সাথে মেয়ের সুবাদে আমিও গিয়েছিলাম ক'দিন আগে।

হাইকিংএর মাঝপথে গ্রুপ ছবি



টরোন্টোর রোজ পার্ক। চার ডিগ্রী সেলসিয়াসের মত তাপমাত্রা। চার কিমি হাইকিং করেও ক্লান্তি নেই এই পিচ্চিদের। এক সাথে চিতকার করে গাইডদের বলে আরো করতে চাই!

আরেকটা জিনিস বেশ ভাল লাগে, তাহলো এদের পরিষ্কার পরিচ্ছন্ন সচেতনতা!

রাস্তার দু'পাশের এত্ত ঝরাপাতাগুলো সরানোর জন্য কাকঢাকা ভোরে লোকগুলো ঠিকই রাস্তায় নেমে যায় কয়েক স্তরের পূরু পোশাক পরে!

দুপুরের খাবার বিরতিতে আমার হাঁটার রাস্তার এই গাছটিও পাতা হারাতে বসেছে



এভাবেই শরত, হেমন্ত মাড়িয়ে শীতকাল আসবে। পাইন, ওক, ম্যাপল সব গাছগুলো পাতাহীন ঠাঁয় দাড়িয়ে থাকবে আমাদের দেশের মরা দেবদারু গাছের মত।

সামারের জন্য এরা অপেক্ষা করবে। সামার এলেই আবার প্রাণ ফিরে পাবে। পাতায় পাতায় ছেয়ে যাবে, ফুলে ফলে সুশোভিত হয়ে উঠবে এই মরা গাছগুলো! মানুষজন নতুন করে তাদের ছোট্ট আঙিনায় সখের পসরা বসাবে। আবাদ করবে, ফুল গাছ লাগাবে, ঘাসে পানি দিবে। কত যত্ন করে, কতই না আয়োজন করে! বেশ টাকা খরচ করে সামনের এবং পিছনের আঙিনাসমূহ সাজাবে! এর স্থায়িত্ব কিন্তু মাত্র তিন-চার মাস! আমি এখানকার কালচারের সাথে আমাদের মন-মানসিকতা মেলানোর চেষ্টা করতে করতে এক সময় চিন্তার জগতে হারিয়ে যাই।

বিষয়: বিবিধ

২১৪১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File